1. monir212@gmail.com : admin :
  2. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  3. desk@probashbarta.com : News Desk : News Desk
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০১:১৫ অপরাহ্ন
শিরোনাম :
মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসে পাসপোর্ট-ভিসা কার্যক্রম ফের শুরু মাদ্রিদে বৃহত্তর নোয়াখালী সমিতির নতুন কমিটির অভিষেক প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেতে ইতালি আওয়ামীলীগ নেতারা ফিনল্যান্ডে বৃক্ষরোপণ খাতে ৩২ হাজার বিদেশি কর্মী নিয়োগ দেবে মালয়েশিয়া মালয়েশিয়ায় স্বদেশী অপহরণের দায়ে ৪ বাংলাদেশির মৃত্যুদন্ড হতে পারে মালয়েশিয়ায় খুলছে কর্মক্ষেত্র, স্বস্তিতে প্রবাসী কর্মীরা যাত্রীদের সঙ্গে মালয়েশিয়া দিবস উদযাপন মালয়েশিয়ার টেকসই অর্থনীতিতে বড় ভূমিকা রয়েছে বিদেশি শ্রমিকদের এপিএ-তে প্রবাসী কল্যাণ ব্যাংকের প্রথম স্থান অর্জন বিমানবন্দরের পিসিআর ল্যাব বসছে তিন দিনে, দায়িত্ব পেল ৭ প্রতিষ্ঠান

প্রশিক্ষণ শেষে ১৩, ৫০০ টাকা পাবেন ফিরে আসা প্রবাসীরা: মন্ত্রী ইমরান আহমদ

প্রবাস বার্তা রিপোর্ট :
  • প্রকাশিত : রবিবার, ১ আগস্ট, ২০২১
Print Friendly, PDF & Email

 

করোনাকালে দেশে ফিরে আসা প্রবাসীরা প্রশিক্ষণ শেষে ১৩ হাজার ৫০০ টাকা পাবেন বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। রবিবার (১ আগস্ট) প্রবাসী কল্যাণ মন্ত্রনালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানিয়েছেন।

মন্ত্রী জানান, ২০২০ সালের জানুয়ারি মাসের পর যেসব প্রবাসী দেশে ফিরে এসেছেন তাদের কর্মসংস্থান ও পুনরায় বিদেশে যাওয়ার জন্য প্রশিক্ষণ শেষে এককালীন এই অর্থ সহায়তা দেয়া হবে।

কিভাবে এই অর্থ সহায়তা দেয়া হবে? এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশের ৩০ টি অভিবাসন প্রবণ জেলায় এই প্রকল্পের আওতায় সার্ভিস সেন্টার করা হবে। তবে সব জেলার বিদেশ ফেরত প্রবাসীরাই এই প্রকল্পের আওতায় আসবেন। দেশে ফেরা ২ লাখ প্রবাসীকে ১৩ হাজার ৫০০ টাকা দেয়া হবে। সেজন্য আন্তর্জাতিক অভিবাসন সংস্থা-আইওএম এর সহায়তায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় দেশে ফেরা প্রবাসীদের ডাটাবেইজ তৈরি করবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, করোনায় চাকরি হারিয়ে দেশে ফেরা প্রবাসীদের তালিকার কাজ এরইমধ্যে শুরু হয়ে গেছে। পর্যায়ক্রমে প্রবাসীদের তালিকা ভুক্ত করে তাদের প্রশিক্ষণ দেয়া হবে। এই প্রশিক্ষণ শেষে প্রবাসীরা এককালীন ১৩ হাজার ৫০০ টাকা করে পাবেন। তবে এই অর্থ সহায়তার জন্য অবশ্যই প্রশিক্ষণে অংশ নিতে হবে। আর সহায়তার এই টাকা ব্যাংকের মাধ্যমে সেসব প্রবাসীর কাছে পৌঁছে দেয়া হবে।

করোনাকালে দেশে ফেরা দুই লাখ কর্মীকে নগদ অর্থ সহায়তা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ ছাড়া পুনরায় বিদেশে যাওয়ার সুযোগ, দেশে কর্ম সংস্থানের জন্য প্রশিক্ষণ, ব্যবসার পুঁজি জোগানসহ নানা সুযোগ-সুবিধা সৃষ্টি করার লক্ষ্যে এই প্রকল্প হাতে নিয়েছে সরকার।

দেশে ফেরা কর্মীদের অনানুষ্ঠানিক খাতে কর্মসংস্থান সৃষ্টির এই প্রকল্পের বেশিরভাগ অর্থ ৪২৭ কোটি টাকা ঋণ হিসেবে দিচ্ছে বিশ্বব্যাংক। গত ২৩ মার্চ বিশ্বব্যাংকের সঙ্গে এ–সংক্রান্ত চুক্তি সই হয়েছে। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এই প্রকল্প ২০২৩ সালের ডিসেম্বর নাগাদ বাস্তবায়ন করবে।

প্রবাসী অধ্যুষিত কিংবা অভিবাসন প্রবণ এলাকা হিসেবে বিবেচিত জেলাগুলো হলো- ঢাকা, যশোর,কুষ্টিয়া, ফরিদপুর, গোপালগঞ্জ, বরিশাল, নোয়াখলি, চট্রগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, ময়মনসিংহ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, সিলেট, সুনামগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, নরসিংদী, ফেনী, চাঁদপুর, রাজশাহী, পাবনা, নওগাঁ, বগুড়া, ঠাকুরগাঁও, দিনাজপুর, রংপুর, খুলনা, পটুয়াখালী, মুন্সিগঞ্জ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews