1. monir212@gmail.com : admin :
  2. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  3. desk@probashbarta.com : News Desk : News Desk
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০১:৫৬ অপরাহ্ন
শিরোনাম :
মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসে পাসপোর্ট-ভিসা কার্যক্রম ফের শুরু মাদ্রিদে বৃহত্তর নোয়াখালী সমিতির নতুন কমিটির অভিষেক প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেতে ইতালি আওয়ামীলীগ নেতারা ফিনল্যান্ডে বৃক্ষরোপণ খাতে ৩২ হাজার বিদেশি কর্মী নিয়োগ দেবে মালয়েশিয়া মালয়েশিয়ায় স্বদেশী অপহরণের দায়ে ৪ বাংলাদেশির মৃত্যুদন্ড হতে পারে মালয়েশিয়ায় খুলছে কর্মক্ষেত্র, স্বস্তিতে প্রবাসী কর্মীরা যাত্রীদের সঙ্গে মালয়েশিয়া দিবস উদযাপন মালয়েশিয়ার টেকসই অর্থনীতিতে বড় ভূমিকা রয়েছে বিদেশি শ্রমিকদের এপিএ-তে প্রবাসী কল্যাণ ব্যাংকের প্রথম স্থান অর্জন বিমানবন্দরের পিসিআর ল্যাব বসছে তিন দিনে, দায়িত্ব পেল ৭ প্রতিষ্ঠান

ফ্র্যাঞ্চাইজি শিল্পে উল্লেখযোগ্য অর্জন মালয়েশিয়ার

আহমাদুল কবির, মালয়েশিয়া
  • প্রকাশিত : শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১
Print Friendly, PDF & Email

 

বাণিজ্যের ক্ষেত্রে ফ্র্যাঞ্চাইজি শিল্পে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে মালয়েশিয়া। যা দেশটির দ্রুততম বর্ধনশীল খাতগুলির মধ্যে একটি।

মালয়েশিয়ান এক্সটারনাল ট্রেড ডেভেলপমেন্ট করপোরেশনের (ম্যাট্রেড) উপ-প্রধান নির্বাহী কর্মকর্তা শরিমহটন ম্যাট সালেহের উদ্ধৃতি দিয়ে দেশটির সরকারি সংবাদ সংস্থা বারনামা অনলাইনে এ খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, মালয়েশিয়ার বহির্বাণিজ্য প্রবৃদ্ধি ২০২১ সালের প্রথমার্ধে ২৬ শতাংশ বেড়ে ১ দশমিক ১ ট্রিলিয়ন রিঙ্গিত হয়েছে। যা বাণিজ্য ও রপ্তানি-আমদানির ক্ষেত্রে অর্ধ বছরের সর্বোচ্চ অর্জন। একই সঙ্গে বাণিজ্য উদ্বৃত্ত বছরে ৮৭ দশমিক ৭ শতাংশ বেড়ে ১১৫ দশমিক ৪ বিলিয়ন হয়েছে।

মালয়েশিয়ার আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের অধীন জাতীয় বাণিজ্য প্রচার সংস্থা যৌথভাবে ডোমেস্টিক ট্রেড অ্যান্ড কনজুমার অ্যাফেয়ার্স মন্ত্রণালয়, মালয়েশিয়ান ফ্র্যাঞ্চাইজ অ্যাসোসিয়েশন এবং পেরবাদানান ন্যাশনাল বারহাদের সঙ্গে আন্তর্জাতিক বাণিজ্য প্রচারের আয়োজন করে।

সংস্থাটি মনে করছে, মালয়েশিয়ান ফ্র্যাঞ্চাইজার বিদেশে সম্ভাব্য অংশীদারের জন্য সহজ এবং সাশ্রয়ী মূল্যের মাস্টার ফ্র্যাঞ্চাইজি প্যাকেজ অফার করে সুযোগ কাজে লাগাতে পারে।

বর্তমানে মালয়েশিয়ার ৬৫ বিখ্যাত ফ্র্যাঞ্চাইজি ব্র্যান্ড রয়েছে। যেমন ম্যারি ব্রাউন, ম্যানহাটন ফিশ মার্কেট, সিক্রেট রেসিপি, চিকেন রাইস শপ, নেলসনস, রয়েল সেলাঙ্গর, গ্লোবাল আর্ট অ্যান্ড ক্রিয়েটিভ, স্মার্ট রিডার, পনি, কিউ-ডিস এবং লন্ড্রি বার বিশ্বের। ৬৬টি দেশে এদের উপস্থিতি রয়েছে।

উপ-প্রধান নির্বাহী কর্মকর্তা শরিমহটন ম্যাট সালেহ এক বিবৃতিতে বলেন, বিদেশে মালয়েশিয়ান ফ্র্যাঞ্চাইজির মাধ্যমে আন্তর্জাতিকভাবে আরও পণ্য ও সেবা বাজারজাত করা, মালয়েশিয়ার রপ্তানি বৃদ্ধিতে এবং বিদেশে মালয়েশিয়ান ব্র্যান্ড বাড়ানো করা যায়।

ম্যাট্রেড বলছেন, মহামারির প্রভাব থেকে পুনরুদ্ধার শুরু করার পূর্বাভাস দিচ্ছে ফ্র্যাঞ্চাইজি শিল্প। দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রায় ৮ লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টি হয়েছে এবং এই কর্মসংস্থানের বেশিরভাগই খুচরা, খাদ্য এবং পরিষেবা শিল্পে। খাদ্য ও পানীয় শিল্পে মহামারি প্রভাবের ফলে আগামী বছরগুলিতে এর চাহিদা বাড়বে বলে আশা করা হচ্ছে।

তিনি আরও বলেন, মহামারির সীমাবদ্ধতা এবং চ্যালেঞ্জের মুখেও, গ্লোবাল আর্ট এবং রোটিবয়ের মতো কিছু মালয়েশিয়ান ব্র্যান্ড চীন এবং সিঙ্গাপুরে তাদের ব্যবসা সম্প্রসারণ করতে পেরেছে।

এদিকে ১০ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া ১৮তম চীন-আসিয়ান (এক্সপো) ২০২১-এ মালয়েশিয়ার তৈরি পণ্য ও পরিষেবার প্রচার করবে কোম্পানিগুলো। এতে ৫৮টি কোম্পানি অংশগ্রহণ করবে বলে সমন্বয়কারী প্রতিষ্ঠান মেট্রেড জানিয়েছে।

চীনা সরকার দ্বারা সমর্থিত এ এক্সপোতে প্রদর্শনীগুলির সরাসরি ও অনলাইন মাধ্যমে তথা হাইব্রিড উপায়ে করা হবে।

এক বিবৃতিতে, আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের (এমআইটিআই) অধীনে জাতীয় বাণিজ্য প্রচার সংস্থা জানিয়েছে, ১০ সেপ্টেম্বর উদ্বোধনী অনুষ্ঠানে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব বক্তব্য রাখবেন।

এই বছরের এক্সপোর প্রতিপাদ্য হলো ‘উন্নত মানের বিআরআই সহযোগিতা, টেকসই উন্নয়নের প্রচার’, যার লক্ষ্য চীন-আসিয়ান বর্ষের টেকসই উন্নয়ন, অধিকতর ব্যবহারিক টেকসই অর্থনৈতিক উন্নয়নের সরবরাহ এবং এর মাধ্যমে চীন-আসিয়ান সম্পর্ককে শক্তিশালী করা।

ম্যাট্রেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোস্তফা আবদুল আজিজ বলেন, এক্সপোটি প্রতিষ্ঠার পর থেকে মালয়েশিয়া ও চীনের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্কের মাইলফলক স্থাপন করেছে। এটি মালয়েশিয়ান কোম্পানিগুলিকে চীন এবং আসিয়ান বাজার ও বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) দেশগুলিতে প্রবেশের জন্য প্রাসঙ্গিক হয়েছে। ৩৯টি মালয়েশিয়ান কোম্পানি হাইব্রিড মোডে অংশ নেবে এর মধ্যে ১৯টি কোম্পানি ভার্চুয়ালি অংশ নেবে। যার মধ্যে ইস্ট কোস্ট ইকোনমিক রিজিয়ন ডেভেলপমেন্ট কাউন্সিলের (ইসিইআরডিসি) কোম্পানি রয়েছে।

কৃষি ও খাদ্য শিল্প মন্ত্রণালয় (এমএএফআই), মালয়েশিয়ান ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (এমআইডিএ), মালয়েশিয়ান পাম অয়েল বোর্ড (এমপিওবি) এবং এডুকেশন মালয়েশিয়া (ইএম) এ প্রদর্শনীতে মালয়েশিয়া প্যাভিলিয়নে সরাসরি নিজেদের তথ্য কাউন্টার স্থাপন করবে।

এক্সপোর পাশাপাশি, চায়না কনস্ট্রাকশন ব্যাংকের (সিসিবি) সঙ্গে সহযোগিতায় তৃতীয় চীন-মালয়েশিয়া বিজনেস টু বিজনেস মিটিং সেশনের আয়োজন করবে।

বিদেশি বিশিষ্ট ব্র্যান্ডগুলির (ওপিবি) সঙ্গে সহযোগিতা করে, কী ওপিনিয়ন লিডারদের (কেওএল) সঙ্গে ব্যবসায়িক মিটিং সেশন এবং লাইভ স্ট্রিমিং সেশনের ব্যবস্থা করা হবে।

মালয়েশিয়া এক্সপো ২০২০-এ মোট ৫১১ দশমিক ৬৬ মিলিয়ন রিঙ্গিত বিক্রি করেছে এবং মালয়েশিয়া প্যাভিলিয়ন তিনটি প্রধান পুরস্কার পেয়েছে। যথা- সেরা বাণিজ্য ও অর্থনৈতিক ফলাফল, অনলাইন ব্যবসার জন্য সেরা বাণিজ্য আয়োজক এবং সেরা ট্রেড ভিজিটর সংগঠক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews