1. monir212@gmail.com : admin :
  2. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  3. desk@probashbarta.com : News Desk : News Desk
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০২:৩০ অপরাহ্ন
শিরোনাম :
মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসে পাসপোর্ট-ভিসা কার্যক্রম ফের শুরু মাদ্রিদে বৃহত্তর নোয়াখালী সমিতির নতুন কমিটির অভিষেক প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেতে ইতালি আওয়ামীলীগ নেতারা ফিনল্যান্ডে বৃক্ষরোপণ খাতে ৩২ হাজার বিদেশি কর্মী নিয়োগ দেবে মালয়েশিয়া মালয়েশিয়ায় স্বদেশী অপহরণের দায়ে ৪ বাংলাদেশির মৃত্যুদন্ড হতে পারে মালয়েশিয়ায় খুলছে কর্মক্ষেত্র, স্বস্তিতে প্রবাসী কর্মীরা যাত্রীদের সঙ্গে মালয়েশিয়া দিবস উদযাপন মালয়েশিয়ার টেকসই অর্থনীতিতে বড় ভূমিকা রয়েছে বিদেশি শ্রমিকদের এপিএ-তে প্রবাসী কল্যাণ ব্যাংকের প্রথম স্থান অর্জন বিমানবন্দরের পিসিআর ল্যাব বসছে তিন দিনে, দায়িত্ব পেল ৭ প্রতিষ্ঠান

মালয়েশিয়ার ক্যামেরন হাইল্যান্ডে নির্মাণ হবে শ্রমিক হোষ্টেল

আহমাদুল কবির, মালয়েশিয়া :
  • প্রকাশিত : শনিবার, ১১ সেপ্টেম্বর, ২০২১
Print Friendly, PDF & Email

 

মালয়েশিয়া ক্যামেরন হাইল্যান্ডে কৃষি শিল্পের শ্রমিকদের হোষ্টেল নির্মাণ করা হবে বলে জানিয়েছেন, দেশটির মানব সম্পদ মন্ত্রী এম সারাভানান।
এখানকার সেন্ট্রালাইজড লেবার কোয়ার্টার (সিএলকিউ) দেশের কৃষি শিল্পে বিদেশী শ্রমিকদের আরামদায়ক আবাসন প্রদানের জন্য এটি হবে একটি অগ্রণী প্রকল্প।

মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান বলেছেন, নিয়োগকর্তা বা মালিকদের নিবন্ধিত সকল বৈধ বিদেশী কর্মীকে চলাফেরার উপর নজরদারি সহজ করতে এবং মানসম্মত বাসস্থান প্রদানের জন্য সিএলকিউতে রাখা হবে। ক্যামেরন হাইল্যান্ডস সিএলকিউ অন্যান্য এলাকার জন্য একটি নমুনা এবং রোল মডেল হবে। মানব সম্পদ মন্ত্রণালয় পাহাং সরকারের সাথে আলোচনা করবে, এই পরিকল্পনা  মন্ত্রণালয়ের অন্যতম নির্দেশনা। সিএলকিউ-র জন্য একটি উপযুক্ত স্থান রাজ্য সরকার নির্দিষ্ট কিছু বিষয় যেমন কর্মস্থলের কাছাকাছি হিসাবে বিবেচিত হবে।

তিনি বলেন, প্রকল্প প্রস্তুত হলে, শুধুমাত্র বৈধ কাগজপত্রধারী শ্রমিকদের সিএলকিউ এ থাকার অনুমতি দেওয়া হবে। অবৈধ শ্রমিকদের উপস্থিতি রোধ করারও এটি একটি উপায়। সরকার কোনো নিয়ন্ত্রণ ছাড়াই বিদেশী কর্মীদের সর্বত্র থাকতে দেয়া যায়না। যেটা সিঙ্গাপুর এবং অন্যান্য দেশে যা করা হয়, শ্রমিকদের জন্য আমাদের একটি বিশেষ আবাসস্থল তৈরি করতে হবে।

৯ সেপ্টেম্বর রিংলেটের একটি খামারে অ্যাক্ট ৪৪৬ এবং অ্যাক্ট ৩৪২ এর অধীনে অভিযোগের প্রেক্ষিতে অভিযানে নেতৃত্ব দেওয়ার পর তিনি সংবাদ সম্মেলনে এ সব কথা বলেন।

এর আগে, নির্মাণ ও উত্পাদন শিল্পে বিদেশী শ্রমিকদের জন্য সেলাঙ্গোরে অনেকগুলি সিএলকিউ তৈরি করা হয়েছিল, যাতে তাদের নির্দিষ্ট স্থানে রাখা হয় এবং বিচ্ছুরিত না হয় কারণ পরবর্তী কর্তৃপক্ষের দ্বারা পর্যবেক্ষণ করা কঠিন হতে পারে। নিয়োগকর্তাদের কাছ থেকে বিদেশি শ্রমিকদের চাহিদার বিষয়ে জানতে চাইলে সারাভানন বলেন, মন্ত্রণালয় এখনও তার অবস্থান বজায় রেখেছে যে মাইফিউচারজবস পোর্টালটি ২০০,০০০ চাকরির শূন্যস্থান পূরণের জন্য স্থানীয়দের নিয়োগের জন্য ব্যবহার করা হবে।

এ ছাড়া বিদেশী কর্মীদের চাহিদা সম্পর্কে সচেতন ছিলেন কিন্তু তিনি বিশ্বাস করতেন যে স্থানীয় জনবলকে সরিয়ে রাখা উচিত নয় এবং জনগণকে এই সুযোগটি গ্রহণ করা উচিত, বিশেষ করে এমন সময়ে যখন দেশটি কোভিড -১৯ মহামারীর সময় অনিশ্চয়তার মুখোমুখি ছিল। বিদেশী শ্রমিকদের উপর নির্ভরশীল না হয়ে এই সুযোগটি গ্রহণ করতে নিয়োগকর্তা এবং বেকারদের প্রতি অহবান জানান মানবসম্পদমন্ত্রী। কারণ, বেশিরভাগ নিয়োগকর্তা এখন শ্রমিকের অভাবের কারণে উত্পাদন ২৫ শতাংশ হ্রাস করেছেন। কৃষি এবং বাগানের মতো অনেক খাতে শ্রমিকের ব্যাপক অভাব রয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জাইনুদ্দিন কর্তৃক অবৈধদের নিয়োগকারী কারখানা বন্ধ করার জন্য কর্তৃপক্ষের প্রস্তাবের বিষয়ে জানতে চাইলে সাংবাদিকদের  সারভানান বলেন, এটি শিল্পের মালিকদের জন্য একটি গুরুতর সংকেত, অবৈধ নিয়োগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত।
এর আগে, দুই ঘণ্টার অভিযানে, দুটি শ্রমিক কোয়ার্টারের উপর জরিমানা করা হয়েছে।

এদিকে সেপ্টেম্বর পর্যন্ত, সারা দেশে ২৪,৮১২ জন নিয়োগকর্তা এবং ১,৩২,৯৩১ জন শ্রমিকের কোয়ার্টারে (এনফোর্সমেন্ট) চেক করা হয়েছিল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews