1. monir212@gmail.com : admin :
  2. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  3. desk@probashbarta.com : News Desk : News Desk
বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ১২:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম :
জনশক্তি রপ্তানি খাতকে লকডাউনের আওতামুক্ত রাখার দাবি রিক্রুটিং এজেন্সি মালিকদের অবৈধ অভিবাসীদের দেশে ফিরতে মালয়েশিয়ায় বিশেষ কাউন্টার প্রশিক্ষণ শেষে ১৩, ৫০০ টাকা পাবেন ফিরে আসা প্রবাসীরা: মন্ত্রী ইমরান আহমদ আমিরাতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত ইতালি প্রবেশে বাংলাদেশিদের ওপর নিষেধাজ্ঞা আবার বাড়ল মালয়েশিয়ায় কর্মীদের ভিসা নবায়নে বিলম্ব, দ্রুত সমাধানের চেষ্টা ইমিগ্রেশনের অর্থ সহায়তা পাবেন দেশে ফেরা ২ লাখ প্রবাসী বিদেশগামী শিক্ষার্থীদের ভ্যাকসিনের আবেদনের মেয়াদ বাড়ল ভূমধ্যসাগরে আবারও নৌকাডুবি, অন্তত ৫৭ জনের মৃত্যু স্পেনের মাদ্রিদে প্রবাসীদের ঈদ আনন্দ উৎসব ও নৈশভোজ

৩৩ হাজার মালয়েশিয়ান অস্ট্রেলিয়ায় শাস্তির সম্মুখীন !

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০১৯
Print Friendly, PDF & Email

 

আহমাদুল কবির, মালয়েশিয়া: অষ্ট্রেলিয়ায় অবৈধভাবে বসবাসের দায়ে ৩৩ হাজার মালয়েশিয়ান নাগরিক শাস্তির সম্মুখীন হয়ে পড়েছেন। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ওই সব মালয়েশিয়ান নাগরিক অষ্ট্রেলিয়ায় ভিজিট ভিসায় পাড়ি জমিয়েছিলেন। দেশে ফিরত না এসে তারা অবৈধ ভাবে দেশটিতে বসবাস করছেন। এ দিকে মালয়েশিয়ায় থাকা  বিভিন্ন দেশের  অবৈধ বিদেশিদের শাস্তি দেয়। কিন্তু ৩৩ হাজার মালয়েশিয়ান অস্ট্রেলিয়ায় অবৈধ হবার কারনে শাস্তির সম্মুখীন হয়েছেন । এ খবর এখন মালয়েশিয়ায় বসবাসরত বিদেশিদের মাঝে চলছে মোখরোচক আলোচনা। এখন কি করবে মালয়েশিয়া সরকার প্রশ্ন সবার।
গত কয়েক বছরে প্রায় ৩৩,০০০ মালয়েশিয়ান যারা অস্ট্রেলিয়ায় ভিসিট ভিসার মেয়াদ উত্তীর্ণ হয়ার পর  শরণার্থীর মর্যাদার জন্য আবেদন করেছে কারণ তারা মালয়েশিয়ায় প্রত্যাবাসনের পদক্ষেপ বন্ধ করতে চাইছে।

মালয়েশিয়ায় অস্ট্রেলিয়ার হাই কমিশনার অ্যান্ড্রু গোল্ডজিনোভস্কি  বলেছেন, মালয়েশিয়ার প্রায় ১০,৫০০ জন মেয়াদউত্তীর্ণ ভিসা নিয়ে  তালিকায় শীর্ষে রয়েছে, যা পরের তিনটি দেশের মোট সংখ্যার লোকের চেয়ে বেশি। “অনেকেই ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেই শরণার্থী মর্যাদার জন্য আবেদন করেন। এই মুহুর্তে, আমাদের ৩৩,০০০ মালয়েশিয়ার নাগরিক রয়েছে।  সিরিয়ান নয়, রোহিঙ্গা নয় – তারা মালয়েশিয়ার নাগরিক অস্ট্রেলিয়ায় শরণার্থী হিসাবে আবেদন করেছেন। ”গোল্ডজিনোভস্কি সম্প্রতি এক একান্ত সাক্ষাত্কারে মালয়েশিয়ার রিজার্ভকে বলেছেন।
তিনি বলেছিলেন যে এই অভারস্টেয়ারদের মধ্যে দর্শনার্থী এবং শিক্ষার্থীরা মালয়েশিয়ায় না ফিরে যাওয়ার জন্য অস্ট্রেলিয়ার সিস্টেম ব্যবহার করছে।
“তারা এটি করছে কারণ তারা জানে যে আমরা উদার দেশ। আমরা শরণার্থীদের গুরুত্ব সহকারে নিই এবং তারা (অস্ট্রেলিয়া থেকে) অপসারণের জন্য সময়টি বিলম্ব করার চেষ্টা করছে। ” তিনি আরও বলেন, এতো বেশি সংখ্যক আবেদন, কোনটি  বৈধ এবং কোনটি ভুয়া তা নির্ধারণ করা অসম্ভব হয়ে উঠেছে।

গত মাসে, সরকার প্রকাশ করেছে যে অস্ট্রেলিয়ার প্রশাসনিক আপিল ট্রাইব্যুনাল গত বছরের জুলাই থেকে এ বছরের এপ্রিলের মধ্যে মালয়েশিয়ার কাছ থেকে শরণার্থী ভিসার জন্য ৪,৯৭৩ টি আবেদন তারা পেয়েছে।
উপ-পররাষ্ট্রমন্ত্রী দাতুক মারজুকি ইয়াহিয়া বলেছেন, আবেদনকারীরা পারিবারিক চাপ, বর্ণ ও ধর্মীয় বৈষম্য, এবং গৃহনির্যাতন সহ বিভিন্ন কারণ উল্লেখ করেছেন।

গোলেডজিনোভস্কির মতে, মালয়েশিয়ার মধ্যে ভিসার অপব্যবহার দেশটিকে লজ্জাজনক অবস্থানে ফেলেদিয়েছে। তবে শিক্ষা এবং প্রচারের মাধ্য দিয়ে ক্যানবেরেরা এবং কুয়ালালামপুর উভয়ই এক হয়ে এই অপব্যবহারকে হ্রাস করতে কাজ করে যাচ্ছে । “যদি তারা এজেন্ট ব্যবহার করে থাকে তবে তা ঠিক আছে। অনেক এজেন্ট আছেন যারা বৈধ। তবে অস্ট্রেলিয়ান সরকারের সাথে ডাবল চেক করে নেয়াতে ক্ষতির কিছু নাই, “তিনি বলেছিলেন।

“যদি তারা কোনও এজেন্টের মাধ্যমে আবেদন করেন এবং এজেন্ট তাদের জন্য এমন কিছু সুবিধা দিচ্ছে যা সত্য বলে মনে হয় তবে এটি সম্ভবত খুব ভাল” তিনি আরও বলেন, ডাউন আন্ডারে প্রবেশের ব্যাপক অপব্যবহার সত্ত্বেও, গোল্ডজিনোভস্কি বলেছিলেন যে ১৯৯০ সাল থেকে মালয়েশিয়ায় দেওয়া ইলেকট্রনিক ট্র্যাভেলিং অথরিটি (ইটিএ) অনলাইন ভিসা সংশোধন করবেন বলে কোনও ইঙ্গিত তিনি পাননি। “আমি মনে করি কাগজের মাধ্যমে আবেধনের পদ্ধতিতে যাওয়াকে আরও এক ধাপ পিছিয়ে যাওয়া। আমি মনে করি বেশির ভাগ মালয়েশিয়ান অনলাইন অ্যাপ্লিকেশনটির প্রশংসা করে। আমি মনে করি এটি বজায় রাখা ভাল হবে।

সাম্প্রতিক কয়েকজন মালয়েশিয়ানকে অস্ট্রালিয়ায় যাওয়ার প্লেনে উঠতে বাধা দেওয়া হয়েছিল উল্লেখ করে গোলডজিনোস্কি বলেছেন যে,  অস্ট্রেলিয়ান সরকারের পক্ষে ১৯ টি দেশে বিমানবন্দরে যোগাযোগ কর্মকর্তা (এএলও) রয়েছে। “আমরা যখন থেকে ইটিএ চালু করেছি,তখন থেকেই অস্ট্রেলিয়ায় যারা আসছেন তারা তাদের ভিসার আবেদনে বর্ণিত কারণে আসছেন তা নিশ্চিত করার জন্যই আমরা এএলও বাস্তবায়ন করেছি,” তিনি আরও যোগ করেন, অস্ট্রেলিয়া বছরে প্রায় ৪০০,০০০ মালয়েশিয়ানকে স্বাগতম জানায়। “মালয়েশিয়ার সাথে আমাদের বিশ্বাসের সম্পর্ক রয়েছে। যখন আপনার বিশ্বাসের সম্পর্ক থাকে, সেখানে সদাই অন্য কেউ না কেউ এর সদ্ব্যবহার করার জন্য চেষ্টা করে থাকে, “তিনি বলেছিলেন।
তিনি বলেন, “আমরা দর্শনার্থীদের আসতে উটসাহিত করতে চাই, তবে আমরা চাই তাদের ভিসা শর্ত অনুসারে তারা আসুক,” তিনি বলেছিলেন, মালয়েশিয়ানরা যারা ভ্রমণ করতে চান তাদের ভ্রমণের দুই-তিন সপ্তাহ আগে ভিসার জন্য আবেদন করতে। “সাধারণত ইটিএর সাথে অনুমোদনের প্রক্রিয়াটি কেবল একদিন সময় নেয় তবে কিছু পরিস্থিতিতে কর্তৃপক্ষের অতিরিক্ত তথ্যের প্রয়োজন হতে পারে। সুতরাং, একটু আগেভাগে আবেদন করা ভাল, “তিনি বলেছিলেন। গোলডজিনোভস্কি আরও প্রকাশ করেছেন যে, প্রতি বছর ৩ থেকে ৪ হাজার মালয়েশিয়ান অস্ট্রেলিয়ায় পাড়ি জমান এবং দেশে রিয়েল এস্টেটের দাম বাড়িয়ে তুলছে। জানা গেছে যে মালয়েশিয়ানরা মোট ৫৪৬.৫ মিলিয়ন মার্কিন ডলার (রিঙ্গিততে ৩.৩ বিলিয়ন) সম্পত্তি মালিকানা নিয়েছে, তবে রাষ্ট্রদূত মনে করেন এই সংখ্যা আরও বেশি হতে পারে। “সত্যি কথা বলতে গেলে আমার কাছে সংখ্যাটি বেশ কম দেখাচ্ছে। এমনকি যদি আপনি আবাসিক সম্পত্তির দিকে নজর দেন তবে আমি এটির চেয়ে বেশি হবে বলে মনেকরি। আপনি যদি বাণিজ্যিক সম্পত্তি অন্তর্ভুক্ত করেন তবে আমি নিশ্চিত যে এটি আরও বেশি। সংখ্যাগুলি বেশি, তবে আমি নিশ্চিত না আমরা জাতীয়তা অনুসারে তথ্য রাখি কিনা, “তিনি বলেছিলেন, গোল্ডজিনোভস্কি বলেছিলেন যে মালয়েশিয়ানরা অস্ট্রেলিয়ার রিয়েল এস্টেট সম্পর্কে আগ্রহী কারণ তারা বিশ্বাস করে যে দেশটি বিনিয়োগের একটি নিরাপদ গন্তব্য। “অস্ট্রেলিয়ার রিয়েল এস্টেট ঐতিহ্যগত ভাবে একটি ভাল শিল্প। দাম দীর্ঘ দিন ধরে বেড়েই চলেছে।“মালয়েশিয়ানরা অস্ট্রেলিয়া সম্পর্কে খুব ভাল জানেন এবং তারা সেখানে বিনিয়োগ করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। অনেক ক্রেতার সন্তান সেখানে রয়েছে। সুতরাং, তারা তাদের থাকার জন্য বা তাদের দেখতে ভ্রমনে গিয়ে থাকার জন্য সম্পত্তি কিনে। তারা জানে যে অস্ট্রেলিয়া একটি নির্ভরযোগ্য গন্তব্য, খুব কম সার্বভৌম ঝুঁকি, নিয়মগুলি সামঞ্জস্যপূর্ণ। “

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews