1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০২:১০ পূর্বাহ্ন

ফের অভিযান মালয়েশিয়ায়, শুরুতেই ৭৮ বাংলাদেশিসহ ২২০ আটক

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২ জানুয়ারী, ২০২০
অভিযানে আটক প্রবাসীরা
Print Friendly, PDF & Email

 

আহমাদুল কবির, মালয়েশিয়া: মালয়েশিয়ায় বছরের শুরুতেই ৭৮ বাংলাদেশিসহ ২২০ আটকের খবর পাওয়া গেছে। অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফিরতে ”ব্যাক ফর গুড” কর্মসূচীর  মেয়াদ শেষ হতে না হতেই শুরু হয়েছে অভিযান। ১২৪ টি অভিযানে বিভিন্ন দেশের ১ হাজার ৮শত ৭১ জনকে জিজ্ঞাসাবাদ শেষে ২২০ জনকে গ্রেফতার করেছে অভিবাসন বিভাগ।
আটককৃতদের মধ্যে ৭৮ জন বাংলাদেশী রয়েছেন। বাকিরা বিভিন্ন দেশের নাগরিক।  ইমিগ্রেশন বিভাগের প্রধান দাতুক খায়রুল দাজাইমি দাউদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সে দেশের সরকারের দেয়া সাধারন ক্ষমা কর্মসূচীর আওতায় সুযোগ নিয়ে ইতিমধ্যেই বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ১ লাখ ৯০ হাজার ৪ শত ৭১ জন দেশে ফিরে গেলেও এখনও সেদেশে অবৈধ অভিবাসী আটকে ব্যাপক অভিযান পরিচালনা করবে অভিবাসন বিভাগ।
সূত্র জানায়, মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী তান শ্রি মহিউদ্দিন ইয়াছিন সাংবাদিকদের বলেন, অবৈধ অভিবাসীদের বিভিন্ন সুযোগ দেওয়ার কারনেই অবৈধ অভিবাসীদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সরকার আর  কোন সুযোগ দিতে চায়না।

অভিযানে আটক অবৈধ কর্মী

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পাঁচটি রুপরেখার ভিওিতে দেশ জুড়ে অবৈধ অভিবাসী বিরোধী অভিযান পরিচালিত হবে। আর সেই অভিযানে যারা গ্রেফতার হবে তাদেও বিরুদ্ধে আইনী পদক্ষেপ নেবে সরকার।
অবৈধ অভিবাসীদের ধরতে নতুন যে ৫ টি কৌশল হাতে নিয়েছে সরকার সে গুলো হচ্ছে:

(১) প্রয়োগকৃত অভিযান পদ্ধতি যা দেশব্যাপী অবৈধদের বিরুদ্ধে অভিযান পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়নকে নির্দেশ করে।
(২) আইন প্রণয়ন ও প্রয়োগ নীতি যা নতুন আইনের খসড়া প্রণয়ন এবং অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে প্রয়োগের নীতিগুলির সমন্বয় সম্পর্কিত বাস্তবায়ন।
(৩) প্রবেশপথ এবং বর্ডার নিয়ন্ত্রণ কৌশল যা দেশের সীমানা এবং প্রবেশপথ গুলোর নিরাপত্তা নিয়ন্ত্রণ এবং পর্যবেক্ষণ কার্যক্রম সম্পর্কিত বাস্তবায়ন।
(৪) বিদেশি নাগরিকদের সাথে সম্পর্কিত নীতিগুলির সমন্বয় পরিকল্পনার আওতায় ব্যবস্থাপনা কৌশল।
(৫) মিডিয়া এবং প্রচার কৌশল যা অবৈধদের বিষয়ে মিডিয়া কভারেজ, প্রচার ও সচেতনতা প্রোগ্রাম ।
তিনি আরো বলেন, মালয়েশিয়াতে অবৈধ অভিবাসী সমস্যা একটি জাতীয় সমস্যা যা এখনো সম্পূর্ণভাবে মোকাবেলা করা সম্ভব হয়নি।
যা স্থানীয়দের মধ্যে ব্যাপক উদ্বেগ সৃষ্টি করেছে যা শুধু জাতীয় ও সীমান্ত নিরাপত্তাকেই বিঘ্নিত করেনা বরং দেশের রাজনৈতিক স্থিতিশীলতা ও অর্থনৈতিক প্রবৃদ্ধির উপর ব্যপক প্রভাব ফেলছে।
আগামী পাঁচ বছরের মধ্যে অবৈধ শ্রমিক বা অভিবাসীদের তাড়িয়ে দেয়ার কথা ঘোষণা করে একটি বিবৃতি দিয়েছেন।
উল্লেখ্য, অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার জন্য সরকার ২০১৭ সালে সুযোগ দেয়। শেষ হয় ২০১৮ সালের ৩০ আগস্ট। এতে বৈধ হওয়ার সুযোগ পেয়ে বহু বাংলাদেশি নিবন্ধিত হয়েও প্রতারনার শিকার হয়েছেন অনেকে। এর পর ২০১৯ সালের ১ আগষ্ট থেকে অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফিরতে সরকার ব্যাক ফর গুড কমসুচি চালু করে। আর এ কর্মসূচী শেষ হয়েছে গত ৩১ ডিসেম্বর ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews