1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৩:১৭ অপরাহ্ন
শিরোনাম :

মালয়েশিয়া করোনার ওষুধের কার্যকারিতা নিয়ে চলছে পরীক্ষা

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০
Print Friendly, PDF & Email

 

আহমাদুল কবির, মালয়েশিয়া: মালয়েশিয়ায় মরণব্যাধি করোনাভাইরাসে এ পর্যন্ত ৩৫ জন মৃত্যুবরণ করেছেন। আক্রান্তের সংখ্যা ২৭৬৬জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৮৮ জন।  দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় দ্রুত চেষ্টা করে যাচ্ছেন স্বাভাবিক পর্যায়ে নিয়ে আসতে। ইতিমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় প্রায় ৬ হাজার রোগীর চিকিৎসা দেয়ার অগ্রিম ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এদিকে দেশটির জাতীয় সুরক্ষা কাউন্সিলের (এনএসসি) জানিয়েছে, কোভিড-১৯-এ আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য রিমডেসিভির নামে একটি ওষুধের কার্যকারিতা নিয়ে পরীক্ষা চালানোর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মালয়েশিয়াকে অন্যতম দেশ হিসেবে বেছে নিয়েছে।

২৯ মার্চ মালয়েশিয়ার স্থানীয় সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দক্ষতার কারণেই ওষুধের পরীক্ষাটি মালয়েশিয়ায় করার জন্য বেছে নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম। মালয়েশিয়ার স্বাস্থ্য মহাপরিচালক ডা. নূর হিশাম আবদুল্লাহ বলেন, মন্ত্রণালয় করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের নতুন ওষুধ রিমডেসিভির দিয়ে চিকিৎসা করবে এবং সমস্ত পার্শ্ব প্রতিক্রিয়া এবং এর কার্যকারিতা পর্যবেক্ষণ করবে।

নূর হিশাম আব্দল্লাহ বলেন, ২৭ মার্চ শুক্রবার ডব্লিউএইচও করোনাভাইরাসের সংক্রমণ রুখতে কোন ওষুধ চিকিৎসা করতে পারে কিনা তার গবেষণা করতে কোন দেশ আগ্রহী কিনা বা সামর্থ্য আছে কিনা জানতে চেয়েছিল।

ডা. নূর হিশাম বলেন, আমরা একটি অভূতপূর্ব প্রচেষ্টা নিতে যাচ্ছি। মহামারি চলাকালে দ্রুত শক্তিশালী বৈজ্ঞানিক ডাটা সংগ্রহ করার জন্য একটি সর্বাত্মক, সমন্বিত কাজ করতে হবে। এই গবেষণাটিতে দেশের হাজার হাজার রোগী অন্তর্ভুক্ত থাকতে পারে, এটি যথাসম্ভব সহজ করে এমনভাবে নকশা করা হয়েছে যাতে হাসপাতালে আসা কোভিড-১৯ রোগীরা এতে অংশ নিতে পারে।

তিনি আরও বলেন, ডব্লিউএইচও বিশেষ কিছু ওষুধের বিষয়ে চিকিৎসা ও পরীক্ষায় মনোযোগ দিতে বলেছে। রিমডেসিভির নামে একটি পরীক্ষামূলক অ্যান্টিভাইরাল যৌগ, ম্যালেরিয়ার ওষুধ ক্লোরোকুইন এবং হাইড্রোক্সাইক্লোরোকুইন, এইচআইভি’র দুটি ওষুধ লোপিনাভির এবং রিটোনাভির সংমিশ্রণ এবং একই সংমিশ্রণ ইন্টারফেরন-বিটা, যা এসবের প্রয়োগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারে; এগুলো ভাইরাসকে পঙ্গু করতে সহায়তা করতে পারে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews