1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৮:০৪ পূর্বাহ্ন

মালদ্বীপে খুললো ৯২৭ পর্যটন কেন্দ্র

মোহাম্মদ মাহামুদুল, মালদ্বীপ
  • প্রকাশিত : মঙ্গলবার, ৪ জানুয়ারী, ২০২২
Print Friendly, PDF & Email

 

পৃথিবীর অন্যতম সৌন্দর্যমন্ডিত দেশ ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র মালদ্বীপ। মনোরম পরিবেশ আদিম সমুদ্র সৈকত দেশটির প্রধান আকর্ষণ। যেখানে পানির রং নীল আর বালির রং সাদা।

১২০০ ছোট দ্বীপ নিয়ে মালদ্বীপ গঠিত। এর মধ্যে ২০০টি দ্বীপ ব্যবহারযোগ্য। এতে রয়েছে ২৬টি অ্যাটোল। মালদ্বীপ বিশ্বের সবচেয়ে নিচু দেশ। সমুদ্রপৃষ্ঠ থেকে এর গড় উচ্চতা মাত্র এক দশমিক পাঁচ মিটার। বিষুবরেখার কাছে অবস্থিত হওয়ায় এখানে মাত্র একটি ঋতু আছে। সারা বছরের গড় তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস।

প্রাচীনকাল থেকেই সামুদ্রিক মাছ হচ্ছে দেশটির অর্থনীতির মূলভিত্তি। টুনা মাছের জন্যও বিখ্যাত দেশটি। তবে বর্তমানে মালদ্বীপের বড় শিল্প হলো পর্যটন। বৈদেশিক আয়ের ৭০ শতাংশই আসে এ খাত থেকে।

মালদ্বীপে সর্বমোট ১ হাজার ১৪০টি রিসোর্ট হোটেল গেস্টহাউস পর্যটকদের জন্য চালু ছিলো করোনার আগে। গত দুই সপ্তাহে মালদ্বীপজুড়ে যে পর্যটন কেন্দ্রগুলো আবার চালু হয়েছে সেগুলো হলো ১ লাইভবোর্ড এবং ১০টি গেস্টহাউস।

নতুন ১১টিসহ বেড়ে ৯২৭ এ দাঁড়িয়েছে, যার মধ্যে ১৬১টি রিসোর্ট, ৬১১টি গেস্টহাউস, ১০টি হোটেল এবং ১৪৫টি লাইভবোর্ড রয়েছে। মালদ্বীপে সর্বমোট ১ হাজার ১৪০টি রিসোর্ট হোটেল গেস্টহাউস পর্যটকদের জন্য চালু ছিল করোনার আগে।

মালদ্বীপের স্বাস্থ্য সুরক্ষা সংস্থার (এইচপিএ) একটি প্রতিবেদনে বলা হয়েছে, যেসব পর্যটক কোভিড-১৯ টিকা সম্পূর্ণ করেননি তাদের আবাসিক দ্বীপের গেস্টহাউসগুলিতে রুম বুকিং করতে দেওয়া হবে। শুধুমাত্র যারা ভ্যাকসিনের উভয় ডোজ সম্পূর্ণ করার পরে ১৪ দিন অতিক্রম করেছে তারা স্থানীয় গেস্টহাউস ব্যবহার করতে পারবেন।

করোনার জন্য মালদ্বীপের রিসোর্ট হোটেল রেস্টহাউজ বন্ধ হওয়ার প্রায় চার মাস পর ১৫ জুলাই সীমিত পরিসরে খুলেছিল এবং প্রথমে রিসোর্ট ও লাইভবোর্ড জাহাজগুলোকে কাজ শুরু করার জন্য সবুজ সংকেত দেওয়া হয়েছিল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews