1. monir212@gmail.com : admin :
  2. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  3. desk@probashbarta.com : News Desk : News Desk
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০১:১২ অপরাহ্ন
শিরোনাম :
মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসে পাসপোর্ট-ভিসা কার্যক্রম ফের শুরু মাদ্রিদে বৃহত্তর নোয়াখালী সমিতির নতুন কমিটির অভিষেক প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেতে ইতালি আওয়ামীলীগ নেতারা ফিনল্যান্ডে বৃক্ষরোপণ খাতে ৩২ হাজার বিদেশি কর্মী নিয়োগ দেবে মালয়েশিয়া মালয়েশিয়ায় স্বদেশী অপহরণের দায়ে ৪ বাংলাদেশির মৃত্যুদন্ড হতে পারে মালয়েশিয়ায় খুলছে কর্মক্ষেত্র, স্বস্তিতে প্রবাসী কর্মীরা যাত্রীদের সঙ্গে মালয়েশিয়া দিবস উদযাপন মালয়েশিয়ার টেকসই অর্থনীতিতে বড় ভূমিকা রয়েছে বিদেশি শ্রমিকদের এপিএ-তে প্রবাসী কল্যাণ ব্যাংকের প্রথম স্থান অর্জন বিমানবন্দরের পিসিআর ল্যাব বসছে তিন দিনে, দায়িত্ব পেল ৭ প্রতিষ্ঠান

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সামনে রেমিট্যান্স যোদ্ধার কান্না

স্টাফ রিপোর্টার :
  • প্রকাশিত : সোমবার, ১৯ জুলাই, ২০২১
Print Friendly, PDF & Email

 

সৌদি আরব থেকে পাঁচমাস আগে দেশে ছুটিতে এসেছেন আক্তার হোসেন নামে এক প্রবাসী। ঝামেলা এড়াতে এই রেমিট্যান্স যোদ্ধা ফিরতি টিকেট নিশ্চিত করেই সৌদি আরব থেকে দেশের উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন। তবে করোনা ভাইরাসের ভ্যাকসিন জটিলতায় পড়ে এখন দ্বারে দ্বারে ঘুরছেন তিনি।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সামনে এই সৌদি প্রবাসীর সঙ্গে কথা হলে, তিনি তাঁর বিপত্তির কথা তুলে ধরেন। ছুটিতে থাকা আক্তার হোসেন প্রবাস বার্তাকে বলেন, আমি পাঁচমাস আগে দেশে ছুটিতে এসেছি। ঝামেলার কথা চিন্তা করে ফিরতি টিকেটও কেটেছি কিন্তু এখন করোনার ভ্যাকসিনের জন্য জটিলতায় পড়ে গেছি।

আক্তার হোসেন বলেন, ঢাকা মেডিক্যাল থেকে আমি গত ১৭ জুলাই মর্ডানার ১ম ডোজ ভ্যাকসিন নিয়েছি। দ্বিতীয় ডোজের জন্য আমাকে ১৬ আগস্ট যেতে বলেছে। কিন্তু আমার ফ্লাইট চলতি মাসের ২৫ তারিখ। এখন যদি দুই ডোজ টিকা নিতে না পারি তাহলে আমাকে সৌদি আরব গিয়ে প্রাতিষ্ঠানিক হোটেল কোয়ারেন্টিনে থাকতে হবে। এতে করে আমাকে অতিরিক্ত টাকা গুনতে হবে। অন্যদিকে আমার ছুটির মেয়াদ শেষ, যদি সময় মতো কর্মস্থলে যোগ দিতে না পারি তাহলে আমাকে চাকরি হারাতে হবে।

এই রেমিট্যান্স যোদ্ধা আরও বলেন, আমি এখন নিরুপায়। কি করবো বুঝে উঠতে পারছিনা। একদিকে ছুটির মেয়াদ শেষ অন্যদিকে দুই ডোজ টিকাও নিতে পারলাম না। আমার ফ্লাইটের তারিখ অনুযায়ী সৌদি যেতে হলে আমাকে এক ডোজ টিকা নিয়েই যেতে হবে। একই সাথে আমাকে কোয়ারেন্টিনের জন্য হোটেল বুকিং দিতে হবে। কিন্তু এখন হোটেল কোয়ারেন্টিনে থাকার মতো অর্থ আমার কাছে নেই।

এদিকে সৌদি সরকার বলছে, প্রবাসী বাংলাদেশি এবং যারা দেশটিতে নতুন করে যাবেন তাদের জন্য ফাইজার বায়ো-এনটেক (২ ডোজ), অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা (২ ডোজ), মর্ডানা (২ ডোজ) ও জনসন অ্যান্ড জনসনের (১ ডোজ) টিকার অনুমোদন দেয়া হয়েছে। এর যেকোনো একটি কোম্পানির টিকার ডোজ নিলে তা গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে।

এছাড়া টিকা গ্রহণ করা হলেও ভ্রমণের আগে (৭২ ঘণ্টার মধ্যে) অবশ্যই পিসিআর টেস্ট করে নেগেটিভ সনদ সঙ্গে নিতে হবে। টিকার সম্পূর্ণ ডোজ গ্রহণ ছাড়া কোনো প্রবাসী বাংলাদেশি সৌদি আরবে প্রবেশ করলে তাকে বাধ্যতামূলক সাত দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে।

বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্কের সহকারী পরিচালক ফখরুল আলম প্রবাস বার্তাকে বলেন, করোনাকালে প্রবাসীদের কথা চিন্তা করে সরকার সৌদি আরবগামী কর্মীদের হোটেল কোয়ারেন্টিনের খরচের জন্য ভর্তুকি দেয়ার সিদ্ধান্ত নেয়। সেই প্রেক্ষিতে সৌদি আরবগামী নতুন কিংবা পুরাতন কর্মীদের কোয়ারেন্টিনের খরচের জন্য ২৫ হাজার টাকা করে দেয়া হচ্ছে। আমরা বিমানবন্দরে প্রতিদিন সৌদি আরবগামী কর্মীদের হোটেল কোয়ারেন্টিনের ভর্তুকির টাকার জন্য আবেদন গ্রহন করছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews