1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৯:০৩ পূর্বাহ্ন

আমিরাত প্রবেশের সুযোগ পেল সকল ভিসাধারী বাংলাদেশি

স্টাফ রিপোর্টার
  • প্রকাশিত : বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১
Print Friendly, PDF & Email

 

বাংলাদেশিদের ওপর থেকে প্রবেশ বা ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সংযুক্ত আরব আমিরাত। ৩১ আগস্ট থেকে এই সুযোগ পেয়েছেন বাংলাদেশিরা। তবে এক্ষেত্রে কয়েকটি শর্ত দিয়েছে দেশটি।

মঙ্গলবার (৩১ আগস্ট) এমিরেটস এয়ারলাইন্সের বরাত দিয়ে এই খবর দিয়েছে খালিজ টাইমস। বাংলাদেশসহ ১০ দেশের ওপর একই শর্ত দেয়া হয়েছে।

দেশগুলো হচ্ছে, বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, উগান্ডা, ভিয়েতনাম এবং জাম্বিয়া।

এই সকল দেশ থেকে আমিরাতের পুরাতন রেসিডেন্স ভিসাধারীরা দেশটিতে প্রবেশ করতে অনুমতি নিতে হবে। তবে ভিজিটসহ অন্যান্য ভিসাধারীদের পূর্বানুমতি লাগবে না।

পূরাতন রেসিডেন্স ভিসাধারী বা সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা এখন জেনারেল ডিরেক্টরেট অব রেসিডেন্সি অ্যান্ড ফরেনার্স অ্যাফেয়ার্স (জিডিআরএফএ) বা ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপের (আইসিএ) পূর্বানুমতি নিয়ে প্রবেশ করতে পারবেন।

তবে কয়েক ধরনের ভিসাধারী যাত্রীদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়। যাদের অন্যান্য ভিসা আছে, যেমন নতুন জারি করা বাসস্থান বা কর্মসংস্থান ভিসা, স্বল্প অবস্থান বা দীর্ঘ স্থায়ী ভিসা, ভিজিট ভিসা বা আগমনের ভিসা (অন-অ্যারাইভাল)।

যাত্রীদের নিজ দেশে দুই দফা করোনা পরীক্ষা করতে হবে। প্রথমটি ফ্লাইট ছাড়ার ৪৮ ঘন্টার মধ্যে নমুনা দিতে হবে।

দ্বিতীয়টি ফ্লাইট ছাড়ার সময়ের ছয় ঘণ্টার মধ্যে বিমানবন্দরে র্যাপিড পিসিআর টেস্ট করতে হবে। দুটি রিপোর্ট নেগেটিভ হলে যাত্রী আমিরাতে ভ্রমণ করতে পারবেন। আর রিপোর্ট অবশ্যই কিউআর কোডযুক্ত হতে হবে।

আগেই জানানো হয়েছে, যাত্রীকে করোনা ভাইরাসের পূর্ণ ডোজ টিকা নেওয়ার ১৪ দিন পর ভ্রমণ করতে হবে। যেসব ভ্যাকসিন নিলে আমিরাত প্রবেশ করা যাবে সেগুলো হলো- মডার্না, ফাইজার-বায়োনটেক, জনসন অ্যান্ড জনসন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, কোভিশিল্ড, সিনোফার্ম এবং সিনোভ্যাকের টিকা। তবে আমিরাত নিউজ এজেন্সি ২৮ আগস্ট এক খবরে জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত যেকোন টিকা নিলেই দেশটিতে ভ্রমণ করা যাবে।

দুবাই-ভিত্তিক ক্যারিয়ার জানিয়েছে, বাংলাদেশ, নাইজেরিয়া, ভিয়েতনাম, জাম্বিয়া এবং ইন্দোনেশিয়া থেকে তাদের চূড়ান্ত গন্তব্য হিসেবে দুবাই ভ্রমণকারী যাত্রীদের কোভিড -১৯ পরীক্ষার প্রয়োজনীয়তা পূরণ না করে ভ্রমণের জন্য গ্রহণ করা হবে না।

এছাড়াও, যে কোনো দেশ থেকে দুবাইতে ফিরে আসা সংযুক্ত আরব আমিরাতের নাগরিকদের প্রস্থান-পূর্ব কোভিড -১৯ পিসিআর পরীক্ষার প্রয়োজনীয়তা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে, তবে আসার সময় অবশ্যই একটি পিসিআর পরীক্ষা দিতে হবে। অন্যান্য ছাড়ের মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের নাগরিকরা যারা প্রথম-ডিগ্রি সংযুক্ত আরব আমিরাতের জাতীয় পরিবারের সদস্য, সংযুক্ত আরব আমিরাতের জাতীয় পৃষ্ঠপোষক সহ গৃহকর্মী, ১২ বছরের কম বয়সী শিশু এবং মাঝারি থেকে গুরুতর প্রতিবন্ধী যাত্রী।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews