1. monir212@gmail.com : admin :
  2. devops@wordpress.org : devops :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ১২:৩২ পূর্বাহ্ন

মালয়েশিয়ায় অভিবাসীবিরোধী ক্র্যাকডাউনকে ‘মারাত্মক হুমকি’ বলছে জাতিসংঘ

আহমাদুল কবির, মালয়েশিয়া :
  • প্রকাশিত : শনিবার, ৫ জুন, ২০২১
Print Friendly, PDF & Email

 

মালয়েশিয়ায় অভিবাসীবিরোধী ক্র্যাকডাউনকে ‘মারাত্মক হুমকি’ হিসেবে দেখছে দেশটিতে থাকা জাতিসংঘ কার্যালয়। চলমান পরিস্থিতিতে অবৈধ অভিবাসীদের আটক থেকে সাময়িক মুক্তি এবং করোনা ভ্যাকসিন নিশ্চিত করার জন্য কর্তৃপক্ষের সঙ্গে একের পর এক আলোচনা করেছে জাতিসংঘ।

লকডাউনকালে অবৈধ অভিবাসীদের আটক করায় উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘ কার্যালয় বলেছে, স্বাস্থ্য সঙ্কটের সময়ে অভিবাসীদের উপর ক্র্যাকডাউন জনস্বাস্থ্যে মারাত্মকভাবে ক্ষতি হতে পারে। অনিবন্ধিত অভিবাসীদের বিষয়ে সরকারের কাছে তথ্য থাকা উচিত যেন তারা ভ্যাকসিন কিংবা সরকারি পরিষেবা সম্পর্কে জানতে পারে।

মালয়েশিয়াস্থ জাতিসংঘ কার্যালয় করোনাকালে অভিবাসী, শরণার্থী এবং অনিবন্ধিত ব্যক্তিদের সরকারিভাবে সেবা দেয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে জাতিসংঘ কার্যালয়।

শুক্রবার (৪ জুন) স্থানীয় ‘ওয়াভ নিউজ’কে দেয়া এক সাক্ষাৎকারে অভিবাসীদের আটক ও নির্বাসন থেকে সাময়িক অব্যাহতির বিষয়ে সরকারের সঙ্গে কথা বলেছে জাতিসংঘ।

করোনার লড়াইয়ে জয়লাভে সবচেয়ে কার্যকর সরঞ্জামগুলোর মধ্যে একটি হলো গণটিকা, পাশাপাশি সামাজিক দূরত্ব, মাস্ক ব্যবহার এবং হাত ধোয়া। এছাড়া যদি জনগণের একটি উল্লেখযোগ্য সংখ্যাকে টিকা নিশ্চিত করলে সংক্রমণ হ্রাস পাবে।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদিন শুক্রবার অবৈধ অভিবাসীদের আটকের পরিকল্পনা করেছিলেন। কিন্তু কিছু পক্ষ আটকের বিষয়টিতে আপত্তি জানিয়ে আসছিলেন।

হামজাহ বলেন, আটকরা যদি (বৈধ) নথি না রাখেন তবে আমরা কীভাবে তাদের টিকা কর্মসূচিতে অন্তর্ভুক্ত করব? মন্ত্রণালয় অনিবন্ধিত অভিবাসীদের দূতাবাস থেকে বৈধ কাগজপত্র নিয়ে টিকা নিশ্চিত করার কথা বলেন।

এর আগে ১৭ ফেব্রুয়ারি, টিকাদান কর্মসূচির দায়িত্বরত মন্ত্রী খয়েরি জামালউদ্দিন বলেছিলেন, ‘টিকা দেয়ার সময় অনিবন্ধিত কর্মীরা যাতে আটক না হয় সেদিকে খেয়াল রাখতে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হবে।’

যাদের কাগজপত্র নেই তারা অবশ্যই তাদের দূতাবাসে যেতে হবে এবং গ্রেফতার না করেই তাদের টিকা দিতে হবে বলে বলছিলেন খয়েরি জামাল উদ্দিন।

২২ মার্চ, তিনি পুনরায় উল্লেখ করেছিলেন, অনিবন্ধিত অভিবাসীদের গ্রেফতার করা হবে না। সরকারের অবস্থান হলো মালয়েশিয়ায় অনিবন্ধিত অভিবাসী এবং আশ্রয়প্রার্থীদেরসহ সবাইকে বিনা খরচে ভ্যাকসিন সরবরাহ করব, এই আশ্বাস দিয়ে যে তাদের আটকে রাখা হবে না বা রিপোর্ট করা হবে না বলেও তিনি জানিয়েছিলেন।

মন্ত্রীর এই আশ্বাসের বিষয়টি উল্লেখ করে, জাতিসংঘ এই পদ্ধতির প্রশংসা করেছে এবং পুরো জনসংখ্যাকে নিরাপদ রাখার জন্য একটি অন্তর্ভুক্তিমূলক কৌশল হিসেবে অভিহিত করেছে।

‘অনিবন্ধিতদের পরিচয় থাকা উচিত যেন তারা সরকারি পরিষেবাগুলো সম্পর্কে সচেতন হয়। মহামারিতে সবাই নিরাপদ না হলে কেউই নিরাপদ নয়।’

এদিকে অভিবাসী অধিকার কর্মী অ্যাড্রিয়েন পেরেইরা বলেছেন, কোভিড- ১৯ সংকটের সময় অননুমোদিত অভিবাসীদের ইস্যু সমাধানের জন্য একটি চূড়ান্ত পরিকল্পনা প্রয়োজন।

মালয়েশিয়া এখন মহামারির এক বছরেরও বেশি সময় অতিবাহিত উল্লেখ করে তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীকে অবশ্যই জাতীয় নীতিমালা অনুসারে কাজ করতে হবে।

এদিকে ৭৮ হাজার ৩৫০ জন অভিবাসীকে নিজ নিজ দেশে ফেরত পাঠিয়েছে দেশটির অভিবাসন বিভাগ। অভিবাসন বিভাগ বলছে, অনুমতি ব্যতীত ৯৭,৮৯১ জন অভিবাসীর মধ্যে ৭৮,৫৩০ জনকে গত বছরের ডিসেম্বর থেকে চলতি বছরের ১ জুনের মধ্যে পুনরুদ্ধার কর্মসূচির মাধ্যমে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

এছাড়াও নিবন্ধিত প্রায় ১ লাখ ৮ হাজার বিদেশি এখন অস্থায়ী জব ভিজিট পাস (পিএলকেএস) এর জন্য আবেদন করার প্রক্রিয়াধীন রয়েছে বলে শনিবার ৫ জুন সাংবাদিকদের জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জয়নুদিন।

এছাড়া মোট পরিমাণের ভিত্তিতে, মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের (জেআইএম) দ্বারা পরিচালিত পুনরুদ্ধার কর্মসূচির মাধ্যমে দেশে দুই লাখেরও বেশি বিদেশি সাফল্যের সঙ্গে চিহ্নিত করা হয়েছে এবং চলমান রিক্যালিব্রেশন প্রোগ্রামে বিদেশিদের নিবন্ধিত করতে প্রায় ৫,০৯ জন নিবন্ধিত নিয়োগকর্তা কাজ করছেন।

হামজা বলেছেন, অভিবাসন বিভাগ বিদেশিদের ফেরত পরিচালনার জন্য নিয়োগকর্তা ছাড়াও বিদেশি দূতাবাসের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছে সংশ্লিষ্ট বিভাগ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews