1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০৫:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম :
আমিরাতে মধ্যাহ্ন বিরতি আইন কার্যকর হওয়ায় প্রবাসীদের স্বস্তি সৌদি প্রবাসীদের ফ্লাইটের নতুন নির্দেশনা দিল বিমান স্পেনে শেখ হাসিনার কারামুক্তি দিবস পালন বিদেশগামী কর্মীদের দ্রুত ভ্যাকসিন দিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা ডিসেম্বরের মধ্যে সব খাত চালু করতে চায় মালয়েশিয়া “বিগো লাইভে” প্রবাসীদের টার্গেট করেন তারা স্পেনের লেলিদায় বাংলাদেশিদের জন্য মসজিদ ও কবরস্থান তৈরির আশ্বাস মালয়েশিয়ায় দূতাবাসকর্মী হারুনুর রশিদের দাফন সম্পন্ন দক্ষিণ আফ্রিকায় কর্মচারীর ছুরিকাঘাতে প্রাণ গেল বাংলাদেশির আমিরাতে ছয় বছর অবৈধভাবে থাকার পর দেশে ফিরলেন ক্যান্সার আক্রান্ত নূর হোসেন

আজারবাইজানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মাহাথির মোহাম্মদের দ্বিপাক্ষিক বৈঠক

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : শুক্রবার, ২৫ অক্টোবর, ২০১৯
Print Friendly, PDF & Email

 

প্রবাস বার্তা, আজারবাইজান: আজারবাইজানে ১৮তম জোট নিরপেক্ষ আন্দোলন (ন্যাম) এর শীর্ষ সম্মেলনে যোগদান উপলক্ষে সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৫ অক্টোবর) স্থানীয় সময় দুপুরে ন্যামে’র শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণের পর বাকু কংগ্রেস সেন্টারে দু’দেশের সরকার প্রধানের মধ্যে এই দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠিত বৈঠকে দুই দেশের সরকার প্রধানের মধ্যে উভয় দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে এবং বিশ্ব মুসলিম উম্মাহর সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।

অনুষ্ঠান নিয়ে সাংবাদিকদের ব্রিফ করার সময় পররাষ্ট্র সচিব শহিদুল হক বলেন, “রোহিঙ্গা সংকট সমাধান নিয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির বলেছেন, আমি (মাহাথির) এবং আশিয়ান সদস্যরা মিলে যেটা করা প্রয়োজন সেটা করে যাব। একই সঙ্গে মাহাথির বলেছেন, তিনি দৃঢ় ভাবে অনুভব করেন সেখানে (মিয়ানমারে) গণহত্যা হয়েছে এবং এর বিচার হওয়া দরকার”। এবং তিনি আরো বলেন, রোহিঙ্গাদের ওপর চরম নির্যাতন হয়েছে সুতরাং মালেশিয়ার একটি ফিল্ড হসপিটাল রয়েছে কক্সবাজারে। ওই হসপিটালের মাধ্যমে রোহিঙ্গাদের চিকিৎসা সেবা অব্যাহত থাকবে বলেও বৈঠকে জানান মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

পররাষ্ট্র সচিব আরো বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী  শেখ হাসিনার কাছে ভাসানচরের বিষয়ে জানতে চেয়েছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। এ সময় শেখ হাসিনা ভাসানচরে নিরাপত্তাসহ বিভিন্ন দিক তুলে ধরে রোহিঙ্গা সংকটের বর্তমান অবস্থা সম্পর্কেও ব্যাখ্যা করেছেন।

এর আগে শুক্রবার স্থানীয় সময় বেলা ১১টার দিকে বাবু কংগ্রেস সেন্টারে শুরু হয় ১৮তম জোট নিরপেক্ষ আন্দোলন (ন্যাম) এর শীর্ষ সম্মেলন। এতে অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

সম্মেলনে অন্যান্য বিশ্ব নেতৃবৃন্দের মধ্যে আরও উপস্থিত ছিলেন- লিবিয়ার প্রধানমন্ত্রী ফায়েজ মুস্তাফা আল-সারাজ, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানী, পাকিস্তানের প্রেসিডেন্ট ডা. আরিফ আলভী, ভারতের উপ-রাষ্ট্রপতি এম. ভেনকাইয়া নাইডু, তুর্কমেনিস্তানের প্রেসিডেন্ট গুরবাংগুলি বেরদিমুহামেদো, কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল ডিয়াজ-ক্যানেল, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ, জিবুতি প্রেসিডেন্ট ইসমাইল ওমর, ঘানার প্রেসিডেন্ট নানা আকুফো-আড্ডো, নেপালের প্রধানমন্ত্রী কেপি শার্মা ওলী, চেয়ারম্যান অব দি প্রেসিডেন্সি অব বসনিয়া এন্ড হার্জগোবিনা বাকীর ইজতেবেগোভিচ এবং আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গণি।

 

বাকু কংগ্রেস সেন্টারে ১২০টি উন্নয়নশীল রাষ্ট্রের ফোরাম ন্যামে’র দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম এলিয়েভ। এর আগে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও গ্রুপ ফটোসেশনে অংশ নেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews