1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১১:১৮ পূর্বাহ্ন
শিরোনাম :
মালদ্বীপে বাংলাদেশি ব্যাংকের শাখা চায় প্রবাসীরা মালয়েশিয়ায় হাইকমিশনের উদ্যোগে সশস্ত্র বাহিনী দিবস উদযাপন দশ দিনের সফরে গ্রীস ও দুবাই গেলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী মানব পাচারের কারণ খুঁজে সমাধানের আহ্বান বাংলাদেশের মালদ্বীপের উপ-রাষ্ট্রপতির সাথে প্রবাসী কল্যাণ মন্ত্রীর বৈঠক “মালদ্বীপে বাংলাদেশি কর্মীরা বিভিন্ন সেক্টরে গুরুত্বপূর্ণ অবদান রাখছে” ইতালিতে কর্মস্থলে বাংলাদেশির মৃত্যু মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ১২৯ অভিবাসী আটক মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টের বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন ঢাকা-ব্যাংকক রুটে আবারো চালু হচ্ছে বিমানের ফ্লাইট

ব্রুনাইয়ে মানব পাচারের অভিযোগে ৫ বাংলাদেশীর পাসপোর্ট বাতিল

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : শনিবার, ৫ অক্টোবর, ২০১৯
Print Friendly, PDF & Email

 

প্রবাস বার্তা, ডেস্ক রিপোর্ট: ব্রুনাইয়ে উন্নত কাজের প্রতিশ্রুতি দিয়ে শ্রমিক পাচারের মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে পাঁচ বাংলাদেশীর পাসপোর্ট বাতিল করা হয়েছে।

সম্প্রতি দক্ষিণ-পূর্ব এশিয়ার ধনী দেশ ব্রুনাইয়ে কয়েক হাজার মানব পাচার করা একটি চক্রের সন্ধান পাওয়া গেছে। এই চক্রের ৫ বাংলাদেশীর পাসপোর্ট স্থগিত করে তাদের দেশে ফেরত পাঠাতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ। সিনিয়র একজন কূটনীতিককে উদ্ধৃতি করে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ব্রুনাইয়ে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মাহমুদ হোসেন বলেন, শ্রমিকদের কাছ থেকে ভালো কাজের কথা বলে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়ার বেশকিছু অভিযোগ পাওয়া গেছে। কিন্তু ব্রুনাইয়ে নেয়ার পর প্রতিশ্রুতি অনুযায়ী তাদের কাজ দেয়া হয়নি।

মানব পাচারের এই চক্রটি প্রত্যেকের কাছ থেকে প্রায় ৪ লাখ টাকা করে নেয়। কিন্তু ব্রুনাই আসার পর তাদের আর চাকরি দেয়া হয় না। এভাবে প্রতারণার মাধ্যমে চক্রটি লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। এর সঙ্গে জড়িত পাঁচজনের পাসপোর্ট বাতিল করা হয়েছে ইতিমধ্যে।

হান্নান সরকার নামে এক ভুক্তভোগী জানান, তিনি তার ভিটেমাটি বিক্রি করে সাড়ে তিন লাখ টাকা দালালদের।ভুক্তভোগী হান্নান বলেন, দালালরা বলেছিল প্রতি মাসে ২৫ হাজার টাকা দেশে পাঠাতে পারবেন। কিন্তু ব্রুনাই আসার পর তারা একটি কাজ দিলেও এক সপ্তাহ পরে সেখান থেকে তাকে বের করে দেওয়া হয়। পরে দালালদের কাছে গেলে তাকে কাজ খুঁজে নিতে বলা হয়।

হাই কমিশনার মাহমুদ হোসেন বলেন, ব্রুনাইয়ে কাজের সুযোগ না থাকলেও চক্রটি এখনো কাজ দেয়ার কথা বলে অনেক শ্রমিককে সেখানে নেয়া অব্যাহত রেখেছে। নিকৃষ্ট এই অপরাধমূলক কর্মকাণ্ড বন্ধে এর সাথে জড়িত পাঁচ বাংলাদেশীকে চিহ্নিত করে পাসপোর্ট স্থগিত করার মতো বিরল উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, সমস্যার সমাধানে এসব ব্রোকারকে দূতাবাসে ডাকা হলেও তারা তোয়াক্কা করছেন না। তাদের বিরুদ্ধে শক্তিশালী ব্যবস্থা নেয়ার প্রয়োজন। তারা অপরাধ করে ধোঁয়া-ছোঁয়ার বাইরে থাকতে পারেন না।

পাচারকারীদের বিরুদ্ধে নেওয়া পদক্ষেপকে স্বাগত জানিয়ে অভিবাসী বিষয়ক কর্মী শরিফুল ইসলাম বলেন, মানবপাচারের রেকর্ডে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়াচলিস্টে রয়েছে বাংলাদেশ ও ব্রুনাইয়ের নাম। তাই এসব অপরাধীদের বিরুদ্ধে মানব পাচার আইনে মামলা করা উচিত।

উল্লেখ্য ব্রুনাইয়ে বর্তমানে প্রায় ২৫ হাজার বাংলাদেশি রয়েছে। এদের বেশিরভাগেই বিভিন্ন নির্মাণ প্রতিষ্ঠান ও নিজস্ব ব্যবসায় নিয়োজিত।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews