1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০২:৩২ অপরাহ্ন
শিরোনাম :
মালদ্বীপে বাংলাদেশি ব্যাংকের শাখা চায় প্রবাসীরা মালয়েশিয়ায় হাইকমিশনের উদ্যোগে সশস্ত্র বাহিনী দিবস উদযাপন দশ দিনের সফরে গ্রীস ও দুবাই গেলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী মানব পাচারের কারণ খুঁজে সমাধানের আহ্বান বাংলাদেশের মালদ্বীপের উপ-রাষ্ট্রপতির সাথে প্রবাসী কল্যাণ মন্ত্রীর বৈঠক “মালদ্বীপে বাংলাদেশি কর্মীরা বিভিন্ন সেক্টরে গুরুত্বপূর্ণ অবদান রাখছে” ইতালিতে কর্মস্থলে বাংলাদেশির মৃত্যু মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ১২৯ অভিবাসী আটক মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টের বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন ঢাকা-ব্যাংকক রুটে আবারো চালু হচ্ছে বিমানের ফ্লাইট

ভিসার মেয়াদ অনুযায়ি টিকিট চান সৌদি প্রবাসীরা

স্টাফ রিপোর্টার
  • প্রকাশিত : শনিবার, ৩ অক্টোবর, ২০২০
সাম্প্রতিক ছবি: টিকিটের দাবিতে প্রবাসীদের বিক্ষোভ
Print Friendly, PDF & Email

 

ছুটিতে আটকে পড়া সৌদি আরব প্রবাসীদের ভিসা ও আকামার মেয়াদ অনুযায়ি টিকিট দেয়ার দাবি জানিয়েছেন ভুক্তভোগিরা। তারা বলেন, এমন অনেক প্রবাসী আছেন যাদের ভিসার মেয়াদ অল্প কিছু দিন রয়েছে। তাদেরকে আগে টিকিট দেয়া হলে প্রবাস যাত্রা নিশ্চিত হবে বলে মনে করছেন অনেকে। এজন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি জানান ভিসার মেয়াদ থাকা আটকে পড়া সৌদি আরব প্রবাসীরা।

এয়ারলাইন্সগুলোর তথ্য বলছে, করোনার আগে ছুটিতে দেশে আসা প্রবাসীদের মধ্যে সৌদি এয়ারলাইন্সের রয়েছে ৭০ হাজার ফিরতি টিকিটধারী। সৌদি এয়ারলাইন্সের ঢাকা অফিসের ম্যানেজার জাহেদুল আবেদীন জানিয়েছেন, তাদের ৭০ হাজার ফিরতি টিকিটধারী রয়েছে। এদের মধ্যে প্রায় অর্ধেক যাত্রীর ভিসা ও আকামার মেয়াদ শেষ হয়েছে ৩০ সেপ্টেম্বর। যাদের মেয়াদ থাকবে তাদের পর্যায়ক্রমে টিকিট দেয়া হচ্ছে।

সৌদি এয়ারলাইন্স টোকেন ভিত্তিক টিকিট দিচ্ছে। আগে আসলে আগে পাবেন ভিত্তিতে টোকেট দিয়েছে সৌদি এয়য়ারলাইন্স। এতে করে জরুরি যাওয়া প্রয়োজন এমন যাত্রীরা টিকিট পাচ্ছেন না। প্রবাসীদের অনেকেই জানিয়েছেন, তাদের কারো কারো ভিসা ও আকামর মেয়াদ ১৫ দিন বা এক মাস রয়েছে। কিন্তু টিকিটের জন্য প্রথম দফার টোকেন না পাওয়ায় তারা এখন ভাবনার মধ্যে রয়েছেন। আবার সেপ্টেম্বরে বেশি  ফ্লাইট থাকলে অনেক কর্মী যেতে পারতেন। কিন্তু টিকিট না পেয়ে হাজারো প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে।

সৌদি এয়ারলাইন্স  ৪ অক্টোবর রবিবার পরবর্তি টোকেন দেয়ার দিন ঠিক করেছে। সেদিন কিভাবে টোকেন পাবেন-  এখনো অনিশ্চিয়তায়  প্রবাসীরা। তারা বলেন, একসাথে হাজার হাজার টিকিট প্রত্যাশী টোকেনের জন্য ভিড় করলে পরিস্থিতি কী হবে তা নিয়েও দুশ্চিন্তায় ভুক্তভোগিরা। এজন্য ভিসার মেয়াদ যাদের কম আছে তাদেরকে আগে টিকিট দেয়ার দাবি জানান প্রবাসীরা।

এ বিষয়ে সৌদি এয়ারলাইন্সের ঢাকা অফিসের ম্যানেজার জাহেদুল আবেদীন জানান, সৌদি এয়ারলাইন্স নিজস্ব নিয়মে চলে। প্রধান কার্যালয় থেকে যে নিয়মে টিকিট দিতে বলা হচ্ছে, সেভাবেই টিকিট ও টোকেন দেয়া হচ্ছে বলে জানান তিনি।

এদিকে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফিরতি টিকিটধারী যাত্রী ৩০ হাজার। বিমান ফিরতি তারিখ অনুযায়ি টিকিট দিচ্ছে। এখন পর্যন্ত গেলো ১৬ মার্চ থেকে ৮ এপ্রিল পর্যন্ত ফিরতি টিকিটধারীদের নতুন টিকিট দিচ্ছে বিমান।

বিমানের যাত্রীদেরও একই দাবি। ভিসা ও আকামার মেয়াদের ওপর ভিত্তি করেই যেনো টিকিট দেয়া হয়। অনেক প্রবাসীর ফিরতি টিকিট ছিল মে অথবা জুনে। কিন্তু তাদের ভিসার মেয়াদ শেষ হচ্ছে অক্টোবেরর মধ্যভাগে। বিমান যে পদ্ধতি ও গতিতে টিকিট দিচ্ছে তাতে করে এমন প্রবাসীরা ভিসার মেয়াদ থাকাকালিন যেতে পারবেন না বলে আশঙ্কা করছেন।

এছাড়া অন্য এয়ারলাইন্সে যারা দেশে এসেছিলেন তারা বেশি অনিশ্চয়তায়। বিমান ও সৌদি এয়ারলাইন্স এখন পর্যন্ত শুধু নিজেদের ফিরতি টিকিটধারীদের নতুন টিকিট দিচ্ছে। তাদেরও ভিসার মেয়াদের ভিত্তিতে টিকিট দেয়ার দাবি প্রবাসীদের।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews