1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৩:০২ অপরাহ্ন
শিরোনাম :

করোনাকালে প্রবাস ফেরত কর্মীদের জন্য বিশ্বব্যাংকের ৪২৭ কোটি টাকা ঋণের চুক্তি সই

প্রবাস বার্তা রিপোর্ট
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১
Print Friendly, PDF & Email

 

করোনাকালে দেশে ফেরত প্রবাসী কর্মীদের পুনর্বাসনের জন্য বিশ্বব্যাংকের দেয়া ৪২৭ কোটি টাকা ঋণের চুক্তি সাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে অনলাইনে এই চুক্তি সাক্ষর হয়।

দেশে ফেরা প্রবাসী কর্মীদের সমাজে পুনঃএকত্রীকরণ তথা পুনর্বাসনের সহায়তা করার জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এই প্রকল্পটি হাতে নিয়েছে। এই প্রকল্প বাস্তবায়ন করবে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড।

এ প্রসঙ্গে মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন জানান, করোনাকালে ২০২০ সালের জানুয়ারির পর থেকে যারা চাকরি হারিয়ে দেশে ফিরেছেন তাদের ব্যাংকের মাধ্যমে এককালীন ১৩ হাজার ৫০০ টাকা দেওয়া হবে। এছাড়া এই প্রবাসী কর্মীদের উদ্যোক্তা হওয়ার জন্য ঋণের প্রয়োজন হলে সে ব্যবস্থা আমরা করবো।

সচিব আরও জানান, দেশের ৩০টি অভিবাসন প্রবণ জেলায় কল্যাণ বোর্ড স্থাপন করা হবে। সেখান থেকে সারাদেশে এই প্রকল্পের জন্য দেশে ফেরা ২ লাখ প্রবাসী কর্মীকে যাচাই-বাছাই করে তাদের প্রশিক্ষণের মাধ্যমে এই অর্থ সহায়তা দেয়া হবে। এক্ষেত্রে উপজেলা থেকে শুরু করে ইউনিয়ন পর্যন্ত সকলকে অন্তর্ভুক্ত করে এই প্রকল্প পরিচালনা করা হবে। এই বছরের শেষে অথবা আগামী বছরের শুরুতে এই কার্যক্রম শুরু হবে।

মন্ত্রণালয় বলছে, প্রবাসীরা যেন সমাজে নিজেদের সম্মানজনক একটি অবস্থান নিশ্চিত করতে পারেন, সেটি এই প্রকল্পের মাধ্যমে নিশ্চিত করা হবে। পাশাপাশি ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের কল্যাণমূলক সেবাগুলো সাধারণ মানুষকে অবহিত করতে জেলা-উপজেলা-ইউনিয়ন পর্যায়ে সভা-সেমিনার এবং ওয়ার্কশপ আয়োজন ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে প্রচারের ব্যবস্থা করা হবে।

দেশে ফেরা প্রবাসী কর্মীদের জন্য বিশ্বব্যাংকের ঋণ প্রকল্পের চুক্তি সাক্ষর অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মোঃ হামিদুর রহমান সহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews