1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৭:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
ইতালিতে সিজনাল ও স্পন্সর ভিসা: বাংলাদেশিদের যা জানা প্রয়োজন মার্কিন ফেডারেল কোর্টের বিচারপতি হলেন বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত বাংলাদেশ থেকে প্রক্রিয়াজাত খাবার-পোশাক-আসবাব নিতে আগ্রহী মেক্সিকো মালদ্বীপে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ গোলাপগঞ্জে ইউরোপ-বাংলাদেশ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদককে সংবর্ধনা আওয়ামী লীগের ধর্মবিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সদস্য জাহাঙ্গীর ফরাজী মালয়েশিয়া শ্রমবাজার: রিক্রুটিং এজেন্সি ইস্যুতে নতুন করে চিঠি চালাচালি জেদ্দায় কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা ঢাকা-শারজাহ রুটে বিমানের ফ্লাইট ২৫ জানুয়ারি থেকে মালদ্বীপে ফের বাড়ছে করোনার সংক্রমণ

মাকে রেখে প্রবাস যাত্রা, বিদায় শুধু কষ্টের না ভয়েরও

এস পি মাসুদ, যুক্তরাজ্য প্রবাসী :
  • প্রকাশিত : শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১
Print Friendly, PDF & Email

 

টপটপ করে চোখের অশ্রু গড়িয়ে পড়ছে মুখের দু’পাশ বেয়ে। লুকিয়ে কাদাঁর ব্যর্থ চেষ্টা করেও পারিনি। আমার মেঝো ভাইয়ের কান্নায় আকাশ যেন ভারী হয়ে উঠল। সাথে মায়ের কান্না। মা অনেক কিছু আগের মত বুঝতে না পারলেও চলে যাওয়ার বিষয়টি ঠিকই বুঝতে পেরেছে ।

আজ আমরা দুইভাই একসাথে প্রবাসে চলে যাচ্ছি। কান্না করতে করতে মা দোয়া করতে লাগল, আর বলতে থাকল “তোরা ভাল থাকিস”। প্রতিবার চলে যাওয়ার সময় মা দরজা পর্যন্ত এগিয়ে দেয়। এবার বিছানায় শুয়ে শুয়ে চোখের অশ্রুতে ভাসিয়ে বিদায় দিল। বোন-ভাগ্নী সবার চোখে অশ্রু। পুরো ঘরে কান্নার রোল পরে গেল। অনেক কষ্টে ঘর থেকে বের হলাম।

দেশে আসার পর বরফ গলার মত সময়টা কত দ্রুত চলে গেল বুঝতেই পারিনি, দেখতে দেখতে এক মাস শেষ। যতবারই চলে যাব ভাবি ততবারই শুধু ভয় কাজ করে, আবার এসে দেখা হবেতো মায়ের সাথে।

যখন দেশে আসি আমাদের তিন ভাইয়ের অভ্যাস, আমরা মা’কে বলা ছাড়া ঘর থেকে বের হই না। তবু মা টেনশনে থাকতই। দুপুর ১২ টা আর রাত ৮ টা বাজতেই ফোন দিত বাসায় খাওয়ার জন্য।

এবার দেশে এসেছি ঠিকই কিন্তু মায়ের আর ফোন বাজেনা দুপুর কিংবা রাতে, জিজ্ঞেস করেনা টাইমে টাইমে, খেয়েছি কিনা। তবে হ্যাঁ যখনই কাছে যাই, জিজ্ঞেস করবে আমরা খেয়েছি কিনা। জীবন জীবিকার তাগিদে আবার ফিরে যেতে হয় প্রবাসে, বিদায় নিতে হয় প্রতিবার। প্রতিটি বিদায় কষ্টের তবে এবারের বিদায় কষ্টের সাথে ভয়েরও।

আল্লাহর কাছে ফরিয়াদ, আমার মা’কে সুস্থ করে দাও। আমার মায়ের কষ্ট লাগব করে দাও। “রাব্বির হাম হুমা কামা রব্বায়ানী ছগিরা”। ভালো থেকো মা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews