1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭:৪৬ পূর্বাহ্ন

স্পেনে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

কবির আল মাহমুদ, স্পেন
  • প্রকাশিত : মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১
Print Friendly, PDF & Email

 

প্রতিবছরের মতো স্পেনের মাদ্রিদ শহরে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালন করল দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। গত শনিবার (১৮ ডিসেম্বর) দিবসটি উপলক্ষে ‘শতবর্ষে জাতির পিতা, সুবর্ণে স্বাধীনতা, অভিবাসনে আনব মর্যাদা ও নৈতিকতা’ প্রতিপাদ্যকে সামনে রেখে মাদ্রিদে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে আলোচনা সভার আয়োজন করে দূতাবাসের শ্রম উইং।

এদিন বেলা ১১টায় দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মুতাসিমুল ইসলামের সঞ্চালনায় পবিত্র কুরআন থেকে তিলাওয়াতের মাধ্যমে আয়োজনটির সূচনা করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি।

২০০০ সালের ৪ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ দিনটিকে বিশ্বব্যাপী উদযাপনের সিদ্ধান্ত নেয়। মূলত বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ব্যাপক হারে অভিবাসন ও বিপুল সংখ্যক অভিবাসীর স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদিকে কেন্দ্র করে দিবসের উৎপত্তি। দিনটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবের পক্ষ থেকে পৃথক পৃথক বাণী পাঠ করে শোনানো হয়।

এরপর প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি স্পেন প্রবাসী অভিবাসী কর্মী ও পরিবারের সদস্যবৃন্দসহ অভিবাসন কার্যক্রম ও কল্যাণে যুক্ত সকল জাতীয় ও আন্তর্জাতিক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আন্তরিক শুভেচ্ছা জানান। তিনি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের প্রাক্কালে আন্তর্জাতিক অভিবাসী দিবস যথাযথ গুরুত্ব নিয়েই আমাদের সমুখে উপস্থিত হয়েছে।

তিনি আরও বলেন, জাতির পিতার অসামান্য নেতৃত্বে আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। তার সুযোগ্য কন্যার নেতৃত্বে আমরা ধীরে ধীরে এগিয়ে যাচ্ছি উন্নয়নের সিঁড়ি বেয়ে বাংলাদেশ বর্তমানে বিশ্বের অষ্টম সর্বোচ্চ রেমিট্যান্স গ্রহণকারী দেশ। দেশের সার্বিক এই অর্থনৈতিক উন্নয়নে প্রবাসী কর্মীদের ও রয়েছে অসামান্য অবদান। স্পেনে বসবাসরত প্রায় ৫০ হাজার প্রবাসী তাদের প্রেরিত রেমিটেন্সের মাধ্যমে প্রতিনিয়ত আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে শক্তিশালী করছেন।

রাষ্ট্রদূত প্রবাসীদের কল্যাণে দূতাবাস সবসময় সচেষ্ট রয়েছে মর্মে মন্তব্য করেন এবং স্পেনে নিরাপদ অভিবাসনের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন। তার মতে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখেছিলেন ‘সোনার বাংলা’ গড়ে তোলার। প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা এগিয়ে যাচ্ছি উন্নত দেশ গড়ার ‘রূপকল্প ২০২১’ বাস্তবায়নে।

আলোচনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল, কমার্শিয়াল কাউন্সিলর রেদোয়ান আহমেদ, কাউন্সিলর দীন মোহাম্মদ ইনামুল হক, স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আর আইএস রবিন, সাধারণ সম্পাদক রিজভী আলম, সিনিয়র সহ সভাপতি আব্দুল কাইয়ুম সেলিম, সাংগঠনিক সম্পাদক বদরুল কামালী, প্রবাসী মানবাধিকার সংগঠন ভ্যালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহী, কানেক্ট বাংলাদেশের সমন্বয়ক ও স্পেন আওয়ামী লীগের সদস্য আফসার হোসেন নীলুসহ স্পেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews