1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :

৩১ ডিসেম্বর পর্যন্ত বিদেশি কর্মীদের নিচ্ছে না মালয়েশিয়া

আহমাদুল কবির, মালয়েশিয়া
  • প্রকাশিত : রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১
Print Friendly, PDF & Email

 

চলতি বছরের ৩১  ডিসেম্বর পর্যন্ত বিদেশি কর্মী নিবে না মালয়েশিয়া। এতে নতুন কর্মী সহ দেশে ছুটিতে থাকা বিদেশি কর্মীদের এ বছর মালয়েশিয়ায় প্রবেশে অনিশ্চয়তা দেখা দিয়েছে। মালয়েশিয়ায় টানা ৪ মাস লকডাউনের পর দেশটির সরকার শর্তসাপেক্ষে কিছু বিধিনিষেধ শিথিল করেছে।

এই পরিস্থিতিতে আশা করা হয়েছিল ২০২১ সালের শেষ দিকে  সীমান্ত খুলে দিলে ছুটিতে থাকা কর্মীরা দেশটিতে ফিরে কাজে যোগ দিতে পারবেন। কিন্তু রবিবার  (১৯ সেপ্টেম্বর) স্থানীয় গণমাধ্যমে এক বিবৃতিতে দেশটির মানবসম্পদ মন্ত্রী দাতোক সেরী এম সারাভানান বলেছেন, বিদেশী কর্মীদের মালয়েশিয়ায় পূনরায় প্রবেশের নিষেধাজ্ঞা আবার বাড়ানো হবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

তিনি বলেন, ছুটিতে থাকা বিদেশি সাধারণ শ্রমিক ও গৃহপরিচারিকা(মেইড) তারা কখন ফিরতে পারবেন সে বিষয়ে মালয়েশিয়ার জাতীয় নিরাপত্তা কাউন্সিল, স্বরাষ্ট মন্ত্রনালয় সহ সংশ্লিষ্ট মন্ত্রনালয় আলোচনা করে পরবর্তী স্বিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি বিবৃতিতে আরো বলেন, আমি নিবন্ধিত এবং আমাদের দ্বারা লাইসেন্স প্রাপ্ত বেসরকারি কর্মসংস্থান সংস্থাগুলোকে অনুরোধ করছি এবং পরামর্শ দিচ্ছি যে, উৎস দেশ থেকে কর্মীদের প্রবেশের বিষয়ে নিয়োগকর্তাদের বিভ্রান্ত করে আমাদের পরামর্শ ছাড়া এমন কোনো বিবৃতি বা বিজ্ঞাপন দেবেন না। মালয়েশিয়ায় সবচেয়ে বেশি ইন্দোনেশিয়ার গৃহকর্মী বা গৃহপরিচারিকা কাজ করে থাকেন। তাই মন্ত্রনালয়গুলো ইন্দোনেশিয়ার সরকারের সাথে গৃহপরিচারিকা নিয়োগের বিষয়ে একটি সমঝোতা স্বারক (এমওইউ) চুড়ান্ত করার জন্য আলোচনার পর্যায়ে রয়েছে।

এদিকে গত শুক্রবার মানব সম্পদমন্ত্রী দাতুক সেরী এম সারভানান এক বিবৃতিতে জানান, বৃক্ষরোপণ খাতে ৩২ হাজার বিদেশি কর্মী নিয়োগ দেবে মালয়েশিয়া। দেশটির সরকারের পক্ষ থেকে বাগান খাতে শ্রমিকের ঘাটতি দূর করতেই বিদেশি কর্মী নিয়োগের এই বিষয়টি মন্ত্রিসভায় সম্মত হয়েছে। এরইমধ্যে প্রকল্পটিতে মালয়েশিয়ায় থাকা বিদেশি কর্মী নিয়োগের প্রস্তুতি শুরু হয়েছে।

এছাড়া মানবসম্পদ মন্ত্রণালয় (এমওএইচআর) স্ট্যান্ডিং অর্ডার অব অপারেশন (এসওপি) একটি খসড়া করেছে। তারা কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বিদেশি শ্রমিকদের জন্য কোয়ারেন্টিন সেন্টার চিহ্নিত করেছে। সেখানে একসঙ্গে দুই হাজার কর্মী থাকতে থাকতে পারবেন বলে জানান মন্ত্রী দাতুক সেরী এম সারভানান।

উল্লেখ্য, বৈশ্বিক করোনা মহামারি শুরু হওয়ার পর ২০১৯ এর ১৮ মার্চ থেকে শুরু হয় দেশটিতে সর্বাত্মক লকডাউন। এই সময় থেকে শুরু করে বিভিন্ন সময়ে যেসমস্ত কর্মী ছুটিতে কিংবা জরুরী প্রয়োজনে নিজ নিজ দেশে গিয়েছিলেন তারা এখনও আটকা পড়ে আছেন। ২০২০ এর নভেম্বর থেকে শুরু ২০২১ এর জুন মাসের আগ পর্যন্ত মাই ট্রাভেল পাস (এমটিপি)  নামে একটি অনলাইন এ্যাপের মাধ্যমে আবেদন করে মালয়েশিয়াতে কিছু কিছু ছুটিতে থাকা কর্মী প্রবেশ করেছিলেন।

কিন্তু চলতি বছরের জুন মাস থেকে কঠোর লকডাউন শুরু হয়ে যাওয়ায় এমটিপি’র মাধ্যমে আবেদন করে মালয়েশিয়ায় প্রবেশ সম্পূর্ণ ভাবে বন্ধ হয়ে যায়। দেশে আটকা পড়া অসংখ্য কর্মী যাদের বৈধ ভিসা ও পারমিট রয়েছে তারা কখন মালয়েশিয়ায় ফিরতে পারবেন বিষয়টি নির্ভর করছে মালয়েশিয়ার সরকার কখন অনুমতি দিবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews