1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৭:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
ইতালিতে সিজনাল ও স্পন্সর ভিসা: বাংলাদেশিদের যা জানা প্রয়োজন মার্কিন ফেডারেল কোর্টের বিচারপতি হলেন বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত বাংলাদেশ থেকে প্রক্রিয়াজাত খাবার-পোশাক-আসবাব নিতে আগ্রহী মেক্সিকো মালদ্বীপে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ গোলাপগঞ্জে ইউরোপ-বাংলাদেশ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদককে সংবর্ধনা আওয়ামী লীগের ধর্মবিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সদস্য জাহাঙ্গীর ফরাজী মালয়েশিয়া শ্রমবাজার: রিক্রুটিং এজেন্সি ইস্যুতে নতুন করে চিঠি চালাচালি জেদ্দায় কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা ঢাকা-শারজাহ রুটে বিমানের ফ্লাইট ২৫ জানুয়ারি থেকে মালদ্বীপে ফের বাড়ছে করোনার সংক্রমণ

ঢাকা-গুয়াংজু ফ্লাইট পরিচালনা করছে একমাত্র ইউএস-বাংলা

প্রবাস বার্তা ডেস্ক
  • প্রকাশিত : শনিবার, ২৪ এপ্রিল, ২০২১
Print Friendly, PDF & Email

 

বাংলাদেশের এভিয়েশনে ইতিহাস সৃষ্টি করে ২০১৮ সালের ২৬ এপ্রিল দেশীয় প্রথম ও একমাত্র এয়ারলাইন্স হিসেবে ইউএস-বাংলা এয়ারলাইন্স চীনের গুয়াংজুতে ফ্লাইট পরিচালনা শুরু করে। নিরবচ্ছিন্নভাবে তিন বছর ধরে ইউএস-বাংলা চীনের বাণিজ্যিক শহর গুয়াংজুতে ফ্লাইট পরিচালনা করছে।

শনিবার (২৪ এপ্রিল) ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক- জনসংযোগ কামরুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্বাধীনতার পর প্রথম কোনো বাংলাদেশি এয়ারলাইন্স হিসেবে ইউএস-বাংলা চীনের কোনো প্রদেশে ফ্লাইট চালানোর অনুমতি পায়। দেশীয় বিভিন্ন এয়ারলাইন্স বিভিন্ন সময়ে চীনের বিভিন্ন শহরে ফ্লাইট চালানোর অনুমতি প্রার্থনা করে, কিন্তু সিভিল এভিয়েশন অথরিটি অব চায়না (সিএএসি) থেকে ইউএস-বাংলা এয়ারলাইন্স-ই যাত্রী পরিবহনের অনুমতি পায়।

সারাবিশ্বের করোনাকালীন বাংলাদেশ থেকে একটি মাত্র দেশে ফ্লাইট পরিচালনা নিষেধাজ্ঞার আওতামুক্ত ছিল- তা হচ্ছে চীন। ইউএস-বাংলা এয়ারলাইন্স করোনাকালীন ঢাকা-গুয়াংজু-ঢাকা রুটে নিয়মিত বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা করেছে। ইউএস-বাংলা এয়ারলাইন্স ঢাকা-গুয়াংজু রুটে ফ্লাইট পরিচালনায় বাংলাদেশি ব্যবসায়ীরা, উচ্চশিক্ষা নিতে যাওয়া ছাত্র-ছাত্রীরা, উন্নত চিকিৎসা নিতে গমনেচ্ছুক ব্যক্তিরা, বাংলাদেশি পর্যটকরা, এমনকি এ দেশে কর্মরত চীনা নাগরিকরাও বেশ উচ্ছ্বসিত।

বর্তমানে করোনাকালে বিভিন্ন শর্ত আরোপের কারণে ইউএস-বাংলা প্রতি শনিবার রাত ১০টা ১০ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চীনের গুয়াংজুর উদ্দেশে যাত্রা করে এবং স্থানীয় সময় রাত ৩টা ৫০ মিনিটে গুয়াংজুতে অবতরণ করে। ফিরতি ফ্লাইট রোববার ভোর ৫টায় গুয়াংজু থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করে এবং সকাল ৭টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

ঢাকা-গুয়াংজু-ঢাকা রুটে ১৬৪ আসনের বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে ফ্লাইট পরিচালিত হচ্ছে। বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফটে ৮টি বিজনেস ক্লাস, ১৫৬টি ইকোনমি ক্লাস এর আসন ব্যবস্থা রয়েছে।

কোভিড-১৯ মহামারিতে বর্তমানে সরকারের নির্দেশনা মতে ঢাকা থেকে দুবাই, দোহা, সিঙ্গাপুর ও গুয়াংজু রুটে ফ্লাইট পরিচালনা করছে। এছাড়া সাময়িক নিষেধাজ্ঞার মধ্যে ফ্লাইট পরিচালনা বন্ধ রয়েছে ঢাকা থেকে মাস্কাট, চেন্নাই, কলকাতা, কুয়ালালামপুর ও ব্যাংকক রুটে।

১৭ জুলাই ২০১৪ সালে যাত্রা শুরু করে ইউএস-বাংলা এয়ারলাইন্স দেশের অভ্যন্তরে সব রুটেও ফ্লাইট পরিচালনা করছে। ইউএস-বাংলার বিমান বহরে ৪টি বোয়িং-৭৩৭-৮০০, ৭টি ব্র্যান্ডনিউ এটিআর৭২-৬০০সহ মোট ১৪টি এয়ারক্রাফট রয়েছে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews