1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৩:২৫ পূর্বাহ্ন
শিরোনাম :

বাংলাদেশের পরিবার নিয়ে আতঙ্কে আমিরাত প্রবাসীরা

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : শনিবার, ১৮ এপ্রিল, ২০২০
Print Friendly, PDF & Email

 

সনজিত কুমার শীল: সংযুক্ত আরব আমিরাতে আতঙ্কে আছেন প্রায় সাত লাখ প্রবাসী বাংলাদেশি। বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাসের কারণে প্রবাসীরা আতঙ্কে রয়েছেন তাদের দেশে থাকা আত্মীয়-স্বজন এবং পরিবারের সদস্যদের নিয়ে। প্রতিদিন গণমাধ্যম ও সামাজিক মাধ্যমে সারা বিশ্বে দেখা যাচ্ছে লাখ লাখ মানুষ আক্রান্ত এবং মৃত্যু হচ্ছে এই ভাইরাসের সংক্রমণে। প্রবাসীদের মধ্যে করোনাভাইরাস ছাড়াও নানা ধরনের চিন্তায় অনেকেই  হার্ট অ্যাটাকে মারা যাচ্ছেন। এমনকি বিমান বন্ধ থাকায় মৃতদেহগুলো প্রবাসেই দাফন করতে হচ্ছে। শেষ বারের মতো দেখতেও পাচ্ছে না পরিবার।

করোনায় লকডাউনে প্রবাসী পরিবারগুলোবর্তমান মহামারীর কারণে এখানে অসহায় এবং দৈনন্দিন যারা কাজ করেন তারা অনেক কষ্টের মধ্যে দিন পার করছে। আমিরাত সরকার, বাংলাদেশ দূতাবাস আবুদাবি এবং দুবাই কনস্যুলেটে ছাড়াও বাংলাদেশ সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি, দুবাই বিজনেস এসোসিয়েশন, দুবাই আল আবির ব্যবসায়ীগণ, রাস-আল-খাইমা সামাজিক সাংস্কৃতিক কেন্দ্র, আজমান বিজনেস ফোরাম, ফুজিরার বিশিষ্ট ব্যবসায়ী বর্গ, বাংলাদেশ আওয়ামী যুবলীগ, জাতীয় হিন্দু মহাজোট, অাল আইনের বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন, মুসাফার ব্যবসায়ী বর্গ এবং নিজস্ব উদ্যোগে অনেকে আমিরাতের বিভিন্ন জায়গায় ত্রাণ বিতরণ করে যাচ্ছেন।

প্রবাসীদের খাদ্য সহায়তা দিচ্ছে বাংলাদেশ এসোসিয়েশন

পাশাপাশি দুবাইতে লকডাউন এ থাকা প্রবাসীদের মাঝে বাংলাদেশি ১৯ সদস্য বিশিষ্ট বাংলা এক্সপ্রেস একটি টিম দুবাই সরকারের সাথে কাজ করে যাচ্ছেন। গতকাল থেকে শিল্পনগরী মোচ্ছাফা সানাইয়া ১২ এবং ৪৩ নং এই দুটি স্থানে শ্রমিক এবং ৫০ বছরের ঊর্ধ্বে সবার জন্য ফ্রি ভাবে করোনা ভাইরাস এর চেকআপ চালু আছে।ভিসা থাকা এবং না থাকা সবাই এই সুযোগ নিতে পারবেন বলে জানিয়েছেন আবুধাবি হেলথ অথরিটি। সারা বিশ্বের ন্যায় আমিরাতে শিক্ষা প্রতিষ্ঠান লেখাপড়ার জন্য অনলাইন চালু করেছেন। অনলাইনের মাধ্যমে আমিরাতে বসবাসরত সকল ছাত্র-ছাত্রীদের জন্য ঘরে বসেই শিক্ষা গ্রহণ করছে। আমিরাত সরকার পহেলা মার্চ থেকে একত্রিশে ডিসেম্বর ২০২০ পর্যন্ত যাদের এমিরেটস আইডি ও ভিসা শেষ হয়ে গেছেন তাদের জন্য জরিমানা ছাড়া ভিসা লাগানোর সুযোগ রয়েছেন।

প্রবাসীদের খাদ্য সহায়তা দিচ্ছে বিভিন্ন সংগঠন

করোনায় আক্রান্ত রোগীদের জন্য উন্নত মানের হোটেল, উন্নত মানের মেডিকেল এবং বিভিন্ন ভালো ক্যাম্পে রেখে আমিরাত সরকার চিকিৎসা করে যাচ্ছেন। প্রবাসীরা বলেন, আমিরাতের আইন-কানুন মেনে তারা ভালো ভাবে চলছেন এবং বাংলাদেশে থাকা বাংলাদেশ সরকারের যে আইন দেওয়া হয়েছে সে আইন গুলো মেনে চললে করোনা ভাইরাস থেকে অতি সহজেই মুক্তি পাবে। প্রবাসীরা বলেন, দেশে তাদের পরিবারের সদস্যরা এই সময়ে ভালো নেই। বিশেষ করে আর্থিক সমস্যায় আছে অনেক পরিবার। এবিষয়ে সরকারের সদয় দৃষ্টি আশা করেন প্রবাসীরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews