1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০২:০৮ পূর্বাহ্ন

সহজ হচ্ছে শর্ত, জানুয়ারিতে ফেরা প্রবাসীরাও পাবেন পুনর্বাসন ঋণ

স্টাফ রিপোর্টার
  • প্রকাশিত : শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০
মন্ত্রী ইমরান আহমদ, ছবি- প্রবাস বার্তা
Print Friendly, PDF & Email

 

চলতি বছরের ১ জানুয়ারির পরে যে সকল প্রবাসীরা দেশে ফিরেছেন তারাও বিশেষ পুনর্বাসন ঋণের জন্য আবেদন করতে পারবেন। বুধবার (১৬ সেপ্টেম্বর ) প্রবাসী কল্যাণ ব্যাংকের ফেইসবুক পেজে এই তথ্য জানানো হয়েছে। এর আগের ঘোষণা অনুযায়ি ১ মার্চের পরে যারা ফেরত এসেছেন তাদের জন্য এই ঋণ সুবিধা ছিল। সারা দেশে ৬৩ শাখায় ঋণের জন্য আবেদন করতে পারবেন প্রবাস ফেরতরা। সকল শাখার ঠিকানা ও ফোন নম্বর জানতে ক্লিক করুন।  

১৫ জুলাই থেকে আনুষ্ঠানিকভাবে এই ঋণ কার্যক্রম চালু করা হয়। এর আগে ১৩ জুলাই প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও প্রবাসী কল্যাণ ব্যাংকের মধ্যে একটি সমঝোতা সই হয়। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর তহবিল থেকে ২০০ কোটি টাকা দেয়া হয় প্রবাসী কল্যাণ ব্যাংককে। চার শতাংশ সুদে এবং সহজ শর্তে ঋণ বিতরণ করার কথা থাকলেও গেল দুই মাসে একজন গ্রাহকও প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে বিশেষ পুনর্বাসন ঋণ পাননি।

প্রবাস ফেরতরা বলছেন, কঠিন শর্তের বেড়াজালে ঋণ থেকে বঞ্চিত হচ্ছেন তারা। বিশেষ করে আগাম প্রকল্প দেখানোর শর্তটি প্রবাসীদের পক্ষে পূরণ করা অসম্ভব বলে মনে করছেন তারা। তাদের অভিযোগ, ব্যাংকে ঋণের আবেদন নিয়ে গেলে বলা হচ্ছে, কি কাজে ঋণের টাকা ব্যবহার করবেন সেই প্রকল্প দেখাতে হবে। অর্থাৎ মুরগির খামার, মাছ চাষ বা দোকান করতে ঋণ আবেদন করলে বলা হচ্ছে, আগে এই খামারগুলো দেখাতে হবে তারপরে ঋণ দেয়া হবে। এ ধরণের শর্ত প্রবাস ফেরতদের পক্ষে পূরণ সম্ভব নয় বলে মনে করছেন তারা।

এ বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ প্রবাস বার্তাকে বলেন, এরমধ্যে চার-পাঁচটি শর্ত সরিয়ে ফেলতে নির্দেশ দিয়েছেন তিনি। একইসাথে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস ( ডিইএমও ) থেকে যে প্রত্যয়ন পত্র নেয়া বাধ্যতামূলক ছিল সেটিও যাতে না নেয়া হয় এজন্য পদক্ষেপ নেয়া হচ্ছে। মন্ত্রী বলেন, প্রবাসীদের সুবিধার্থে করোনা ভাইরাস শুরুর আগে যারা দেশে ফেরত এসে আটকা পড়েছেন তাদেরকেও ঋণের আওতায় নিয়ে আসা হচ্ছে। তারা যাতে এই ঋণ পেতে পারেন সেজন্য ১ জানুয়ারির পরে প্রবাস ফেরতরা ঋণের জন্য আবেদন করতে পারবেন। প্রবাসীরা যাতে সহজে ঋণ নিয়ে কিছু করতে পারেন, সেজন্য মন্ত্রণালয় সব ধরণের চেষ্টা করছে। ( ঋণের সম্পূর্ণ নীতিমাল দেখতে ক্লিক করুন।)

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews