1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৮:২৬ পূর্বাহ্ন

স্পেনে চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানে প্রবাসীদের মিলনমেলা

কবির আল মাহমুদ, স্পেন
  • প্রকাশিত : সোমবার, ২৭ ডিসেম্বর, ২০২১
Print Friendly, PDF & Email

 

চাটগাঁ, চিটাগাং বা চট্টগ্রাম যে নামেই ডাকি না কেন, জেলাটির ঐতিহ্য হাজার বছরের। আর এই চট্টগ্রামবাসী যেখানেই রয়েছেন, সেখানেই তারা চর্চা করেন নিজেদের ঐতিহ্য, খুঁজে বেড়ান শেকড়। ঠিক তেমনই চাটগাঁইয়া ঐতিহ্য মেজবানের দেখা মিললো স্পেনের রাজধানী মাদ্রিদে।

প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে সেখানে অনুষ্ঠিত হয়েছে ‘মেজবান উৎসব ২০২১’। শনিবার (২৫ ডিসেম্বর) রাতে মাদ্রিদের বাংলাদেশি অধ্যুষিত এলাকা লাভাপিয়েসের বাংলাদেশ অ্যাসোসিয়েশনের হলরুমে পুরুষদের জন্য ও পার্শভর্তি সোনালী রেস্টুরেন্টে নারীদের জন্য যৌথভাবে এ উৎসবের আয়োজন করা হয়। ‘নাড়ীর টানে ঐতিহ্যের বন্ধনে- চলন যাই মেজ্জান খাই’ স্লোগানে আয়োজিত এ মেজবান উৎসব সন্ধ্যা ৮টা থেকে শুরু হয়ে রাত ১টায় শেষ হয়।

উৎসবের প্রধান আকর্ষণ ছিল মেজবান খাবার-ভাত, গরুর মাংস ও ডাল। মেজবানে দলমত নির্বিশেষে নানা শ্রেণি-পেশার মানুষের উপস্থিতিতে বাংলাদেশ অ্যাসোসিয়েশনের হলরুম প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলায় পরিণত হয়। উৎসবে মাদ্রিদ ও আশপাশের শহরে বসবাসরত চট্টগ্রামবাসী ছাড়াও অনেক প্রবাসী বাংলাদেশি এতে অংশ নেন।

বাংলাদেশিদের মিলন মেলা ও চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান আয়োজনের প্রধান উদ্যোক্তা মাদ্রিদের তরুণ ব্যবসায়ী এসএম বদরুল হক মিল্লাতের পরিকল্পনা ও পরিচালনায় উৎসবের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়সন ইন স্পেনের সভাপতি এবং চট্টগ্রাম সমিতি সভাপতি ব্যবসায়ী কাজী এনায়েতুল করিম তারেক, সাধারণ সম্পাদক সাঈদুল আলম মামুন, চট্টগ্রাম সমিতির প্রধান উপদেষ্টা আবুল কালাম আজাদ বেঙ্গল, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের নির্বাচন কমিশনের সদস্য সচিব এবং চট্টগ্রাম সমিতির উপদেষ্টা মো. দুলাল সাফা, চট্টগ্রাম সমিতির উপদেষ্টা আলাউদ্দিন চৌধুরী বাবুল, সাইফুদ্দিন সাইফু।

পরে তাদের এই পরিকল্পনা বাস্তবায়নে এগিয়ে আসেন ব্যবসায়ী মিঠু করিম মিঠু, লোকমান হাকিম, কুতুব উদ্দিন কুতুব, রোকন, মোরশেদুল আলম আজম, হাছানসহ চট্টগ্রামপ্রবাসী অন্যরা।

প্রায় দুই হাজারেরও বেশি প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে পুরো অনুষ্ঠানটিই উৎসবের আমেজ ধারণ করে। প্রবাসী বাংলাদেশিরা মেজবানে অংশ নিয়ে চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবারের স্বাদ নেন। প্রতি বছরই মাদ্রিদের চট্টগ্রাম সমিতি কোনো ফি প্রদান ছাড়াই চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান খাবার পরিবেশন করে থাকে।

মেজবানে স্বপরিবারে উপস্থিত হয়ে চট্টগ্রামের খাবারের স্বাদ নেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারোয়ার মাহমুদ এবং দূতাবাসের কর্মকর্তা কর্মচারীরা। এছাড়া কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি আল মামুন, বর্তমান সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহী, মোজাম্মেল হক মনু, নুর হোসেন পাটোয়ারী, মো. রিজভী আলম, হেমায়েত খান, এইচ এম মাসুদুর রহমান, রমিজ উদ্দিন, সাইফুল ইসলাম ইকবাল, কবির আহমদ, তোতা কাজী ও স্পেন বাংলা প্রেস ক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ প্রমুখ।

স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারোয়ার মাহমুদ বলেন, চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান আয়োজনে বিপুল বাংলাদেশিদের একসঙ্গে দেখে ভালো লাগছে। এ ধরনের আয়োজন কমিউনিটিতে একে অন্যের প্রতি সম্প্রীতি ও সৌহার্দ্য আরও বৃদ্ধি পাবে। তিনি এমন আয়োজনের জন্য চট্টগ্রামবাসীকে ধন্যবাদ জানান।

এমন আয়োজনে সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে মুগ্ধ হয়ে চট্টগ্রাম সমিতির সাবেক সভাপতি কাজী এনায়েতুল করিম সবাইকে ধন্যবাদ জানান। তিনি বলেন, সবাইকে নিয়ে এভাবেই প্রবাসেও দেশিয় ঐতিহ্য ও সংস্কৃতি চর্চার সুযোগ অব্যাহত রাখতে চান।

মেজবান আয়োজনের প্রধান উদ্যোক্তা এসএম বদরুল হক মিল্লাত জানান, আমাদের দেশীয় সংস্কৃতি, ঐতিহ্য প্রবাসেও লালন করার প্রত্যয় নিয়ে আমাদের এ মেজবান উৎসবের আয়োজন। একসঙ্গে এতো বিপুল পরিমাণ প্রবাসী বাংলাদেশির উপস্থিতি নিজেদের মধ্যে সৌহার্দ্য ও সম্প্রীতিকে আরো বাড়িয়ে তুলবে বলে আশাবাদ জানান আগত অতিথিরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews