1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:০৯ অপরাহ্ন
শিরোনাম :

রাওয়াবের আলোচনায় রিক্রুটিং এজেন্সি ওয়েলফেয়ার ফান্ড গঠনের দাবি

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : রবিবার, ১০ মে, ২০২০
Print Friendly, PDF & Email

 

স্টাফ রিপোর্টার: করোনা ভাইরাসের প্রভাবে ক্ষতিগ্রস্ত রিক্রুটিং এজেন্সিগুলোর কল্যাণে একটি ফান্ড গঠনের দাবি তুলেছেন সাধারণ ব্যবসায়িরা। রিক্রটিং এজেন্সি ওয়েলফেয়ার এসোসিয়েশন অব বাংলাদেশ- রাওয়াব এর এক অনলাইন আলোচনায় এই প্রস্তাব তোলেন বক্তারা।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শহীদুল আলম

রবিবার ( ১০ মে ) বিকালে এক অনলাইন সভায় রাওয়াব সভাপতি ফখরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শহিদুল আলম এনডিসি। আলোচনায় বক্তব্য রাখেন বায়রার সাবেক মহাসচিব আলী হায়দার চৌধুরী, শ্রম অভিবাসন বিশ্লেষক হাসান আহমেদ চৌধুরী কিরণ, সৌদি আরব প্রবাসী ব্যবসায়ি ডা. আরিফ হোসেন, ব্যবসায়ি মেজর তানিম হাসান ( অব:), মালয়েশিয়া আওয়ামী লীগের যুগ্ম-আহবায়ক ওয়াহিদুর রহমান, বাংলাভিশন টিভির অভিবাসন বিষয়ক সাংবাদিক মিরাজ হোসেন গাজী, রাওয়াব মহাসচিব মাহফুজুল হক।

রাওয়াবের অনলাইন সভায় বক্তারা

ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, করোনাভাইরাসের প্রভাবে শ্রম অভিবাসন খাত সবচেয়ে ক্ষতিগ্রস্ত। অনেক ব্যবসায়ি আছেন যারা এরইমধ্যে অর্থ সংকটে আছেন। অনেকের ভিসা বাতিল হয়ে যাচ্ছে। অনেকেই অফিস ভাড়া ও স্টাফদের বেতন দিতে পারছেন না। এমন ব্যবসায়িদের জন্য একটি ফান্ড গঠনের প্রস্তার দেন তিনি। এই ফান্ডের আহবায়ক হিসেবে সৌদি আরব প্রবাসী চিকিৎসক ডা. আরিফ হোসেনের নাম প্রস্তাব করেন।

বায়রার সাবেক মহাসচিব আলী হায়দার চৌধুরী বলেন, বায়রার কল্যাণ ফান্ডকে এখন ব্যবসায়িদের কল্যাণে কাজে লাগাতে হবে। তিনি বলেন, বায়রা যাদের কাছে টাকা পায়, সেই টাকা সেটা সংগ্রহ করা জরুরি বলেও মত দিন তিনি। তিনি বলেন, করোনা ভাইরাসের প্রভাবে ক্ষতিগ্রস্ত এজেন্সির পাশে দাঁড়াতে হবে বায়রাকে।

রাওয়াবের অনলাইন সভায় বক্তারা

ডা. আরিফ হোসেন বলেন, সৌদি আরবের শ্রমবাজারে কর্মীরা সমস্যায় থাকলেও খুব বেশি ক্ষতি হবে না। তিনি আশা করেন, শিগগিরই পরিস্থিতি ভালো হলে আবারও কর্মীরা কাজে যোগ দিতে পারবে। কোন কর্মী ফেরত আসলে এজেন্সিকে যেনো দায়ি করা না হয়, সেজন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান ডা. আরিফ।

মিরাজ হোসেন গাজী বলেন, দেশের অর্থনীতিতে বৈদেশিক আয়ের বড় খাত প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স। করোনার প্রভাবে এই খাত বেশি ক্ষতিগ্রস্ত। একদিকে কর্মীরা সমস্যায় আছেন, আরেকদিকে কর্মীদের যারা কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছে তারাও সমস্যায়। গেলো তিন-চার মাসে যেসকল কর্মী বিদেশে গেছেন, তাদের অনেকেই এখনো কাজ পায়নি। বিশেষ করে সৌদি আরবে নতুন যাওয়া কর্মীরা ইকামা করতে পারেননি। তিনি বলেন, এই কর্মীদের বিষয়টি কিভাবে সমাধান করা যায়, তা গুরুত্বের সাথে ভাবতে হবে সংশ্লিষ্টদের।

রাওয়াব সভাপতি ফখরুল ইসলাম

রাওয়াব সভাপতি ফখরুল ইসলাম সভার সিদ্ধান্তগুলো তুলে ধরেন। তিনি জানান, আপদকালীন সময়ে বায়রার সাবেক নেতাসহ সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করা। মন্ত্রণালয়ের সাথে এবিষয়ে আলোচনা করা হয়। প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজ-১ এর আওতায় জনশক্তি প্রেরণ খাত আনার দাবি করেন আলোচকরা। লাইসেন্সের সকল জামানতের ওপর ৫০ ভাগ লোন দেয়ার প্রস্তাব দেন বক্তারা।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শহীদুল আলম বলেন, লাইসেন্সের সকল জামানতের ওপর ৫০ ভাগ লোনের বিষয়ে আনুষ্ঠানিকভাবে একটি প্রস্তাব মন্ত্রণালয়ে দিলে বিষয়েটি বিবেচনা করা হতে পারে। একইসাথে সরকারের প্রণোদনা প্যাকেজের বিষয়ে বায়রা উদ্যোগ নিতে পার বলেও মনে করেন তিনি। এই খাতের কল্যাণে সরকার সব ধরণের চেষ্টা করছে বলেও জানান তিনি। জনশক্তি প্রেরণ খাত নিয়ে এমন আলোচনা নিয়মিত করার আহবান জানান শহীদুল আলম।

রাওয়াব মহাসচিক মাহফুজুল হক

অনুষ্ঠানে আরোও বক্তব্য রাখেন ব্যবসায়ি গোলাম মাওলা, এনাম আহমেদ চৌধুরী, আজাদ কবির, বায়রার নির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ আলী, গোলাম মাওলা রিপন, শাহ আলম, মিজানুর রহমান, মাহবুবুর রহমান, ব্যবসায়ি সারা আনজুম বারী, হাসিব আলম, হক জহিরুল জো, আজাদ কবির, আকবার হোসাইন মঞ্জু, আমিনুল ইসলাম সাদেকসহ বায়রার সদস্যরা বক্তব্য রাখেন।

 

 

 

 

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews