1. monir212@gmail.com : admin :
  2. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  3. desk@probashbarta.com : News Desk : News Desk
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১১:২৬ অপরাহ্ন
শিরোনাম :
আমিরাতগামীদের জন্য শনিবার থেকে বিমানবন্দরে পিসিআর পরীক্ষা মালয়েশিয়ায় অভিবাসী কর্মীদের ভিসা নবায়ন করবে ইমিগ্রেশন রিক্যালিব্রেশন প্রোগ্রামে আবেদনকারীর কোম্পানির অফিসেই হবে ফিঙ্গার প্রিন্ট কর্মীদের স্বার্থ রক্ষায় তৎপর মালয়েশিয়া সরকার বিমানবন্দরে পিসিআর টেস্ট শুরু, পরীক্ষামূলক আমিরাত গেল ৪৬ যাত্রী সৌদি আরবে বয়লার বিস্ফোরণে বাংলাদেশির মৃত্যু প্রধানমন্ত্রীর সঙ্গে ইতালি আওয়ামী লীগের নেতাদের সাক্ষাৎ লিসবনে রাষ্ট্রদূতের সঙ্গে পর্তুগাল বাংলা প্রেসক্লাবের নেতাদের সৌজন্য সাক্ষাৎ মালয়েশিয়ায় বাংলাদেশিদের প্রবেশের অনুমতি, অনিশ্চয়তায় কর্মী ভিসাধারীরা বিমানবন্দরের ভেতরে বসছে আরটি-পিসিআর ল্যাব

ফিনল্যান্ডের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শ্রমিকের বই

ওমর ফারুকী শিপন, সিঙ্গাপুর :
  • প্রকাশিত : বুধবার, ২৩ জুন, ২০২১
Print Friendly, PDF & Email

 

বিশ্বে দুর্নীতি মুক্ত দেশের তালিকায় শীর্ষে থাকা ফিনল্যান্ডে টুকুস ইউনিভার্সিটির লাইব্রেরিতে মোঃ শরীফ উদ্দিনের বই (STRANGER TO MY WORLD) পাওয়া যাচ্ছে। এটি বাংলাদেশের জন্য নিঃসন্দেহে একটি গৌরবের বিষয়। সিঙ্গাপুরে সার্কিট ব্রেকার চলাকালীন সময় লেখক তার বন্দী জীবনের ইতিবৃত্ত তুলে ধরেছেন বইটিতে যা খুবই মর্মস্পর্শী।

পরিবার পরিজন ছেড়ে হাজার হাজার মাইল দূরে একজন প্রবাসী কতটা কষ্ট এবং যন্ত্রণা সহ্য করে আবদ্ধ ঘরে দিন কাটিয়েছে তা সহজ ভাষায় ছবির মতো স্পষ্টভাবে তুলে ধরেছেন তিনি।

সিঙ্গাপুর প্রবাসী মোঃ শরীফ উদ্দীন বরাবরের মতো বাংলাদেশের মুখ উজ্জল করে চলেছেন। গত এপ্রিলের শুরুতে তার দ্বিতীয় বই স্ট্রেন্জার টু মাই ওয়ার্ল্ড সিঙ্গাপুরের স্বনামধন্য প্রকাশনী ল্যান্ডমার্ক বুকস থেকে প্রকাশিত হয়। যা সম্পাদনা করেন সিঙ্গাপুরের প্রথম সারির লেখক ও কবি গুই লাই সুই এবং ভূমিকা লেখেন তরুণ সাহিত্য প্রেমিক থিপিউলাস কোয়েক।

বইটি ইতিমধ্যে সিঙ্গাপুর স্ট্রেইট টাইমসের জরিপে সপ্তাহের সেরা বই বিক্রীর তালিকায় নির্বাচিত হয়েছে। তাছাড়া সিঙ্গাপুরে প্রায় সবগুলো বুক স্টোর থেকে বইটি বিক্রি হচ্ছে এবং পাঠকদের ইতিবাচক সারা পাওয়া যাচ্ছে।

লেখকের সঙ্গে কথা বলে জানা যায়, প্রবাসে কাজ করার পাশাপাশি দেশের সুনাম অর্জনে ভূমিকা রাখতে পারায় তিনি খুবই আনন্দিত এবং গর্বিত।

তিনি আরো উল্লেখ করেন, আমরা যখন বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে গিয়ে বিভিন্ন পেশায় কাজ করি, তখন যেন কাজের পাশাপাশি নিজ দেশের সাহিত্য সাংস্কৃতির বিষয়ে সজাগ থাকি এবং প্রতিভাবান ব্যাক্তিদেরকে তার প্রতিভা বিকাশে উৎসাহিত করি এবং তাদেরকে সুযোগ তৈরী করে দেই।

উল্লেখ্য, মোঃ শরীফ উদ্দিন ২০০৮ সালে সিঙ্গাপুরে আসেন। তিনি শখের বসে লেখালেখি শুরু করেন এবং বিভিন্ন সংগঠনের সঙ্গে সাহিত্য, সাংস্কৃতি নিয়ে কাজ করেন। পরে ২০১৬ সালে সিঙ্গাপুরে ইতিহাস ভিত্তিক বই (WRITTEN COUNTRY) তে ৪২ জন লেখকের সঙ্গে একমাত্র বাংলাদেশি হিসেবে তার লেখাও প্রকাশিত হয়। ২০১৭ সালে তার প্রথম বই (STRANGER TO MYSELF) প্রকাশিত হয় এবং তা সিঙ্গাপুর সহ বিভিন্ন দেশের পাঠকদের কাছে ব্যাপক প্রশংসিত হয়। যার দরুণ ২০১৮ সালে নন-ফিকশন ক্যাটাগরিতে সেরা বইয়ের এ্যাওয়ার্ড জিতে নেন।

এ বছরের এপ্রিলের শুরুতে একই প্রকাশনী থেকে তার দ্বিতীয় বই (STRANGER TO MY WORLD) প্রকাশিত হয়। বইটি ইতিমধ্যে পাঠকদের মাঝে অনেক সারা ফেলেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews