1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৩:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :

‘আমি প্রবাসী’ অ্যাপে চরম ভোগান্তিতে বিদেশগামী কর্মীরা

প্রবাস বার্তা রিপোর্ট :
  • প্রকাশিত : মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১
Print Friendly, PDF & Email

 

বিদেশগামী কর্মীদের করোনা ভাইরাসের ভ্যাকসিনের আওতায় আনতে চলছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ বুর‍্যো- বিএমইটির নিবন্ধন কার্যক্রম। এই নিবন্ধন প্রক্রিয়া শেষে বিদেশগামী কর্মীরা ভ্যাকসিনের জন্য সুরক্ষা ওয়েবসাইটে গিয়ে ফাইজারের ভ্যাকসিনের জন্য মূল নিবন্ধনের কাজ সম্পন্ন করছেন।

তবে সম্প্রতি প্রবাসীদের জন্য চালু হওয়া আমি প্রবাসী অ্যাপে বিএমইটির নিবন্ধন প্রক্রিয়া নিয়ে চরম ভোগান্তিতে পড়েছেন বিদেশগামী কর্মীরা। দিনরাত চেষ্টা করেও আমি প্রবাসী অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে পারছেন না অনেকে। এমনকি অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে গিয়ে সব তথ্য দেয়ার পরেও নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে পারছে না বিদেশগামী কর্মীরা।

সৌদি আরব ও কুয়েতগামী কর্মীদের ফাইজারের ভ্যাকসিন দিতে চলতি সপ্তাহে শুরু হয় বিএমইটির নিবন্ধন কার্যক্রম। তবে শুরুতেই আমি অ্যাপে সার্ভার জটিলতা দেখা দেয়। এতে নিবন্ধন করতে না পেরে ভোগান্তিতে পড়ে বিদেশগামী কর্মীরা। সেই প্রেক্ষিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে এসে বিএমইটির নিবন্ধন কার্যক্রমে অংশ নেয় বিদেশগামী কর্মীরা।

এদিকে আমি প্রবাসী অ্যাপে নিবন্ধন করতে না পেরে হতাশা প্রকাশ করেছেন সৌদি আরব ও কুয়েতগামী কর্মীরা। এমনকি প্রবাস বার্তার ইউটিউব চ্যানেলের কমেন্ট বক্সে অনেক বিদেশগামী কর্মী বিএমইটির নিবন্ধন করতে না পেরে তাদের অসহায়ত্বের কথা তুলে ধরেছেন।

রিমন আহম্মেদ নামে এক বিদেশগামী কর্মী তাঁর কমেন্টে লিখেছেন, আমি প্রবাসী অ্যাপের মাধ্যমে বিএমইটির নিবন্ধন করতে চেয়েছিলাম চারদিনেও সেটি করতে পারিনি।

সোহেল রানা নামে একজন লিখেছেন, আমি প্রবাসী অ্যাপে রেজিস্ট্রেশন করতে চেয়েছিলাম, ৭২ ঘন্টা পার হয়ে গেলেও ভেরিফিকেশন হয়নি। এমনকি টাকা দেয়ার অপশন আসছে না।

ফারহান নাজির নামে একজন লিখেছে, “আমার সব কিছু ঠিক আছে কিন্তু দেখাচ্ছে পাসপোর্ট ও জন্ম তারিখ ভুল।”

সাদ নামে একজন কমেন্টে জানিয়েছেন, “তিন বার ৩০০ টাকা করে লাগলো কিন্তু ১০০ ভাগ পর্যন্ত কাজ হচ্ছে না। ৭২ শতাংশ কাজ হওয়ার পর আর হয় না।”

এ প্রসঙ্গে জানতে চাইলে আমি প্রবাসী অ্যাপ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের হেড অব অপারেশন্স তানভীর সিদ্দিকী বলেন, আমি প্রবাসী অ্যাপের মাধ্যমে এ পর্যন্ত ২৫ হাজারের বেশি বিদেশগামী কর্মী বিএমইটিতে নিবন্ধন করেছেন। যখন কোন বিদেশগামী কর্মী নিবন্ধনের জন্য তাঁর পাসপোর্ট স্ক্যান করছেন এরপর সেটি পাসপোর্ট অধিদপ্তরে পাঠানো হচ্ছে যাচাই করার জন্য। কিন্তু সেখান থেকে যাচাই-বাছাই করতে সময়ের প্রয়োজন হচ্ছে। পাসপোর্ট অধিদপ্তর যখন আমাদের সেই বিদেশগামীদের তথ্য নিশ্চিত করছে তখন তাঁর পাসপোর্ট ভেরিফিকেশন হচ্ছে।

তবে আমি প্রবাসী অ্যাপ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ২৫ হাজার দাবি করলেও গতকাল সোমবার সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী জানিয়েছেন আমি প্রবাসী অ্যাপের মাধ্যমে ৯ হাজার বিদেশগামী কর্মী নিবন্ধন করেছেন।

এদিকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় বলছে, সোমবার (৫ জুলাই) পর্যন্ত ভ্যাকসিনের নিবন্ধনের জন্য বিএমইটিতে ২০ হাজার বিদেশগামী কর্মী নিবন্ধন করেছেন।

সুরক্ষা ওয়েবসাইটে প্রবাসীদের ভ্যাকসিন নিবন্ধনের জন্য আগে বিএমইটিতে নিবন্ধিত হতে হবে। বিএমইটি নিবন্ধন চুড়ান্ত হওয়ার ২/১ দিন পর সুরক্ষা ওয়েবসাইটে নিবন্ধন করবেন। বিএমইটি থেকে আইসিটিতে তথ্য স্থানান্তর প্রক্রিয়ায় কিছুটা সময় লাগতে পারে বলে জানা গেছে।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ বুর‍্যোর মহাপরিচালক শহিদুল ইসলাম এনডিসি জানিয়েছেন, বিদেশগামী কর্মীরা একসাথে অনেক বেশি মানুষ নিবন্ধনের জন্য চেষ্টা করছেন এতে করে অনেক চাপ। তবে বিদেশগামী কর্মীদের বিএমইটি নিবন্ধনের জন্য আমি প্রবাসী অ্যাপে রাতে চেষ্টা করার পরামর্শ দেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews