1. admin@probashbarta.com : pbadmin :
  2. info@probashbarta.com : PBC Desk02 : PBC Desk02
  3. mhgbangla@gmail.com : Meraj Hossain Gazi : Meraj Hossain Gazi
নিউইয়র্কে 'বাংলাদেশি অভিবাসী দিবস" ঘোষণা - প্রবাস বার্তা
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৬:২৭ পূর্বাহ্ন
শিরোনাম :
সরকারি ব্যবস্থাপনার ৩০ কর্মীকে মালয়েশিয়ায় স্বাগত জানিয়েছেন হাইকমিশনার আ‍র্জেন্টিনার প্রেমে পড়ে মালয়েশিয়ার জেলে প্রবাসী বাংলাদেশি প্রবাসীরা জঙ্গিবাদে সম্পৃক্ত নয়, ব্র্যাকের গবেষণা মালয়েশিয়ার ১০ম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন আনোয়ার ইব্রাহিম প্রবাসীদের জন্য বিমানবন্দরের কাছে ২০০ টাকায় হোস্টেল সুবিধা (ভিডিওসহ) ৩ মাসে মালয়েশিয়া গেছে ১৭ হাজার ক‍র্মী, ২ কারণে গতি কম সৌদিতে টেকসই শ্রমবাজার গড়তে ঢাকায় দুই মন্ত্রীর বৈঠক বোয়েসেলের মাধ্যমে সরকারিভাবে ফিজি ও অস্ট্রেলিয়ায় কর্মী নিয়োগ মালয়েশিয়ায় ক‍র্মী যাচ্ছে নিয়মিত, আ‍র্ভিং এন্টারপ্রাইজের ৭৯ ক‍র্মীর ফ্লাইট মালদ্বীপে ভয়াবহ অগ্নিকান্ডে এক বাংলাদেশিসহ ১০ প্রবাসী কর্মীর মৃত্যু

নিউইয়র্কে ‘বাংলাদেশি অভিবাসী দিবস” ঘোষণা

প্রবাস বার্তা, ডেস্ক
  • আপডেট: বুধবার, ২৯ জুন, ২০২২
Print Friendly, PDF & Email

 

আমেরিকায় বাংলাদেশি প্রবাসীদের অবদানের স্বীকৃতি হিসেবে ‘বাংলাদেশি অভিবাসী দিবস’ ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে নিউইয়র্ক আইনসভা সিনেট।

চলতি বছরের ২৫ সেপ্টেম্বর ‘বাংলাদেশি অভিবাসী দিবস’ ঘোষণার জন্য গভর্নর ক্যাথি হোচুলকে অনুরোধ জানানো হয়। এর আগের ৩ জুন সিনেটের আইনসভায় এই প্রস্তাব গ্রহণ করা হয়।

সিনেটের এই প্রস্তাবে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় মুক্তিকামী বাংলাদেশিদের অবদানের প্রশংসা করা হয়। সেই সাথে নিউইয়র্কসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা বাংলাদেশি প্রবাসীদের অর্জনের প্রশংসা করা হয়।

সিনেটের প্রস্তাবে ১৯৭১ সালে স্বাধীন হওয়া বাংলাদেশের কথা উল্লেখ করে ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বরের ঐতিহাসিক দিনটির কথা স্মরণ করা হয়। ২৫ সেপ্টেম্বরের সেই দিনে জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলায় তাঁর ভাষণ দিয়েছিলেন।

সিনেটে নেয়া প্রস্তাবে বলা হয়, এমন সময় এ প্রস্তাব গৃহীত হলো যখন যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কের ৫০ বছর উদ্‌যাপন করা হচ্ছে। বাংলাদেশি অভিবাসীরা উনিশ শতকের দিকে তাঁদের পরিবার ও স্বজনদের ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। যুক্তরাষ্ট্রে আসা বাংলাদেশি অভিবাসীদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যায় নিউইয়র্কে বসবাস করেন। এখানে বাংলাদেশিদের সংস্কৃতি সম্পর্কে জানতে হলে তাঁদের মুদিদোকান, কাপড়ের দোকান ও রেস্তোরাঁগুলোতে যেতে হবে। নিউইয়র্কের পার্শ্ববর্তী অঙ্গরাজ্যগুলোতেও বহু বাংলাদেশি অভিবাসী বসবাস করেন। প্রবাসীদের মধ্যে উল্লেখযোগ্য ভূমিকার জন্য নিউইয়র্কের সাংস্কৃতিক সংগঠন মুক্তধারা ও এর প্রধান নির্বাহী বিশ্বজিৎ সাহার নাম উল্লেখ করা হয়েছে প্রস্তাবে।

বর্তমানে নিউইয়র্কে থাকা বাংলাদেশি অভিবাসীরা বেশ উন্নত জীবন যাপন করছে। নিউইয়র্কে বাংলাদেশি অভিবাসীদের জন্য নানা রকমের সুযোগ-সুবিধা রয়েছে। নিউইয়র্কে নিযুক্ত বাংলাদেশি কনস্যুলেট জেনারেল নতুন আসা প্রবাসী বাংলাদেশিদের দ্রুত সেবা দিয়ে থাকেন বলে জানানো হয়।

খবরটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2022 Probashbarta.com
Developed by Online Solution xYz