1. admin@probashbarta.com : pbadmin :
  2. info@probashbarta.com : PBC Desk02 : PBC Desk02
  3. mhgbangla@gmail.com : Meraj Hossain Gazi : Meraj Hossain Gazi
মালয়েশিয়ায় ৫ মাসে লক্ষাধিক পাসপোর্ট বিতরণ করেছে বাংলাদেশ হাইকমিশন - প্রবাস বার্তা
শনিবার, ০২ জুলাই ২০২২, ০৮:১২ অপরাহ্ন

মালয়েশিয়ায় ৫ মাসে লক্ষাধিক পাসপোর্ট বিতরণ করেছে বাংলাদেশ হাইকমিশন

আহমাদুল কবির, মালয়েশিয়া
  • আপডেট: বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২
Print Friendly, PDF & Email

 

মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশিদের চলতি বছরের জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত ৫ মাসে ১ লাখ ১১ হাজার ৮৩টি পাসপোর্ট বিতরণ করেছে বাংলাদেশ হাইকমিশন। বুধবার (১৫ জুন) মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনের সংশ্লিষ্ট সুত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশি কর্মীদের দ্রুততম সময়ের মধ্যে পাসপোর্ট সেবা নিশ্চিত করার লক্ষ্যে হাইকমিশন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। করোনার সময় ও করোনা পরবর্তী সময়ে হাইকমিশন প্রবাসীদের সুবিধার্থে ৫০টি পোস্ট অফিসের মাধ্যমে মালয়েশিয়ার বিভিন্ন প্রান্তে পাসপোর্ট বিতরণ করে যাচ্ছে। পাশাপাশি অনিয়মিত কর্মীদের বৈধতা গ্রহনের সুবিধার্থে অফিস চলাকালীন সময়ের বাইরে এবং ছুটির দিনেও মালয়েশিয়ার ভিবিন্ন প্রদেশে বিশেষ ব্যবস্থায় পাসপোর্ট বিতরন করা হয়েছে।

চলতি বছরের জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত ৫ মাসে ১ লাখ ১১ হাজার ৮৩টি পাসপোর্ট বিতরণ করা হয়েছে। এর মধ্যে পোষ্ট অফিসের মাধ্যমে ১ লাখ ৫ হাজার ৪৫০, হাইকমিশন থেকে সরাসরি ৫ হাজার ৬৩৩ টি পাসপোর্ট বিতরণ করা হয়েছে। এ পর্যন্ত পোষ্ট অফিসের মাধ্যমে হাইকমিশনে নতুন পাসপোর্টের (রিনিউ) এর জন্য ১ লাখ ২৪৭ টি আবেদন জমা পড়েছে।

এদিকে ডিজিটাল পদ্ধতিতে পোস লাজুর (পোষ্ট অফিস) মাধ্যমে পাসপোর্ট ডেলিভারি সংক্রান্ত কার্যক্রম আরও গতিশীল করার লক্ষ্যে কাজ করছে হাইকমিশন, জানালেন, মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো: গোলাম সারোয়ার।

এ ছাড়া দৈনিক অ্যাপয়েন্টমেন্ট বাড়ানো হয়েছে এবং অনলাইনে এপয়েন্টমেন্ট বাধ্যতামূলক করা হয়েছে। ডাকযোগে এসব পাসপোর্ট সংগ্রহ করতে হলে প্রথমে appointment.bdhckl.gov.bd/poslaju ঠিকানায় প্রবেশ করে তথ্য পূরণপূর্বক আবেদন করতে হবে। এ ছাড়া ছুটির দিনে মালয়েশিয়ার ভিবিন্ন প্রদেশে কন্স্যুলার ভিজিটের সময় সরাসরি পাসপোর্ট সংগ্রহের জন্য http://appointment.bdhckl.gov.bd/other ঠিকানায় গিয়ে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করতে হবে।

তবে এ ক্ষেত্রে সেবাপ্রত্যাশীদের একই সঙ্গে দুটি সেবার অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করা থেকে বিরত থাকার জন্য সংশিষ্ট বিভাগ থেকে অনুরোধ জানানো হয়েছে।

খবরটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2022 Probashbarta.com
Developed by Online Solution xYz