1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:০৮ অপরাহ্ন
শিরোনাম :

করোনা ভাইরাস: খোঁজ নেয়নি দূতাবাস, অভিযোগ শিক্ষার্থীর

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : রবিবার, ২৬ জানুয়ারী, ২০২০
চীন প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থী তূর্য়(২৩।
Print Friendly, PDF & Email

 

প্রবাস বার্তা ডেস্ক: চীনসহ বেশ কয়েকটি দেশে করোনা ভাইরাস সংক্রমণের ফলে তৈরি হয়েছে মহামারী আতঙ্ক। এখন পর্যন্ত চীনে ৫৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আক্রান্তের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে। এই আতঙ্কে ইতোমধ্যে ১৬টি শহর কার্যত তালাবদ্ধ করে রেখেছে চীন প্রশাসন। এ নিয়ে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবলিউএইচও)।

এদিকে চীনের প্রাণঘাতী করানা ভাইরাসে মহামারী আতঙ্কে রয়েছে সেখানে অবস্থানকারী প্রবাসী বাংলাদেশিরা। চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বহু বাংলাদেশি শিক্ষার্থী লেখাপড়া করছেন। তারাও ভুগছেন করোনা ভাইরাস আতঙ্কে।

চীনের হুবেই প্রদেশের যেই স্থান (উহান শহর) থেকে করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছে সেখানেই আটকা পড়েছেন অন্তত ৫’শ বাংলাদেশি শিক্ষার্থী। এদেরমধ্যে আবার অনেকেই দেশে ফেরার আকুতি জানিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। তবে এখন পর্যন্ত বাংলাদেশ দূতাবাস থেকে শিক্ষার্থীদের কোনো খোঁজখবর নেয়নি বলে অভিযোগ করেছেন চীনের হুবেই ইউনিভার্সিটি অব টেকনোলজির এক বাংলাদেশি শিক্ষার্থী।

সেই শিক্ষার্থী শনিবার নিজের ফেসবুক আইডিতে লিখেন, ‘বাংলাদেশ দূতাবাস থেকে আমাদের খোঁজখবর নেয়া হচ্ছে এমন নিউজ বাংলাদেশের মিডিয়াতে প্রচার করা হলেও এ খবর ভিত্তিহীন। আমাদের এখন পর্যন্ত কোনো প্রকার কোনো খোঁজ নেয়া হয়নি।’

সেই শিক্ষার্থী আরো লিখেন, সম্প্রতি চায়নাতে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত শহর উহানে আমি বাস করছি। এখানে আমরা প্রায় ৫০০ জনেরও অধিক বাংলাদেশি উহানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ব্যাচেলর, মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে অধ্যয়নরত।

তিনি বলেন, উহান থেকে বহির্গামী সব বাস-ট্রেন এবং বিমান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত অন্তত ২৫ জন মারা গেছে এবং ৬০০-এরও বেশি মানুষ এতে আক্রান্ত হয়েছে। আমরা চাইলেও এখন নিজ দেশে ফিরে যেতে পারছি না।

এদিকে ভাইরাসটি এখন চীনের অন্যান্য শহর এবং চীনের বাইরে থাইল্যান্ড, জাপান ও দক্ষিণ কোরিয়াতেও ছড়িয়ে পড়েছে। এমনকি এর ঝুকিতে রয়েছে বাংলাদেশসহ এশিয়ার অন্যান্ন দেশগুলো। মার্কিন যুক্তরাষ্ট্রেও এক ব্যক্তির দেহে করোনা ভাইরাস সংক্রমণ ধরা পড়েছে বলেও জানা গেছে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews