1. monir212@gmail.com : admin :
  2. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  3. desk@probashbarta.com : News Desk : News Desk
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০১:০০ অপরাহ্ন
শিরোনাম :
মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসে পাসপোর্ট-ভিসা কার্যক্রম ফের শুরু মাদ্রিদে বৃহত্তর নোয়াখালী সমিতির নতুন কমিটির অভিষেক প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেতে ইতালি আওয়ামীলীগ নেতারা ফিনল্যান্ডে বৃক্ষরোপণ খাতে ৩২ হাজার বিদেশি কর্মী নিয়োগ দেবে মালয়েশিয়া মালয়েশিয়ায় স্বদেশী অপহরণের দায়ে ৪ বাংলাদেশির মৃত্যুদন্ড হতে পারে মালয়েশিয়ায় খুলছে কর্মক্ষেত্র, স্বস্তিতে প্রবাসী কর্মীরা যাত্রীদের সঙ্গে মালয়েশিয়া দিবস উদযাপন মালয়েশিয়ার টেকসই অর্থনীতিতে বড় ভূমিকা রয়েছে বিদেশি শ্রমিকদের এপিএ-তে প্রবাসী কল্যাণ ব্যাংকের প্রথম স্থান অর্জন বিমানবন্দরের পিসিআর ল্যাব বসছে তিন দিনে, দায়িত্ব পেল ৭ প্রতিষ্ঠান

মালয়েশিয়ায় ১০ বিদেশি শিক্ষার্থীর ৫ মিলিয়ন ক্ষতিপূরণ দাবি

আহমাদুল কবির, মালয়েশিয়া
  • প্রকাশিত : রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১
Print Friendly, PDF & Email

 

ভুল উপস্থাপনা, অবহেলা এবং চুক্তি লঙ্ঘনের দায়ে মালয়েশিয়ায় ৫ মিলিয়ন রিঙ্গিত ক্ষতিপূরণের দাবি তুলেছে বাংলাদেশসহ ৬ টি দেশের ১০ বিদেশি শিক্ষার্থী। এমকিউএ, স্বীকৃতি প্রত্যাহারের পর এলইউসিটি থেকে  দাবি করেছেন এ দশ  বিদেশি শিক্ষার্থী।

একটি সূত্রে জানা গেছে, লিমককুইং ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির (এলইউসিটি) দশজন সাবেক আন্তর্জাতিক শিক্ষার্থী ক্লাউড কম্পিউটিং টেকনোলজিতে (বিসিসিটি) প্রতিষ্ঠানের ব্যাচেলর অব কম্পিউটার সায়েন্স (বিসিসিটি) -এর মালয়েশিয়ান কোয়ালিফিকেশন এজেন্সির (এমকিউএ) স্বীকৃতি প্রত্যাহারের পর ক্ষতিগ্রস্ত হওয়ার ৫ মিলিয়ন রিঙ্গিত ক্ষতিপূরণ চাইছে তারা।

১০ সেপ্টেম্বর ভাইবস অনলাইনে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, শিক্ষার্থীদের প্রতিনিধিত্বকারী একজন আইনজীবীর মতে, এলইউসিটি- এর ভুল উপস্থাপনা, অবহেলা এবং চুক্তি লঙ্ঘনের জন্য ৫ মিলিয়ন রিঙ্গিত ক্ষতি হয়েছে।

এ বিষয়ে উচ্চশিক্ষামন্ত্রী দাতুক সেরি নোরাইনি আহমদের কাছেও বৈঠক চেয়ে একটি চিঠি পাঠানো হয়েছে।

শিক্ষার্থীদের অভিযোগ গত মে মাসে এমকিউএ দ্বারা স্বীকৃতি প্রত্যাহারের কারণে বিসিসিটি প্রোগ্রামের বৈশ্বিক স্বীকৃতি ছিল না। এমকিউএ হল পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের যোগ্যতার স্বীকৃতি প্রদানকারী সংস্থা এবং এটি উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন।

আইনী প্রক্রিয়ায় প্রাক্তন শিক্ষার্থীরা বাংলাদেশ, ইরাক, সেনেগাল, পাকিস্তান, নাইজেরিয়া এবং সিরিয়ার নাগরিক তারা সবাই ২০১৮ এবং ২০১৯ সালে স্নাতক সম্পন্ন করেছে।

তাদের প্রতিনিধি চৌধুরী আতিকুর হাবিবুর, যিনি বিসিসিটি কর্মসূচি অনুসরণ করেছিলেন।

তিনি বলেন, ক্ষতিগ্রস্ত ৫ মিলিয়ন রিঙ্গিত ফি প্রদত্ত, মালয়েশিয়ার জীবনযাত্রার খরচ এবং আনুষাঙ্গিক অর্থ প্রদানের উপর ভিত্তি করে।

তাদের দাবি, স্বীকৃতির সমস্যা এবং তাদের নিজ দেশে এবং অন্য কোথাও কর্মসংস্থান পেতে অসুবিধার কারণে মানসিক এবং মানসিক চাপের শিকার হয়েছে।

চৌধুরীর অভিযোগ, ২৫ মার্চ, ২০১৪ থেকে ২০২১ সালের মধ্যে বিসিসিটি প্রোগ্রামে এমকিউএ অস্থায়ী স্বীকৃতি দিয়েছে।

জানা গেছে, এলইউসিটি ২০১৭ সালের নভেম্বরে পূর্ণ স্বীকৃতির জন্য আবেদন করেছিল। কিন্তু ২০১৯ সালে এমকিউএ এর স্বীকৃতি কমিটি কর্তৃক স্বীকৃতি প্রত্যাখ্যান করা হয়েছিল। বিসিসিটি প্রোগ্রামের স্বীকৃতির জন্য প্রয়োজনীয় মানগুলির ন্যূনতম প্রয়োজনীয়তা পূরণ করতে ব্যর্থ হওয়ার কারণে। মন্ত্রণালয় এলইউসিটি কর্তৃক দাখিল করা আবেদন প্রত্যাখ্যান করেছিল, এবং স্বীকৃতি প্রত্যাহার বহাল ছিল।

এলইউসিটি মে মাসের প্রথম দিকে বলেছিল, এটি একটি সাম্প্রতিক স্বীকৃতি নিরীক্ষায় ৩০ দিনের মধ্যে তার আটটি প্রোগ্রাম সংশোধন করে পুনরায় জমা দিয়েছে।

প্রতিষ্ঠানটি বলেছে, তার সমস্ত কোর্সের স্বীকৃতি একটি চলমান প্রক্রিয়া। কারণ, তারা পরিপক্ষতা অর্জন করে এবং এমকিউএ দ্বারা যাচাই -বাছাই প্রয়োজন।

এদিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, উচ্চশিক্ষা মন্ত্রণালয়ে নিবন্ধিত ৯৮ টি একাডেমিক প্রোগ্রাম রয়েছে এবং এর সম্পূর্ণ এমকিউএ স্বীকৃতি আছে।

চৌধূরী জানিয়েছে, সাতটি মাস্টার্স প্রোগ্রাম এবং একটি ডক্টরেট সহ আটটি প্রোগ্রাম প্রত্যাহারের কারণে ৮ শতাধিক শিক্ষার্থী অচল হয়ে পড়েছিল।

চৌধুরী বলেন, এমকিউএ ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের সাথে আগষ্ট মাসে একটি  অনলাইন বৈঠকে প্রকাশ করেছে যে, মালয়েশিয়ার আইনে এমন কোন বিধান নেই যা এলইউসিটিকে স্বীকৃতির জন্য জমা দিতে বাধ্য করতে পারে।

তিনি বলেন, বৈঠকে এমকিউএর উপ -প্রধান নির্বাহী প্রফেসর খায়রুল সাল্লাহ মোহাম্মদ সাহরি এবং এমকিউএ -র সিনিয়র অ্যাক্রেডিটেশন ডিরেক্টর লিলিয়ান কেক সিউ ইয়কিক উপস্থিত ছিলেন।

বৈঠকের পর, প্রাক্তন বিসিটিটি শিক্ষার্থীদের মধ্যে ১০ জন আইনি প্রতিকার চাইতে একজন আইনজীবী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews