1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯:২৩ অপরাহ্ন
শিরোনাম :
ইতালিতে সিজনাল ও স্পন্সর ভিসা: বাংলাদেশিদের যা জানা প্রয়োজন মার্কিন ফেডারেল কোর্টের বিচারপতি হলেন বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত বাংলাদেশ থেকে প্রক্রিয়াজাত খাবার-পোশাক-আসবাব নিতে আগ্রহী মেক্সিকো মালদ্বীপে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ গোলাপগঞ্জে ইউরোপ-বাংলাদেশ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদককে সংবর্ধনা আওয়ামী লীগের ধর্মবিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সদস্য জাহাঙ্গীর ফরাজী মালয়েশিয়া শ্রমবাজার: রিক্রুটিং এজেন্সি ইস্যুতে নতুন করে চিঠি চালাচালি জেদ্দায় কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা ঢাকা-শারজাহ রুটে বিমানের ফ্লাইট ২৫ জানুয়ারি থেকে মালদ্বীপে ফের বাড়ছে করোনার সংক্রমণ

হাইকমিশনের ‘চাকরির খোঁজ’ ওয়েবসাইটকে নিয়ম বহির্ভুত দাবি মালয়েশিয়ার

প্রবাস বার্তা ডেস্ক
  • প্রকাশিত : শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১
Print Friendly, PDF & Email

 

মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে প্রবাসীদের কর্মসংস্থানের জন্য চালু করা ‘চাকরির খোঁজ’ ওয়েবসাইটকে নিয়ম বহির্ভুত দাবি করে হাইকমিশনের এমন পদক্ষেপ নিয়ে বিস্ময় প্রকাশ করেছে মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রণালয়।

বৃহস্পতিবার দেয়া এক বিবৃতিতে বলা হয়, গত ৮ এপ্রিল বাংলাদেশ হাইকমিশনের এমন পদক্ষেপে আমরা বিস্মিত এবং হতবাক। এমন ওয়েবসাইট চালু করা মালয়েশিয়ার নীতিমালা বহির্ভুত। এটি চালুর আগে দেশটির সঙ্গে কোনো ধরণের আলোচনাও করা হয়নি বলে জানানো হয়।

মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রণালয় দাবি করেছে, এমন পদক্ষেপের ফলে স্থানীয় নিয়োগকর্তারা দ্বিধাগ্রস্থ হয়ে পড়বে এবং মালয়েশিয়ার নাগরিকদের চাকরির বাজার সঙ্কুচিত করবে। আমি হতভম্ব এবং অবাক হয়েছি। এমন ওয়েবসাইট চালুর আগে বাংলাদেশ হাই কমিশন আমাদের সঙ্গে আলোচনা করেনি, এমনকি আমাদের জানায়নি। এরইমধ্যে মালয়েশিয়া সরকারের এমন একটি ওয়েবসাইট রয়েছে। সেখানে দেশের মধ্যে থাকা ফাঁকা পদগুলোর সন্ধান দেয়া রয়েছে।

তিনি আরও বলেন, তারপরেও বাংলাদেশ হাই কমিশনের এমন সিদ্ধান্তকে আমি গুরুত্বের সঙ্গে নিচ্ছি। তাদের এই পদক্ষেপ স্থানীয় নিয়োগদাতাদের দ্বিধাগ্রস্থ করবে। চাকরির খোঁজ নামের যে ওয়েবসাইটটি বাংলাদেশ হাই কমিশন খুলেছে এর উদ্দেশ্য হচ্ছে, মালয়েশিয়ার নিয়োগদাতারা যাতে তাদের প্রয়োজন অনুযায়ী সঠিক শ্রমিক নিয়োগ দিতে পারেন।

মন্ত্রী সারাভানান আরো জানান, ১৯৮১ সালের বেসরকারি নিয়োগ সংস্থা আইন অনুযায়ী, মালয়েশিয়ায় বিদেশী শ্রমিকদের নিয়োগ ব্যবস্থাপনা করবে শুধু দেশটির শ্রম মন্ত্রণালয় থেকে অনুমোদন পাওয়া সংস্থাগুলো। কিন্তু বাংলাদেশ হাই কমিশনের এমন ওয়েবসাইট চালু মালয়েশিয়ায় অবৈধ শ্রমিক বৃদ্ধির সুযোগ সৃষ্টি করেছে।

মালয়েশিয়ার নিয়ম অনুযায়ী যে কোনো খাতে শ্রমিক নিয়োগের ক্ষেত্রে আগে স্থানীয়দের অগ্রাধিকার নিশ্চিত করতে হয়। এরকম পরিস্থিতিতে বাংলাদেশ হাইকমিশন যে পোর্টাল চালু করেছে তা যথাযথ সিদ্ধান্ত ছিল না। এরমধ্য দিয়ে মালয়েশিয়া সরকারের বিদেশি শ্রমিক ব্যবস্থাপনাকে অবমূল্যায়ন করা হয়েছে।

গত বৃহস্পতিবার (৮ এপ্রিল) মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন দেশটিতে থাকা প্রবাসীদের কর্মসংস্থানের জন্য ‘চাকরির খোঁজ’ নামে একটি ওয়েবসাইট চালু করা হয়। এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, পররাষ্ট্রমন্ত্রী শহরিয়ার আলম ও মালয়েশিয়ায় নিযুক্ত রাষ্ট্রদূত মো. গোলাম সারওয়ার এই ওয়েবসাইটের উদ্বোধন করেন। অনুষ্ঠানটি বাংলাদেশ হাইকমিশনের ফেসবুক পেজের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews