1. monir212@gmail.com : admin :
  2. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  3. desk@probashbarta.com : News Desk : News Desk
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০১:২৫ অপরাহ্ন
শিরোনাম :
মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসে পাসপোর্ট-ভিসা কার্যক্রম ফের শুরু মাদ্রিদে বৃহত্তর নোয়াখালী সমিতির নতুন কমিটির অভিষেক প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেতে ইতালি আওয়ামীলীগ নেতারা ফিনল্যান্ডে বৃক্ষরোপণ খাতে ৩২ হাজার বিদেশি কর্মী নিয়োগ দেবে মালয়েশিয়া মালয়েশিয়ায় স্বদেশী অপহরণের দায়ে ৪ বাংলাদেশির মৃত্যুদন্ড হতে পারে মালয়েশিয়ায় খুলছে কর্মক্ষেত্র, স্বস্তিতে প্রবাসী কর্মীরা যাত্রীদের সঙ্গে মালয়েশিয়া দিবস উদযাপন মালয়েশিয়ার টেকসই অর্থনীতিতে বড় ভূমিকা রয়েছে বিদেশি শ্রমিকদের এপিএ-তে প্রবাসী কল্যাণ ব্যাংকের প্রথম স্থান অর্জন বিমানবন্দরের পিসিআর ল্যাব বসছে তিন দিনে, দায়িত্ব পেল ৭ প্রতিষ্ঠান

সংস্কৃতি চর্চায় ইতালিতে চালু হয়েছে বাংলা স্কুল

জমির হোসেন, ইতালি
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১
Print Friendly, PDF & Email

 

ইতালির রোমে নতুন প্রজন্মের মাঝে বাংলার ইতিহাস ও সংস্কৃতিকে ছড়িয়ে দিতে ‘বাংলা ইনস্টিটিউট অব ইতালি’ নামে একটি শিক্ষা প্রতিষ্ঠানের উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে রবিবার দুপুরে রোমের ব্যবসায়িক প্রাণকেন্দ্র ভিত্তোরিওয়ার কাছে ভিয়া কন্তে ভেরদে স্কুল কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

স্কুল কমিটির দায়িত্বশীল ব্যক্তিত্ব নোমান চোধূরী ও আশিকুর রহমানের যৌথ পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, রোমে বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব সাইফুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে ইতালিতে প্রথম নির্বাচিত বাংলাদেশ সমিতির সভাপতি কে,এম লোকমান হোসেন, বাংলাদেশ সমিতির বর্তমান সভাপতি আফতাব বেপারি, আওয়ামী লীগ নেতা এম এ রব মিন্টু, নজরুল ইসলাম বাবু, স্বপন হাওলাদার, প্রবাস কথার ইতালি ইনচার্জ এমকে রহমান লিটন, অভিবাসী পরামর্শক রনি হোসাইনসহ আরও অনেকে।

এর আগে প্রধান অতিথি হিসেবে ফিতাকেটে স্কুলটির উদ্বোধন করেন রোমে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত শামীম আহসানের পক্ষে প্রথম সচিব সাইফুল ইসলাম।

সচিব বলেন, নতুন প্রজন্ম এই স্কুলের মাধ্যমে দেশের ইতিহাস ও বাংলা সংস্কৃতি জানতে পারবে। এটা অবশ্যই আনন্দের বিষয়। খেয়াল রাখতে হবে তারা যেন কোনোভাবেই নিজ শেকড়কে ভুলে না যায়। আমাদের শিশুরা যেন বাংলা ভাষা লালন করে এবং তাদের মধ্যে যেন তা প্রমিত হয়। এ ব্যাপারে দূতাবাস বাংলাদেশ সরকারের হয়ে সহযোগিতা করবে।

এ সময় কে এম লোকমান, আফতাব বেপারী, এম এ রব মিন্টুসহ আমন্ত্রিত অতিথিরা স্কুলের পরিচালনা পর্ষদকে সহযোগিতা করার আশ্বাস দেন। নব প্রতিষ্ঠিত বাংলা স্কুলের পরিচালনা পর্ষদে যারা রয়েছেন তাদের মধ্যে অন্যতম মাহাবুব চৌধুরী, ইকবাল আহমেদ, মো. নোমান চৌধুরী, মো. জহিরুল ইসলাম, রাসেল সিকদার। অনুষ্ঠানে শুরুতে কোমলমতি শিশুদের হাতে বই তুলে দেন প্রধান অতিথি। পরে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি করা হয়। এর আগে রাষ্ট্রদূতের সম্মানে স্কুলের পক্ষ থেকে একটি ক্রেষ্ট প্রথম সচিবের হাতে তুলে দেওয়া হয়।

স্কুলটিতে বাংলা, আরবি, ইংরেজি, সব বয়সীদের জন্য ইতালিয়ান ভাষা ও কম্পিউটার প্রশিক্ষণসহ অন্যান্য কারিগরি বিষয়ে শিক্ষা দেওয়া হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews