1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০১:৫৯ পূর্বাহ্ন

করোনায় আট মাসে ফিরেছেন সোয়া তিন লাখ প্রবাসী

স্টাফ রিপোর্টার
  • প্রকাশিত : সোমবার, ১৪ ডিসেম্বর, ২০২০
ফাইল ছবি
Print Friendly, PDF & Email

 

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে ৮ মাসে দেশে ফিরেছেন লাখ ২৬ হাজার ৭৫৮ জন প্রবাসী বাংলাদেশি। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্কের তথ্যানুযায়ী চলতি বছরের ০১ এপ্রিল থেকে ৩০ নভেম্বর পর্যন্ত ২৮টির বেশি দেশ থেকে এসব বাংলাদেশি দেশে ফেরত আসেন।

এই সময়ে যাঁরা ফেরত এসেছেন, তাঁদের মধ্যে লাখ ৮৭ হাজার ৪৮৪ জন পুরুষ এবং ৩৯ হাজার ২৭৪ জন নারী রয়েছেন।

সময়ে দেশে ফেরা কর্মীদের মধ্যে সবচেয়ে বেশি এসেছেন সৌদি আরব থেকে থেকে। বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ না থাকায় দেশটি থেকে ফিরেছেন ৯৬ হাজার ৬৮৭ জন। তাদের মধ্যে পুরুষ কর্মী ৭৯ হাজার ৩৭১  নারী কর্মী ১৭ হাজার ৩১৬ জন।

মধ্যপ্রাচ্যের অন্যতম শ্রমবাজার সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরেছেন ৮৭ হাজার ৫২৫ জন। তাদের মধ্যে ৮৯ হাজার ১২৮ জন পুরুষ হাজার ৩৯৭ জন নারী কর্মী। আমিরাত থেকে ফেরত বেশিরভাগ কর্মীকে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আবার নেওয়ার কথা বলে দেশে পাঠিয়ে দিয়েছে কোম্পানি।

উপসাগরীয় অঞ্চলের দেশ কাতার থেকে ফিরেছেন ৩৬ হাজার ৬৯৫ জন প্রবাসী কর্মী। তাদের মধ্যে পুরুষ ৩৩ হাজার ৮১ জন হাজার ৬১৪ জন নারী কর্মী।

ওমানে বিভিন্ন মেয়াদে কারাভোগের পর দেশে ফিরেছেন ১৮ হাজার ৯৫১ জন। তাদের মধ্যে ১৬ হাজার ৪৩৫ জন পুরুষ হাজার ৫১৬ জন নারী কর্মী। ভিসার মেয়াদ না থাকায় কারাভোগের পর কুয়েত থেকে দেশে ফিরেছেন ১৩ হাজার ৪২৬ জন এবং বাহরাইন থেকে ফিরেছেন হাজার ৬৩৫ জন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে কাজ না থাকায় পর্যটকনির্ভর দেশ মালদ্বীপ থেকে ফিরেছেন ১৪ হাজার ২২৩ জন প্রবাসী কর্মী। কাজের মেয়াদ শেষ হওয়ায় সিঙ্গাপুর থেকে ফিরেছেন হাজার ৩৪৪ জন।

কাজ না থাকায় মালয়েশিয়া থেকে ফিরেছেন ১৪ হাজার ৩৫২ জন প্রবাসী। ইরাক থেকে ফিরেছেন ১০ হাজার ১৬৯ জন। এই সময়ে তুরস্ক থেকে ফিরেছেন ১২ হাজার ৮০২ জন বাংলাদেশি।

এদিকে চুক্তির মেয়াদ শেষ হওয়ায় দক্ষিণ কোরিয়া থেকে ফিরেছেন ২২০ জন। কাজ না থাকায় থাইল্যান্ড থেকে ৮৯, মিয়ানমার থেকে ৩৯, জর্ডান থেকে হাজার ৩২৯ জন কর্মী।

প্রতারিত হয়ে ভিয়েতনাম থেকে ফিরে এসেছেন ১২১ জন। কাজের মেয়াদ শেষ হওয়ায় শ্রীলঙ্কা থেকে ৫৭৪ জন প্রবাসী কর্মী দেশে ফিরেছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews