1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০২:১৫ অপরাহ্ন
শিরোনাম :
মালদ্বীপে বাংলাদেশি ব্যাংকের শাখা চায় প্রবাসীরা মালয়েশিয়ায় হাইকমিশনের উদ্যোগে সশস্ত্র বাহিনী দিবস উদযাপন দশ দিনের সফরে গ্রীস ও দুবাই গেলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী মানব পাচারের কারণ খুঁজে সমাধানের আহ্বান বাংলাদেশের মালদ্বীপের উপ-রাষ্ট্রপতির সাথে প্রবাসী কল্যাণ মন্ত্রীর বৈঠক “মালদ্বীপে বাংলাদেশি কর্মীরা বিভিন্ন সেক্টরে গুরুত্বপূর্ণ অবদান রাখছে” ইতালিতে কর্মস্থলে বাংলাদেশির মৃত্যু মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ১২৯ অভিবাসী আটক মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টের বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন ঢাকা-ব্যাংকক রুটে আবারো চালু হচ্ছে বিমানের ফ্লাইট

ধর্মীয় উগ্রবাদ নিয়ে সিঙ্গাপুর প্রবাসীদের সতর্ক করল বাংলাদেশ হাইকমিশন

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : শুক্রবার, ৬ নভেম্বর, ২০২০
Print Friendly, PDF & Email

সিঙ্গাপুরে বসবাসরত প্রবাসী কর্মীদের ধর্মীয় উগ্রবাদ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে দেশটিতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন। শুক্রবার (০৭ নভেম্বর) সিঙ্গাপুরের বাংলাদেশ হাইকমিশন থেকে প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশ্যে সতর্কতামূলক এক পরামর্শ বার্তা দেওয়া হয়।

সেখানে বলা হয়, সাম্প্রতিক সময়ে ফ্রান্সের প্যারিসে মহানবী (সাঃ) কে নিয়ে একটি বিতর্কিত ছবি দেখানোয় ১৮ বছর বয়সী এক মুসলিম প্রতিশোধ স্বরূপ তাকে মস্তক বিচ্ছিন্ন করে হত্যা করে। তার কিছুদিন পরেই ফ্রান্সের নীস শহরের একটি চার্চে ২১ বছর বয়সী আরেক মুসলিম ব্যক্তির ছুরিকাঘাতে তিনজন নিহত হয়। আক্রান্তদের মধ্যে একজন বয়স্ক মানুষের মাথা শরীর থেকে বিচ্ছিন্ন করা হয়। এই নৃশংস ঘটনার পর সারা বিশ্বের দৃষ্টি আকর্ষিত হয়। এবং যোগাযোগ মাধ্যম ও অন্যান্য প্রচার মাধ্যমে প্রতিশোধ নেবার ডাক দেওয়া হয়।

হাইকমিশন থেকে জানানো হয়, সিঙ্গাপুর একটি উন্মুক্ত দেশ, যেখানে সকল প্রচার মাধ্যমের অবাধ অনুপ্রবেশ সম্ভব, যেখানে এ ধরনের চরমপন্থী সহিংসতা সংক্রান্ত আলোচনা ও এর  প্রভাব থেকে পৃথক থাকা সম্ভব নয়। সিঙ্গাপুর সকল জাতি ধর্মের মানুষের শান্তিপূর্ণ সহাবস্থানকে জোড়ালোভাবে সমর্থন করে। আর তাই সিঙ্গাপুরে বসবাসরত সকল বাংলাদেশিদের মনে করিয়ে দেওয়া হচ্ছে যে, ফ্রান্স অথবা অন্য কোন দেশের ঘটনার পরিপ্রেক্ষিতে সহিংসতা করলে অথবা মদদ দিলে সিঙ্গাপুরের আইনানুসারে অতি দ্রুত কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ জন্য সকল অভিবাসীকে নিম্নোক্ত উপদেশাবলি মানতে বলা হচ্ছে-

  • যে কোন প্রকার সহিংসতার বিরুদ্ধে সিঙ্গাপুরের অবস্থান শূন্য সহনশীলতার।
  • কোন ব্যক্তি সহিংসতার সাথে জড়িয়ে পড়লে অথবা প্ররোচিত করলে সেটা সামাজিক যোগাযোগ মাধ্যমে বা অন্তরজালে হলেও তিনি জেল, জরিমানা এবং অনির্দিষ্টকালের জন্য সিঙ্গাপুর প্রবেশ করা থেকে নিষিদ্ধ হতে পারেন। 
  • শ্রমিক নিবাসের বাইরে এবং ভেতরের সকল প্রকার চরমপন্থি কর্মকাণ্ড থেকে দুরে থাকুন।
  • অভিবাসী শ্রমিকদের পরামর্শ দেওয়া হচ্ছে যে, তারা যেন ফ্রান্সে সংঘটিত ঘটনাকে কেন্দ্র করে কোনরকম সংগঠিত বা তাতে অংশগ্রহণ না করেন।
  • সিঙ্গাপুরে বৈদেশিক রাজনীতির অনুপ্রবেশ ঘটাবেন না। যেমন- সিঙ্গাপুরে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া কোন প্রকার প্রতিবাদ সভা, সমাবেশ আয়োজন , বিদেশী রাজনীতিবিদ, প্রতিষ্ঠান বা আন্দোলনের প্রতি প্রকাশ্যে সমর্থন প্রকাশ করা আইনের পরিপন্থী এবং এ সকল কর্মকাণ্ডের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। 
  • যদি আপনি ফ্রান্সের বা বিদেশের কোন ঘটনায় প্রভাবিত বোধ করেন, আপনার যদি উপদেশ বা পরামর্শ প্রয়োজন হয় তবে আপনার শ্রমিক নিবাসের ব্যবস্থাপক, চাকুরীদাতা, প্রতিনিধি বা শ্রমিক নিবাসের ধর্মীয় নেতার সাহায় চাইতে পারেন। 
  • এছাড়া আপনি ধর্মীয় পুনর্বাসন দলের (Religious Rehabilitations Group) Asatizah ধর্মীয় শিক্ষকের সাথে ১৮০০-৭৭৪-৭৭৪-৭ এই নম্বরে পরামর্শের জন্য যোগাযোগ করতে পারেন। 
  • আপনার জানামতে ধ্বংসাত্মক কর্মকাণ্ডের সাথে জড়িত থাকে তবে দয়া করে অতি দ্রুত চাকুরীদাতা কিংবা শ্রমিক নিবাসের ব্যবস্থাপককে অভিহিত করুন।  

এছাড়া নিম্নোক্ত নাম্বারে ফোন করে সন্দেহভাজন ব্যক্তি বা কর্মকাণ্ড সম্পর্কে জানাতে আহ্বান জানিয়েছে হাইকমিশন।

পুলিশ- ১৮০০-২৫৫-০০০০, অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগ- ১৮০০- ২৬২৬-৪৭২ 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews