1. monir212@gmail.com : admin :
  2. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  3. desk@probashbarta.com : News Desk : News Desk
রবিবার, ০১ অগাস্ট ২০২১, ১১:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
মালয়েশিয়া প্রবাসীদের সংকট নিরসনে অধিকার পরিষদের তিন দাবী অবৈধ অভিবাসীদের দেশে ফিরতে মালয়েশিয়ায় বিশেষ কাউন্টার প্রশিক্ষণ শেষে ১৩, ৫০০ টাকা পাবেন ফিরে আসা প্রবাসীরা: মন্ত্রী ইমরান আহমদ আমিরাতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত ইতালি প্রবেশে বাংলাদেশিদের ওপর নিষেধাজ্ঞা আবার বাড়ল মালয়েশিয়ায় কর্মীদের ভিসা নবায়নে বিলম্ব, দ্রুত সমাধানের চেষ্টা ইমিগ্রেশনের অর্থ সহায়তা পাবেন দেশে ফেরা ২ লাখ প্রবাসী বিদেশগামী শিক্ষার্থীদের ভ্যাকসিনের আবেদনের মেয়াদ বাড়ল ভূমধ্যসাগরে আবারও নৌকাডুবি, অন্তত ৫৭ জনের মৃত্যু স্পেনের মাদ্রিদে প্রবাসীদের ঈদ আনন্দ উৎসব ও নৈশভোজ

জর্ডানে বঙ্গমাতার ৯০ তম জন্মবার্ষিকী পালন করেছে দূতাবাস

প্রবাস বার্তা ডেস্ক
  • প্রকাশিত : রবিবার, ৯ আগস্ট, ২০২০
Print Friendly, PDF & Email

 

জর্ডানের আম্মানে  অবস্থিত বাংলাদেশ দূতাবাস ৮ আগস্ট ২০২০ বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব – এর ৯০ তম জন্মবার্ষিকী যথাযথ মর্যাদায় পালনের জন্য বিভিন্ন কর্মসূচীর আয়ােজন করে। দিবসটি উপলক্ষ্যে জর্ডানের বাংলাদেশী শ্রমিকদের মধ্যে এক রন্ধন প্রতিযােগিতার আয়ােজন করা হয় । প্রতিযােগিতায় বাংলাদেশী ছাড়াও ভারত, নেপাল, শ্রীলংকা ও জর্ডানের পােশাক শ্রমিকরা অংশগ্রহণ করেন । প্রতিযােগীতায় বিজয়ী ও অংশগ্রহণকারী সকলকে সম্মাননা পুরষ্কার ও সার্টিফিকেট প্রদান করা হয় । রন্ধন প্রতিযােগিতা চলাকালে বঙ্গমাতা’র জীবনের উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় । এর মাধ্যমে জর্ডানস্থ নারী শ্রমিক এবং অন্যান্য দেশের শ্রমিকদের মধ্যে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছার অবদানের কথা তুলে ধরা হয়েছে ।

জর্ডানস্থ বাংলাদেশের  রাষ্ট্রদূত নাহিদ সােবহান সকালে দূতাবাসে বঙ্গমাতার জন্ম বার্ষিকীর অনুষ্ঠানের উদ্বোধন করেন এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা – এর জীবন এবং অবদানের উপর বক্তব্য রাখেন। অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং দোয়া ও মােনাজাত করা হয় । এরপর বঙ্গমাতার জীবনের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় । দিবসটি উপলক্ষ্যে আয়ােজিত আলােচনাসভায় দূতাবাসের কর্মকর্তা – কর্মচারি ছাড়াও জর্ডান প্রবাসী বাংলাদেশীরা অংশ নেন । উপস্থিত প্রবাসী বাংলাদেশীদের পক্ষ থেকে  জনাব এহসান উল হক হেলাল বক্তব্য রাখেন । তারা বলেন , বঙ্গমাতা শুধু বঙ্গবন্ধুর সহধর্মিণীই ছিলেন না বরং তিনি ছিলেন বঙ্গবন্ধুর প্রেরণা ও সাহসের উৎস ।

রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে বলেন , বঙ্গবন্ধু’র সংগ্রামী ইতিহাস বঙ্গমাতাকে ছাড়া এক অসম্পূর্ণ দলিল । বঙ্গমাতার রাজনৈতিক প্রজ্ঞা , দেশপ্রেম , আত্মত্যাগ ও মানুষের শ্রদ্ধা ও ভালবাসায় তিনি  বঙ্গমাতার মর্যাদায় অভিষিক্ত হয়েছেন । বঙ্গমাতা ফজিলাতুন নেছা সকল সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাশে থেকে অবদান রেখেছেন। ৭ ই মার্চের ভাষণের প্রাক্কালে এবং ১৯৬৮ সালে বঙ্গবন্ধুর প্যারােলে পাকিস্তানে বৈঠকে না যাওয়ার বিষয়ে তাঁর বিশেষ ভূমিকা ছিল । সিদ্ধান্ত গ্রহনে বিচক্ষণতা ও প্রতিকূল পরিস্থিতিতে বঙ্গমাতার দূরদর্শী দক্ষতায় বাংলাদেশের মুক্তি সংগ্রামের মহা নায়ক বঙ্গবন্ধুকে দিয়েছে প্রবল আস্থা ও বিশ্বাস ।

রাষ্ট্রদূত আরাে বলেন , বঙ্গমাতার আদর্শকে ধারন করে বাংলাদেশের নারী ক্ষমতায়নের যে যুগ রচনা করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তারই ধারাবাহিকতায় আজ বাংলাদেশের নারীরা বিচরণ করছে বিশ্বের প্রতিটি প্রান্তে ও কর্মের প্রতিটি ক্ষেত্রে । তিনি প্রবাসী বাংলাদেশী নারীদের এই আদর্শ ধরে রেখে তাদের কর্মক্ষেত্রে ও দেশে অবদানের আহবান জানান ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews