1. admin@probashbarta.com : pbadmin :
  2. info@probashbarta.com : PBC Desk02 : PBC Desk02
  3. mhgbangla@gmail.com : Meraj Hossain Gazi : Meraj Hossain Gazi
যুক্তরাষ্ট্রকে আসিয়ান বাণিজ্য এজেন্ডার আহ্বান মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর - প্রবাস বার্তা
সোমবার, ২৩ মে ২০২২, ১০:৩১ পূর্বাহ্ন
শিরোনাম :
কুয়েতে ৩১৫ জন পুরুষ ও মহিলা নার্স নিয়োগ করোনা প্রতিরোধের সকল বিধি-নিষেধ প্রত্যাহার করলো ওমান আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে শোক বইয়ে স্বাক্ষর করলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী হজযাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা ২২ মে’র মধ্যে হজযাত্রী নিবন্ধন শেষ করতে হাবে’র অনুরোধ প্রবাসী লিটনকে দেশে ফেরাতে বিমানের টিকিট দিলেন মালদ্বীপ হাইকমিশনার মালদ্বীপে অবৈধ কর্মীদের বৈধকরণের অনুরোধ হাইকমিশনের লন্ডনে মারা গেলেন ‘আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি’ গানের রচয়িতা মালয়েশিয়ায় নতুন করে করোনায় আক্রান্ত ২ হাজারের অধিক গার্মেন্টস খাতে মেশিন অপারেটর নিচ্ছে জর্ডান

যুক্তরাষ্ট্রকে আসিয়ান বাণিজ্য এজেন্ডার আহ্বান মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর

আহমাদুল কবির, মালয়েশিয়া
  • Update Time : শুক্রবার, ১৩ মে, ২০২২
  • ১৫৯ Time View

 

যুক্তরাষ্ট্রকে আসিয়ান বাণিজ্য এজেন্ডা গ্রহণের আহ্বান জানিয়েছেন,ওয়াশিংটনে সফররত মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব।  বৃহস্পতিবার ( ১২ মে  ) মার্কিন যুক্তরাষ্ট্রকে আসিয়ানের সাথে আরও সক্রিয় বাণিজ্য ও বিনিয়োগ এজেন্ডা গ্রহণ করার আহ্বান জানিয়ে বলেছেন, এটি ওয়াশিংটনকে অর্থনৈতিক এবং কৌশলগতভাবে উপকৃত করবে।

ওয়াশিংটনে আসিয়ান নেতারা রাষ্ট্রপতি জো বাইডেনের সাথে দুই দিনের শীর্ষ সম্মেলনে জড়ো হয়েছেন, ইসমাইল ২০১৭ সালে প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প একটি আঞ্চলিক বাণিজ্য চুক্তি প্রস্থান করার পর থেকে এশিয়ার অনুভূত হতাশার কিছু স্পষ্ট করেছেন।

তিনি বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্র আসিয়ানের জন্য একটি গুরুত্বপূর্ণ অংশীদার, তার বৃহত্তম বিদেশী সরাসরি বিনিয়োগকারী এবং দ্বিতীয় বৃহত্তম ব্যবসায়িক অংশীদার হিসাবে, ২০২০ সালে ৩০৮.৯ বিলিয়ন মার্কিন ডলারের দ্বিমুখী বাণিজ্য।

তিনি মার্কিন ব্যবসা এবং অন্যান্য আসিয়ান নেতাদের ফোরামকে বলছিলেন কোভিড -১৯ মহামারী আন্তর্জাতিক বাণিজ্য ও সহযোগিতার গুরুত্ব এবং আঞ্চলিক সরবরাহ চেইনের আন্তঃসম্পর্ককে স্পষ্ট করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রকে আসিয়ানের সাথে আরও সক্রিয় বাণিজ্য ও বিনিয়োগের এজেন্ডা গ্রহণ করা উচিত, যা মার্কিন যুক্তরাষ্ট্রকে অর্থনৈতিক এবং কৌশলগতভাবে উপকৃত করবে।

ইসমাইল আঞ্চলিক অর্থনৈতিক সমন্বিত অংশীদারিত্ব (আরসিইপি), একটি চীনা-সমর্থিত উদ্যোগের প্রয়োগের দিকে ইঙ্গিত করেছেন, যা আসিয়ান বাণিজ্য বাধাগুলির একটি চিহ্নিত হ্রাসের মাধ্যমে আঞ্চলিক ব্যবসা এবং অর্থনৈতিক কার্যকলাপকে শক্তিশালী করার একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসাবে দেখেছিল।

তিনি বলেন, আসিয়ানে প্রায় ৬,২০০টি মার্কিন কোম্পানি কাজ করছে, যার মধ্যে বেশিরভাগই এই অঞ্চলকে এবং এর বাইরে রপ্তানি করার জন্য একটি উৎপাদন প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করেছে। তাদের বৃদ্ধিকে আরও এগিয়ে নিতে, তিনি মার্কিন ব্যবসায়গুলিকে ২.৩ বিলিয়ন বা বিশ্ব জনসংখ্যা এবং বিশ্ব জিডিপির প্রায় এক তৃতীয়াংশ সমন্বিত ১৫টি দেশকে কভার করে, এবং উপস্থাপিত বিশাল বিনিয়োগের সুযোগের সদ্ব্যবহার করতে উৎসাহিত করব।

গত অক্টোবরে আসিয়ানের সাথে একটি ভার্চুয়াল সামিটে, বাইডেন বলেছিলেন, ওয়াশিংটন এই অঞ্চলের সাথে আরও যুক্ত হওয়ার জন্য একটি ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক (আইপিইএফ) বিকাশের বিষয়ে আলোচনা শুরু করবে কারণ মার্কিন যুক্তরাষ্ট্র চীনের ক্রমবর্ধমান প্রভাবের বিরুদ্ধে পিছনে ঠেলে দিতে চায়।

এটি সহযোগিতার জন্য আঞ্চলিক মান নির্ধারণের লক্ষ্য হবে, কিন্তু বর্তমানে আমেরিকান চাকরির জন্য তার উদ্বেগের কারণে এশিয়ান দেশগুলিকে প্রসারিত বাজারে অ্যাক্সেসের প্রস্তাব দেয় না।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2022 Probashbarta.com
Theme Customized BY LatestNews