1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৩:০৯ পূর্বাহ্ন
শিরোনাম :

অভিবাসনের জন্য যুক্তরাজ্যকে বেছে নিচ্ছে পর্তুগিজরা

রাসেল আহম্মেদ, পর্তুগাল :
  • প্রকাশিত : শনিবার, ২ জানুয়ারী, ২০২১
Print Friendly, PDF & Email

 

পর্তুগিজরা অভিবাসনের জন্য ২০১৯ সালে যুক্তরাজ্যকে বেশী পছন্দ করেছে বলে সাম্প্রতিক সময়ে একটি অভিবাসন সমীক্ষায় উঠে এসেছে। ঐসময়ে পর্তুগাল থেকে প্রায় ৮০ হাজার মানুষ দেশ ত্যাগ করেছে যার মধ্যে প্রায় ২৫ হাজার মানুষ পাড়ি জমিয়েছে যুক্তরাজ্যে। অভিবাসনের এই দৌড়ে দ্বিতীয় তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে স্পেন সুইজারল্যান্ড। 

ইনস্টিটিউট ইউনিভার্সিটিরিও ডি লিসবোয়া (আইএসসিটিই) এর গবেষণা কেন্দ্র, অবজারভেটরি অব ইমিগ্রেশন এর এক গবেষণায় “পর্তুগিজ দেশত্যাগের পরিমাণ স্থিতিশীলকরণ” নামে এক প্রতিবেদন এই তথ্য প্রকাশ করা হয়। যাতে উল্লেখ করা হয় ২০১৯ সালে প্রায় ৮০ হাজার পর্তুগিজ পর্তুগাল ত্যাগ করে, যা আগের বছরের মতো একই সংখ্যা ছিল এবং ২০১৭ সাল থেকে কিছুটা কম। ২০১৭ সালে প্রায় ৮৫ হাজার মানুষ উন্নত জীবনের আশায় অভিবাসী হয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

২০১৯ সালে ২৪৫৯৩ জন পর্তুগিজ যুক্তরাজ্যে অভিবাসী হয়েছেন যা ছিল পূর্বের বছরের তুলনায় প্রায় ৩০ শতাংশের বেশি এবং যুক্তরাজ্যের মোট অভিবাসনের প্রায় ২০ শতাংশের কাছাকাছি। পর্তুগালের বিদেশ বিষয়ক মন্ত্রণালয়ের এক অনুষ্ঠানে যুক্তরাজ্যে অভিবাসনের এই প্রতিবেদন উপস্থাপন করা হয়।

প্রসঙ্গত, পর্তুগালে বিপুলসংখ্যক অভিবাসী সল্প সময়ে মাত্র ৫ বছর বৈধ বসবাসে পর্তুগিজ নাগরিকত্ব নিয়ে যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে আরো উন্নত জীবনের আশায় পূনরায় অভিবাসী হয়। বাংলাদেশীসহ দক্ষিন এশিয়া, আফ্রিকা এবং ব্রাজিলের বিপুলসংখ্যক অভিবাসী এই তালিকায় রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews