1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
বুধবার, ১৯ মে ২০২১, ০৬:১৪ পূর্বাহ্ন

ফারাক্কার সবকটি লকগেট খুলে দেয়ায় বন্যার আশঙ্কা

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : মঙ্গলবার, ১ অক্টোবর, ২০১৯
Print Friendly, PDF & Email

 

প্রবাস বার্তা : ফারাক্কা বাঁধের সবকটি লকগেট একসঙ্গে খুলে দেয়ায় বাংলাদেশের উত্তর এ মধ্যাঞ্চলে ব্যাপক বন্যার আশঙ্কা করা হচ্ছে।

সম্প্রতি ভারতের উত্তর প্রদেশ ও বিহার রাজ্যে প্রবল বর্ষণের ফলে গঙ্গা নদীতে পানি প্রবাহ বেড়ে যাওয়ায় ফারাক্কা বাঁধের সবকটি লকগেট একসঙ্গে খুলে দিয়েছে ভারত।

গেল কয়েক দিনের টানা বৃষ্টিপাতে বিহারের রাজধানী পাটনা শহর বিস্তীর্ণ এলাকায় বন্যার সৃষ্টি হয়েছে এতে কমপক্ষে ২৭ জনের মৃত্যু হয়েছে।

সোমবার (৩০সেপ্টেম্বর)  ফারাক্কা বাঁধের ১০৯টি  লকগেট খুলে দিয়েছে ব্যারেজ কর্তৃপক্ষ। গেট খুলে দেয়ায় নদীর ভাটিতে প্লাবনের আশঙ্কা তৈরি হয়েছে। এর ফলে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদ জেলায় বন্যার আশঙ্কা দিয়েছে।

উল্লেখ্য গত কয়েক দিনের টানা বর্ষণে গঙ্গা ছাড়াও পানি বেড়েছে মালদহ জেলার ফুলহর, মহানন্দা ও কালিন্দী নদীতে। গঙ্গা নদীর পানি চরম বিপদ সীমার উপর দিয়ে বইছে। একাধিক জায়গায় বাঁধ ভেঙে দেশটির বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে।

বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় দেশটির বিহার ও উত্তর প্রদেশের ১৩৪ জনের মৃত্যু হয়েছে। ইতিমধ্যে সেখানে সব স্কুল বন্ধ রাখার ঘোষণা করা হয়।

জেলার বহু এলাকা বুক সমান পানিতে তলিয়ে গেছে। এসব এলাকার জনজীবন স্থবির হয়ে পড়েছে। উদ্ধারকারী নৌকা দিয়ে পানিবন্দি লোকজনকে সরিয়ে নেয়া হচ্ছে। বর্তমানে তাদের উদ্ধারে পৌরসভার ক্রেনও ব্যবহার করা হচ্ছে।

বিদ্যুৎ ও বিশুদ্ধ পানি বিহীন অবস্থায় অনেক লোক তাদের বাড়িঘরে আটকা পড়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews