1. monir212@gmail.com : admin :
  2. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  3. desk@probashbarta.com : News Desk : News Desk
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১২:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
মালয়েশিয়া প্রবাসীদের সংকট নিরসনে অধিকার পরিষদের তিন দাবী অবৈধ অভিবাসীদের দেশে ফিরতে মালয়েশিয়ায় বিশেষ কাউন্টার প্রশিক্ষণ শেষে ১৩, ৫০০ টাকা পাবেন ফিরে আসা প্রবাসীরা: মন্ত্রী ইমরান আহমদ আমিরাতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত ইতালি প্রবেশে বাংলাদেশিদের ওপর নিষেধাজ্ঞা আবার বাড়ল মালয়েশিয়ায় কর্মীদের ভিসা নবায়নে বিলম্ব, দ্রুত সমাধানের চেষ্টা ইমিগ্রেশনের অর্থ সহায়তা পাবেন দেশে ফেরা ২ লাখ প্রবাসী বিদেশগামী শিক্ষার্থীদের ভ্যাকসিনের আবেদনের মেয়াদ বাড়ল ভূমধ্যসাগরে আবারও নৌকাডুবি, অন্তত ৫৭ জনের মৃত্যু স্পেনের মাদ্রিদে প্রবাসীদের ঈদ আনন্দ উৎসব ও নৈশভোজ

মালয়েশিয়ায় ডিসেন্ট ওয়ার্ক কান্ট্রি প্রোগ্রাম ২০১৯-২০২৫ গ্রহণ

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : শনিবার, ২২ জুন, ২০১৯
Print Friendly, PDF & Email

আহমাদুল কবির, মালয়েশিয়া থেকে : মালয়েশিয়া সরকার এসডিগি টেকসই উন্নয়ন লক্ষ অর্জনের জন্য ডিসেন্ট ওয়ার্ক কান্ট্রি প্রোগ্রাম ২০১৯-২০২৫ গ্রহণ করেছে।জেনেভায় অনুষ্টিত আইএ্লও’র কনভেনশনে মালয়েশিয়া সরকার,, শ্রমিক ও নিয়োগকর্তার সংগঠন এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) যৌথভাবে ২০২৫ সালের মধ্যে ডিসেন্ট ওয়ার্ক কান্ট্রি প্রোগ্রাম (ডিডব্লিউসিপি) বাস্তবায়নে সম্মত হয়েছে।

গত ১৯ জুন আইএলওর আন্তর্জাতিক শ্রম সম্মেলনের শতাব্দীর অধিবেশনে জেনেভায় জাতিসংঘে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারকে মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রী এম কুলাসেগারান, মালয়েশিয়ান ট্রেডস ইউনিয়নের সেক্রেটারিজেনারেল যে সলমান, মালয়েশিয়ান এমপ্লয়ার্স ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট এ রামাদাস, এবং আই এল ও’র এশিয়া এন্ড দি প্যাসিফিক রিজিওনের আঞ্চলিক পরিচালক মিজ তমকা নিশিমটো স্বাক্ষর করেন।

ডিসেন্ট ওয়ার্ক কান্ট্রি প্রোগ্রাম (ডিডাব্লিউসিপিপি) মালয়েশিয়া ও আইএলও’র মধ্যে পাচ বছর মেয়াদী সহযোগিতা কাঠামো প্রদান করবে। এসডিজি্র লক্ষ্য অর্জনে মালয়েশিয়ায় আইএলওর কর্মসহযোগিতাকে আরো শক্তিশালী করবে।

মালয়েশিয়ার ডিডাব্লিউসিপি কাজের তিনটি সমন্বিত ক্ষেত্রকে অগ্রাধিকার দেয়া হয়েছে- এক) কর্মক্ষেত্রে অধিকারঃ অধিকারের সুরক্ষা প্রদান এবং অধিকার বিষয়ে প্রচার করা; দুই) কাজের ভবিষ্যৎ: বর্তমান ও ভবিষ্যতের কাজের চাহিদা মেটানোর জন্য জাতীয় ক্ষমতা শক্তিশালীকরণ; এবং তিন) শ্রম মাইগ্রেশন: শ্রম মাইগ্রেশন গভর্নেন্স শক্তিশালীকরণ।

মিসেস টমোকো নিশিমোটো ডব্লিউসিপি বাস্তবায়নে ত্রিপক্ষীয় (আইএলও, সরকার এবং মালিক ও শ্রমিক সংগঠন) প্রচেষ্টার জন্য প্রশংসা করে বলেন, “আমরা মালয়েশিয়াকে ডিসেন্ট ওয়ার্ক প্রোগ্রামের মাধ্যমে শ্রম অবস্থার শক্তিশালী উন্নয়নে সহযোগিতা করতে প্রতিশ্রুতিবদ্ধ’।

মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রী এম কুলাসেগারান আইএলওর সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। কুলাসেগারান বলেন, ” এর ফলে ডিসেন্ট ওয়ার্ক বা শালীন কর্মক্ষেত্র বাস্তবায়নে মালয়েশিয়ার সরকার ও সামাজিক অংশীদারদের সদিচ্ছার প্রকাশ ঘটেছে। এ কর্মসূচীকে স্বাধীনতা, ইক্যুইটি, নিরাপত্তা ও মানব মর্যাদার আলোকে মালয়েশিয়ার উন্নয়ন নীতির কেন্দ্রস্থলে রাখা হয়েছে। ”

এমটিইউসি এর মহাসচিব সলোমন বলেন, “এমটিইউসি মালয়েশিয়া সরকারের এ কর্মসূচি বাস্তবায়নে শক্তিশালী সহযোগিতা দিয়ে যাবে। আমরা আশাবাদী যে ডিডাব্লিউসিপি সুসংগত শিল্প সম্পর্ক গড়ে তোলার এবং বিকাশের আদর্শ প্ল্যাটফর্ম হিসেবে মালয়েশিয়ার শ্রমিকদের স্বার্থ রক্ষা ও উন্নয়ন ঘটাবে। ”
এমইএফ ভাইস প্রেসিডেন্ট মিঃ এ রামাদাস বলেন, ” MEF দৃঢ়ভাবে বিশ্বাস করে যে সমষ্টিগতভাবে এবং একত্রে কাজ করে, নিয়োগকর্তারা, সকলের জন্য উপযুক্ত এবং উৎ্পাদনশীল কর্ম নিশ্চিত করবে।’
এদিকে ” মালয়েশিয়া ডিসেন্ট ওয়ার্ক কান্ট্রি প্রোগ্রাম ২০১৯-২০২৫” গ্রহণ করায় বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ মালয়েশিয়ার সরকার, এমটিইউসি, এমইএফ এবং আইএলওকে অভিনন্দন ও ধন্যবাদ জানিয়েছেন।

তিনি বলেন ” আন্তর্জাতিক এ প্রোগ্রাম গ্রহণ করায় মালয়েশিয়ায় স্থানীয় ও বিদেশী প্রবাসী কর্মীদের অধিকার সুরক্ষা প্রদানে সরকারের সদিচ্ছার প্রকাশ ঘটলো। এটি বাস্তবায়নের মাধ্যমে আন্তর্জাতিকভাবে শ্রম ব্যবস্থাপনা ক্ষেত্রে মালয়েশিয়ার অবস্থান অধিকতর উন্নত করবে। বিদেশি কর্মীদের প্রতি এটি মালয়েশিয়া সরকারের ও জনগণের বিশেষ উপহার। আমি মালয়েশিয়া সরকারের মানব সম্পদ মন্ত্রীকেও ধন্যবাদ, কৃতজ্ঞতা এবং অভিনন্দন জানিয়েছেন প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমদ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews