1. monir212@gmail.com : admin :
  2. devops@wordpress.org : devops :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ১২:০৭ পূর্বাহ্ন

মহামারির মধ্যেও দেশটাকে আগলে রেখেছেন যারা

ওমর ফারুক হিমেল :
  • প্রকাশিত : শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১
Print Friendly, PDF & Email

 

বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি প্রায়ই বলেন শুধু আমরাই না এদেশে নানা সেক্টরে আইকনিক মানুষ আছে, সত্যিই তাই। আমরা জানি, দেশটি দাঁড়িয়ে আছে রেমিট্যান্স প্রবাহ আর গার্মেন্টস শিল্পের উপর। কিন্তু দুর্ভাগ্য গার্মেন্টস শিল্পের কথা যেভাবে ভাবি সে রকম আমরা প্রবাস যোদ্ধাদের কথা ভাবিনা।

করোনা অতিমারির মধ্যেও রেকর্ড পরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। চলতি এপ্রিল মাসের প্রথম ১৫ দিনে গত বছরের পুরো এপ্রিল মাসের চেয়ে বেশি রেমিট্যান্স এসেছে। এ ধারা অব্যাহত থাকলে চলতি মাস শেষে নতুন রেকর্ড হতে পারে এমনটা মনে করছেন অনেকেই।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, প্রবাসীরা এ মাসের প্রথম ১৫ দিনে রেমিট্যান্স পাঠিয়েছেন ১১৫ কোটি ৩২ লাখ ৮০ হাজার মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৯ হাজার ৮০২ কোটি ৮৮ লাখ টাকা।

গত বছরের এপ্রিলের পুরো মাসে রেমিট্যান্স এসেছিল ১০৯ কোটি ২৯ লাখ ৬০ হাজার ডলার। সেই হিসেবে ১৫ দিনেই পুরো মাসের চেয়ে ৬ কোটি ৩ লাখ ডলার বা ৫১২ কোটি ৫৫ লাখ টাকা বেশি রেমিট্যান্স এসেছে। প্রবাসী আয়ের এই গতি অব্যাহত থাকলে চলতি এপ্রিল মাস শেষে রেমিট্যান্স আহরণ ২৩০ কোটি ডলার ছাড়িয়ে যাবে।

এই অতিমারিতে স্মরণকালের সবচেয়ে বেশি রেমিট‍্যান্স এসেছে। দেশের রিজার্ভ মুদ্রার পরিমাণ বেড়েছে। খেয়ে না খেয়ে পরিবারের জন্য প্রবাসী যোদ্ধারা বেশি করে টাকা পাঠিয়ে, দেশের চাকা সচল রাখছে, পরিবারকে আগলে রাখছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews