1. admin@probashbarta.com : pbadmin :
  2. info@probashbarta.com : PBC Desk02 : PBC Desk02
  3. mhgbangla@gmail.com : Meraj Hossain Gazi : Meraj Hossain Gazi
যাদের হজ নিবন্ধন বাতিল তারা টাকা ফেরত পাবেন যেভাবে - প্রবাস বার্তা
শনিবার, ০২ জুলাই ২০২২, ০৭:২৪ অপরাহ্ন

যাদের হজ নিবন্ধন বাতিল তারা টাকা ফেরত পাবেন যেভাবে

প্রবাস বার্তা ডেস্ক
  • আপডেট: বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২
Print Friendly, PDF & Email

 

চলতি বছরে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধিত হজযাত্রীরা হজে যেতে না পারলে কিভাবে জমাকৃত অর্থ ফেরত পাবেন তা জানিয়েছে সরকার।

বুধবার (১৮ মে) ধর্মবিষয়ক মন্ত্রণালয় এবছর নিবন্ধন বাতিল হওয়া হজযাত্রীদের জমাকৃত অর্থ উত্তোলন সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে।

জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যেসব হজযাত্রী এরই মধ্যে মারা গেছেন বা অসুস্থ আছেন অথবা ৬৫ বছরের বেশি বয়সসীমার কারণে এ বছর হজে যেতে পারছেন না, তাদের পরিবর্তে অন্য কোনো (আত্নীয় স্বজন বা পরিচিত) ব্যক্তি তার নিবন্ধন বাবদ জমাকৃত অর্থ সমন্বয় করতে পারবেন না।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, যেসকল । নিবন্ধিত হজযাত্রী এরইমধ্যে মারা গিয়েছেন তাদের ক্ষেত্রে তার প্রতিনিধি নিবন্ধন বাবদ জমাকৃত অর্থ ফেরত পাওয়ার জন্য http://www.mora.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করে ‘নিবন্ধন রিফান্ড সিস্টেমে আবেদন করে জমাকৃত অর্থ উত্তোলন বা ফেরত নিতে পারবেন। এক্ষেত্রে প্রতিস্থাপিত হজযাত্রীকে প্যাকেজের সম্পূর্ণ অর্থ পরিশোধ করে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

সরকারি ব্যাবস্থাপনার নিবন্ধিত হজযাত্রীর নিবন্ধন বাতিল পূর্বক ব্যাংকে জমাকৃত অর্থ ফেরত প্রক্রিয়া-

হজ পোর্টালে নিজে বা নিবন্ধন কেন্দ্র হতে অনলাইনে ফরম পূরণ করতে হবে। হজযাত্রীর নিবন্ধন ও প্রাক-নিবন্ধনের সমুদয় অর্থ একসঙ্গে প্রদান করা হবে। শুধুমাত্র একই ভাউচারে নিবন্ধিত একই পরিবারের হজযাত্রীগণ একসঙ্গে আবেদন করতে পারবেন, অন্যথায় আলাদা আলাদা আবেদন করতে হবে। অর্থ রিফান্ডের ক্ষেত্রে কোনো ধরণের চার্জ কাটা হবে না।

আবেদন ঢাকা হজ অফিস যাচাই করে অনলাইনে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য প্রেরণ করবে। এরপর রিফান্ডের আবেদন ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হলে হজ পোর্টালে নিবন্ধন রিফান্ড সেকশন হতে “রিফান্ড ভাউচার” ডাউনলোড করবেন। রিফান্ড আবেদন অনুমোদিত হলে আপনার নিবন্ধন ও প্রাক-নিবন্ধন উভয়ই বাতিল হয়ে যাবে। হজে যেতে হলে সম্পূর্ণ নতুন করে প্রাক-নিবন্ধন করতে হবে।

পরিচয়পত্রসহ ডাউনলোডকৃত রিফান্ড ভাউচারটি নিয়ে সোনালী ব্যাংকের নির্বাচিত ব্রাঞ্চে গিয়ে পে-অর্ডার সংগ্রহ করতে হবে বা BEFTN নিশ্চিত করে নিবন্ধনের অর্থ ট্রান্সফার করতে হবে।

বেসরকারি ব্যাবস্থাপনার নিবন্ধিত হজযাত্রীর নিবন্ধন বাতিল পূর্বক ব্যাংকে জমাকৃত অর্থ ফেরত প্রক্রিয়া-

নিজে অথবা নিবন্ধনকারী হজ এজেন্সির মাধ্যমে অনলাইনে ফরম পূরণ করতে হবে। হজযাত্রীর নিবন্ধন ভাউচারে প্রদত্ত অর্থ রিফান্ড ভাউচারে ফেরত দেয়া হবে ও প্রাক-নিবন্ধনের অর্থ পূর্বের ন্যায় পরিচালক হজ এর নিকট থেকে সংগ্রহ করবেন। শুধুমাত্র একই ভাউচারে নিবন্ধিত একই পরিবারের হজযাত্রীগণ একসঙ্গে আবেদন করতে পারবেন, অন্যথায় আলাদা আলাদা আবেদন করতে হবে। অর্থ রিফান্ডের ক্ষেত্রে কোনো ধরণের চার্জ কাটা হবে না। একাধিক ব্যক্তির রিফান্ডের আবেদন একসঙ্গে করা হলে তা যাচাই করার জন্য সময় প্রয়োজন হবে। আবেদন সংশ্লিষ্ট হজ এজেন্সি যাচাই করে অনলাইনে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য প্রেরণ করবে।

রিফান্ডের আবেদন ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হলে হজ পোর্টালে নিবন্ধন রিফান্ড সেকশন হতে “রিফান্ড ভাউচার” ডাউনলোড করবেন। রিফান্ড আবেদন অনুমোদিত হলে আপনার নিবন্ধন ও প্রাক-নিবন্ধন উভয়ই বাতিল হয়ে যাবে। হজে যেতে হলে সম্পূর্ণ নতুন করে প্রাক-নিবন্ধন করতে হবে।

হজ এজেন্সির মাধ্যমে সংগ্রহ করার অপশন প্রদান করে থাকলে সংশ্লিষ্ট হজ এজেন্সির সঙ্গে যোগাযোগ করে অর্থ গ্রহণ করতে হবে। অথবা পরিচয়পত্রসহ ডাউনলোডকৃত রিফান্ড ভাউচারটি নিয়ে নিবন্ধনকারী ব্যাংকের নির্বাচিত ব্রাঞ্চে গিয়ে পে-অর্ডার সংগ্রহ করতে হবে বা BEFTN নিশ্চিত করে নিবন্ধনের অর্থ ট্রান্সফার করতে হবে। বেসরকারি হজযাত্রীদের নিবন্ধনের অর্থ ছাড়ের জন্য সংশ্লিষ্ট হজ এজেন্সি ব্যাংক বরাবর পেমেন্ট স্ট্যান্ডিং অর্ডার / প্রত্যায়নপত্র প্রদান করবে।

চলতি বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। যারমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন। এরই প্রেক্ষিতে গত সোমবার (১৬ মে) থেকে শুরু হয়েছিল চলতি বছররের সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনের জন্য হজযাত্রী নিবন্ধন কার্যক্রম যা শেষ হয় গতকাল বুধবার (১৮ মে)।

এবছর চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

২০২০ সালের রেজিস্ট্রেশন রিফান্ড আবেদন প্রক্রিয়াটির ভিডিও টিউটরিয়াল দেখার জন্য এইখানে ক্লিক করুন- https://www.youtube.com/embed/a0aZQy2xEcU
রেজিস্ট্রেশন রিফান্ড আবেদন ভিডিও টিউটরিয়াল।

খবরটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2022 Probashbarta.com
Developed by Online Solution xYz