1. admin@probashbarta.com : pbadmin :
  2. info@probashbarta.com : PBC Desk02 : PBC Desk02
  3. mhgbangla@gmail.com : Meraj Hossain Gazi : Meraj Hossain Gazi
৮ লাখের অধিক কর্মীর বৈদেশিক কর্মসংস্থানের পরিকল্পনা নতুন বাজেটে - প্রবাস বার্তা
শনিবার, ০২ জুলাই ২০২২, ০৭:৩৩ অপরাহ্ন

৮ লাখের অধিক কর্মীর বৈদেশিক কর্মসংস্থানের পরিকল্পনা নতুন বাজেটে

প্রবাস বার্তা,ডেস্ক রিপোর্ট
  • আপডেট: বৃহস্পতিবার, ৯ জুন, ২০২২
Print Friendly, PDF & Email

 

যুবসমাজের বেকারত্ব দূরীকরণের লক্ষ্যে ৮ লাখ ১০ হাজার বাংলাদেশি কর্মীর বৈদেশিক কর্মসংস্থান তৈরী করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বাংলাদেশ সরকারের ২০২২-২৩ অর্থবছরের বাজেট পরিকল্পনায়। এই লক্ষে প্রতিটি উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করার সময় এ কথা বলেন অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আ হ ম মোস্তাফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, অর্থবছরের এই বাজেটে ৫ লাখ ২০ হাজার কর্মী কে উন্নত প্রশিক্ষণ দেয়ায় পরিকল্পনা রয়েছে। ৮ লাখ ১০ হাজার কর্মীর বৈদেশিক কর্মসংস্থান নিশ্চিত করবে সরকার।

তিনি আরো বলেন, নিশ্চিত কর্মী নিয়োগে পেশাভিত্তিক ডাটাবেজ, মোবাইল অ্যাপসের মাধ্যমে ভিসা যাচাই, অভিবাসন বিষয়ক অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তির জন্য পৃথক পোর্টাল, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এর কার্যক্রম অটোমেশন ইত্যাদি কর্মসূচির মাধ্যমে এ খাতকে সম্পূর্ণভাবে ডিজিটালাইজ করা হচ্ছে।

মন্ত্রী বলেন, সরকার প্রবাসী ও প্রবাস থেকে প্রত্যাগত কর্মীদের কল্যাণে নানাবিধ পদক্ষেপ নিয়েছ্‌ কর্মীদের আত্মকর্মসংস্থানের জন্য সহজ শর্তে ‘বিনিয়োগ ঋণ’ দেয়া হচ্ছে। এছাড়াও প্রবাসী কর্মী দেশে ফেরৎ আসার পর চিকিৎসা সহায়তা প্রদান ও তাঁদের মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদান করা হচ্ছে। সরকার রিক্রুটিং এজেন্টসমূহের কার্যক্রমের উপর প্রতিনিয়ত তদারকির করছে তার ফলে অভিবাসন ব্যবস্থাপনায় শৃঙ্খলা নিশ্চিত হচ্ছে।

চলতি অর্থবছরে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট অনুমোদন পেয়েছে। রাজস্ব আয়ের লক্ষ্য ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা ও ঘাটতি ধরা হয়েছে ২ লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা।

খবরটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2022 Probashbarta.com
Developed by Online Solution xYz