1. monir212@gmail.com : admin :
  2. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  3. desk@probashbarta.com : News Desk : News Desk
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১২:০৭ পূর্বাহ্ন
শিরোনাম :
মালয়েশিয়া প্রবাসীদের সংকট নিরসনে অধিকার পরিষদের তিন দাবী অবৈধ অভিবাসীদের দেশে ফিরতে মালয়েশিয়ায় বিশেষ কাউন্টার প্রশিক্ষণ শেষে ১৩, ৫০০ টাকা পাবেন ফিরে আসা প্রবাসীরা: মন্ত্রী ইমরান আহমদ আমিরাতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত ইতালি প্রবেশে বাংলাদেশিদের ওপর নিষেধাজ্ঞা আবার বাড়ল মালয়েশিয়ায় কর্মীদের ভিসা নবায়নে বিলম্ব, দ্রুত সমাধানের চেষ্টা ইমিগ্রেশনের অর্থ সহায়তা পাবেন দেশে ফেরা ২ লাখ প্রবাসী বিদেশগামী শিক্ষার্থীদের ভ্যাকসিনের আবেদনের মেয়াদ বাড়ল ভূমধ্যসাগরে আবারও নৌকাডুবি, অন্তত ৫৭ জনের মৃত্যু স্পেনের মাদ্রিদে প্রবাসীদের ঈদ আনন্দ উৎসব ও নৈশভোজ

মালয়েশিয়ায় ৫ নম্বর শুরু হচ্ছে প্রবাসীদের এনআইডি কার্যক্রম

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : সোমবার, ৪ নভেম্বর, ২০১৯
Print Friendly, PDF & Email

 

স্টাফ রিপোর্টার: প্রবাসীদের ভোটার করার পাইলট প্রকল্প সফলতার মুখ দেখতে যাচ্ছে। আর সেই সফলতার অংশ হিসেবে মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের ভোটার করে জাতীয় পরিচয় পত্র এনআইডি সরবরাহের কার্যক্রম শুরু হচ্ছে আগামী মঙ্গলবার থেকে।

মঙ্গলবার (৫ নভেম্বর) আনুষ্ঠানিকভাবে এনআইডি সরবরাহের কার্যক্রম উদ্বোধন করা হবে বলে গণমাধ্যমকে জানান এনআইডি অনুবিভাগের পরিচালক মো: আব্দুল বাতেন।

এনআইডি সরবরাহ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা, জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার-মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, শাহাদাত হোসেন চৌধুরী, কবিতা খানম, অনুবিভাগের মহাপরিচালক- ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলামসহ উর্দ্ধতন কর্মকর্তা। সেইসাথে মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনে উপস্থিত থাকবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ ও হাইকমিশনারসহ অন্যান্যরা।

মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীরা প্রথমে এই সুযোগ পেলেও অদূর ভবিষ্যতে সিঙ্গাপুর, সৌদি আরব, দুবাই, মালদ্বীপ ও যুক্তরাজ্যে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরাও এনআইডিপ্রকল্পের এই সুযোগ গ্রহণ করতে পারবেন।

প্রবাসে বসবাসরত বাংলাদেশি নাগরিকরা কিভাবে এনআইডি কার্যক্রমের সুযোগ গ্রহণ করবে জানতে চাওয়া হলে এনআইডি অনুবিভাগের কর্মকর্তা আবদুল বাতেন জানান, প্রথমেই তাদেরকে অনলাইনে আবেদন করতে হবে। এরপর তারা আবেদন করলে সেটা আমরা তার উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠাব। সেখান থেকে তদন্ত প্রতিবেদন আসলে এনআইডি কার্ড ছাপিয়ে বিতরণ করা হবে সংশ্লিষ্ট দেশের দূতাবাসের মাধ্যমে।

এনআইডি কার্যক্রমের প্রক্রিয়া সম্পর্কে জানতে চাওয়া হলে, এনআইডি অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম জানান, প্রথমে প্রবাসীদের দশ আঙুলের ছাপ ও চোখের আইরিশ এর তথ্য সংগ্রহ করা হবে। প্রাপ্ত তথ্য প্রথমে রোহিঙ্গাদের ডাটাবেজে পরীক্ষা করা হবে। সেখানে উত্তীর্ণ হলে পরে জাতীয় ডাটাবেজে পরীক্ষা করা হবে। যেখানে ১০ কোটি ৪২ লাখ ভোটারের তথ্য রয়েছে। তিনি বলেন, আগে যদি কেউ ভোটার হয়ে থাকেন সেটা শনাক্তের জন্যই যাচাই-বাছাই করা প্রয়োজন।

বিভিন্ন সমীক্ষায় দেখা যায়, বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে প্রায় দেড় কোটির মত বাংলাদেশি নাগরিক বসবাস করছে। আর সেই প্রবাসিদেরকে ভোটার করার লক্ষ্যে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে যাতে করে প্রবাসীরাও ভোটার হিসেবে জাতীয় নির্বাচনে ভোটদানে অংশগ্রহণ করতে পারে।

উল্লেখ্য, ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশন ভোটার তালিকা প্রণয়ন করেন। যার ভিত্তিতে পরে ভোটারদের জাতীয় পরিচয় পত্র দেয়া হচ্ছে। বর্তমানে ৫০টিরও বেশি সংস্থা প্রতিষ্ঠান এই তথ্যভাণ্ডার থেকে ব্যক্তির পরিচয় নিশ্চিত হয়ে নিচ্ছে। এতে অপরাধী চিহ্নিতকরণসহ বহুমুখী সমস্যার সমাধান রয়েছে। এছাড়াও সহজেই সাধারণ মানুষ পাচ্ছে নাগরিক সেবা।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews