1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৮:৫৯ পূর্বাহ্ন

মালয়েশিয়ার বাজারে বাংলাদেশি সিরামিক পণ্য

আহমাদুল কবির, মালয়েশিয়া
  • প্রকাশিত : বুধবার, ১ ডিসেম্বর, ২০২১
Print Friendly, PDF & Email

 

বাংলাদেশ থেকে বাণিজ্যিকভাবে মালয়েশিয়ায় প্রথমবারের মতো সিরামিক পণ্য আমদানি ও বিপনন শুরু করেছে মুন্নু মালয়েশিয়া এসডিএন.বিএইচডি। এ উপলক্ষে বুধবার (১ ডিসেম্বর) স্থানীয় সময় দুপুর ১ টায় দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো: গোলাম সারোয়ারের সঙ্গে সংশ্লিষ্টরা সৌজন্য সাক্ষাৎ করেন।

এ সময় সিরামিক পণ্য বাজারজাত নিয়ে বিস্তর আলোচনা করেন মুন্নু মালয়েশিয়া এসডিএন.বিএইচডির সিইও ও ডিরেক্টর মাহবুব আলম ও কে-লিঙ্ক ইন্টারন্যাশনালের ডিরেক্টর এবং যুগ্ম মহাসচিব বিএমসিসিআই দাতো’ গুনাহলাম সুব্রামানিয়াম।

আলোচনায় হাইকমিশনার বলেন, রপ্তানি বাজার হিসেবে মালয়েশিয়া বাংলাদেশের জন্য অত্যন্ত সম্ভাবনাময়। মালয়েশিয়াতে রপ্তানি বাজার অধিকতর সম্প্রসারিত হলে আসিয়ানভুক্ত অন্যান্য দেশেও রপ্তানি দ্বার উন্মোচিত হবে। এ লক্ষ্যে মালয়েশিয়াতে অর্থনৈতিক ও বাণিজ্যিক কূটনীতি জোরদারের পাশাপাশি বাংলাদেশ হাইকমিশন নানাবিধ পদক্ষেপ গ্রহণ করছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো পণ্য রপ্তানি শুল্ক ও অশুল্ক বাঁধা দূরীকরণে পদক্ষেপ গ্রহণ, মালয়েশিয়ার ডিউটি ফ্রি কোটা-ফ্রি (ডিএফ কিউএফ) লিষ্টে বাংলাদেশকে অন্তর্ভূক্তকরণ, আন্তর্জাতিক বিভিন্ন মেলা ও  ইভেন্টে অংশগ্রহণ। এ ছাড়া মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশে নিয়মিত রোডশো ও ব্রান্ডিং-অনুষ্ঠানের আয়োজন ইত্যাদি।

আলোচনা শেষে বাংলাদেশের সিরামিক পণ্যের উদ্বোধন করেন হাইকমিশনার মো: গোলাম সারোয়ার। এ সময় উপস্থিত ছিলেন, হাইকমিশনের কাউন্সেলর (শ্রম), মোহাম্মদ জহিরুল ইসলাম ও কাউন্সেলর (বাণিজ্যিক), মোঃ রাজিবুল আহসান।

দক্ষিণ পূর্ব এশিয়ার উদীয়মান অর্থনীতির দেশ মালয়েশিয়া। দেশটিতে বাংলাদেশি পণ্য রপ্তানি ক্ষেত্রে এক আকর্ষনীয় গন্তব্য।

১৯৭২ সালের ৩১ জানুয়ারি বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যকার কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর ২০১৭-১৮ অর্থবছরে যেখানে মালয়েশিয়াতে বাংলাদেশের মোট রপ্তানি ছিল ২৩২.৪২ মিলিয়ন মার্কিন ডলার।

সেখানে রপ্তানি বাজার ধীরে ধীরে সম্প্রসারিত হয়ে ২০১৮-১৯ অর্থ বছরে প্রায় ২০ শতাংশ বৃদ্ধি পেয়ে ২৭৭.২৩ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়।

সাম্প্রতিক বছরগুলোতে দুই দেশের বাণিজ্য ক্রমবর্ধমানভাবে প্রসারিত হওয়ায় দক্ষিণ এশিয়ার দেশ সমূহের মধ্যে ভারতের পরে দ্বিতীয় বৃহত্তম বাণিজ্য অংশীদার হয়ে উঠছে বাংলাদেশ।

মালয়েশিয়ার বাজারে সিরামিকের পাশাপাশি বাংলাদেশের পোশাক শিল্প, হিমায়িত মাছ, কাঁকড়া, পাট ও পাটজাত পণ্য, মসলা, চামড়া ও চামড়াজাত পণ্য, ওষুধ, আলু, টেবিলওয়্যার ও হালাল খাদ্যপণ্য রফতানি হচ্ছে। এর মধ্যে তৈরি পোশাক ও কৃষিজাত পণ্য সবচাইতে বেশি রপ্তানি হয়েছে দেশটিতে।

একইভাবে মালয়েশিয়া থেকে বাংলাদেশ থেকে পণ্য আমদানিও উল্লেখযোগ্য হারে বেড়েছে। আমদানীজাত পণ্যগুলো হল, ভোজ্যতেল, পেট্রোলিয়াম পণ্য (গ্যাসোলিন), ইলেক্ট্রনিক সামগ্রী, রাসায়নিক, ইস্পাত, রাবার, আসবাব ইত্যাদি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews