1. monir212@gmail.com : admin :
  2. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  3. desk@probashbarta.com : News Desk : News Desk
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০১:৫৩ অপরাহ্ন
শিরোনাম :
মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসে পাসপোর্ট-ভিসা কার্যক্রম ফের শুরু মাদ্রিদে বৃহত্তর নোয়াখালী সমিতির নতুন কমিটির অভিষেক প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেতে ইতালি আওয়ামীলীগ নেতারা ফিনল্যান্ডে বৃক্ষরোপণ খাতে ৩২ হাজার বিদেশি কর্মী নিয়োগ দেবে মালয়েশিয়া মালয়েশিয়ায় স্বদেশী অপহরণের দায়ে ৪ বাংলাদেশির মৃত্যুদন্ড হতে পারে মালয়েশিয়ায় খুলছে কর্মক্ষেত্র, স্বস্তিতে প্রবাসী কর্মীরা যাত্রীদের সঙ্গে মালয়েশিয়া দিবস উদযাপন মালয়েশিয়ার টেকসই অর্থনীতিতে বড় ভূমিকা রয়েছে বিদেশি শ্রমিকদের এপিএ-তে প্রবাসী কল্যাণ ব্যাংকের প্রথম স্থান অর্জন বিমানবন্দরের পিসিআর ল্যাব বসছে তিন দিনে, দায়িত্ব পেল ৭ প্রতিষ্ঠান

জাপানে বাংলাদেশ থেকে কর্মী নেয়ার আহ্বান রাষ্ট্রদূতের

ফখরুল ইসলাম, জাপান :
  • প্রকাশিত : বুধবার, ৩০ জুন, ২০২১
Print Friendly, PDF & Email

 

বর্তমান বিশ্বে বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নের উজ্বল দৃষ্টান্ত বলে মন্তব্য করেছেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। বুধবার (৩০ জুন) জাপানের শিজুওকা শহরে বাংলাদেশ দূতাবাস আয়োজিত বাণিজ্য, বিনিয়োগ ও দক্ষ মানব সম্পদ উন্নয়ন বিষয়ক এক সেমিনারে স্বাগত বক্তব্যে তিনি এ কথা বলেন। সেমিনারে জাপানি বিভিন্ন প্রতিষ্ঠানের শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করেন।

রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ বিভিন্ন উন্নয়ন সূচকে অগ্রগামী, ইতোমধ্যে বাংলাদেশ জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিডিপি) কর্তৃক স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণের সুপারিশ প্রাপ্ত হয়েছে।

রাষ্ট্রদূত আরো বলেন, জাপানসহ বিশ্বের অন্যান্য উন্নত রাষ্ট্রের কাছে বাংলাদেশ এখন বিনিয়োগ, বাণিজ্য এবং দক্ষ মানব সম্পদের জন্য আদর্শ গন্তব্য। তিনি বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ ও বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন আর্থিক ও অআর্থিক প্রণোদনার কথা উল্লেখ করেন।

এসময় তিনি বাংলাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল (ইকোনমিক জোন) প্রতিষ্ঠার কথা উল্লেখ করেন। যেখানে একটি ইকোনমিক জোন শুধুমাত্র জাপানি বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত। রাষ্ট্রদূত জাপানি ব্যবসায়ি ও বিনিয়োগকারীদের বাংলাদেশে বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানান এবং জাপানের জনশক্তি নিয়োগকারী প্রতিষ্ঠানসমূহকে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের অনুরোধ করেন।

সেমিনারে শিজুওকা সিটি অফিসের ইকোনমিক এফায়ার ব্যুরোর ডাইরেক্টর হিরোতোশি কানো বক্তব্য প্রদান করেন এবং বাংলাদেশে জাপানি বিনিয়োগের সুযোগ-সুবিধার বিস্তারিত তুলে ধরেন দূতাবাসের বাণিজ্যিক কাউন্সেলর ড. আরিফুল হক।

পাশাপাশি বাংলাদেশে জাপানের বিনিয়োগ চিত্র তুলে ধরেন জাপান ইন্টারন্যাশনাল কোপারেশন এজেন্সি (জাইকা)র দক্ষিন এশিয়া বিভাগের ডেপুটি-ডাইরেক্টর সিকো ইয়ামাবে। বাংলাদেশের অর্থনীতি ও জাপানি বাণিজ্যের গতিধারা নিয়ে আলোচনা করেন জাপান এক্সটারনাল ট্রেড অরগানাইজেশন (জেট্রো)র বাংলাদেশ প্রতিনিধি ইউজি আন্দো।

এছাড়া বাংলাদেশের মানব সম্পদ উন্নয়ন নিয়ে আলোচনা করেন দূতাবাসের শ্রম কাউন্সেলর জাকির হোসেন।  এসময় বাংলাদেশি কর্মী প্রেরণ ও গ্রহণ সংক্রান্ত কাঠামো বিশ্লেষণ করেন জাপান ইন্টারন্যাশনাল ট্রেনি এন্ড স্কিল্ড ওয়ার্কার কোঅপারেশন অর্গানাইজেশন (জিটকো)র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট শিম্পেই সুগিরা এবং  টেকনিক্যাল ইন্টার্ন প্রোগ্রামে বাংলাদেশের দক্ষ লোকবল বিষয়ে আলোচনা করেন আই এম জাপান নামক প্রতিষ্ঠানের সিনিয়র এক্সিকিউটিভ ডাইরেক্টর কাজুও সুবোতা এবং মাচিদা হাসপাতালের চিফ ডাইরেক্টর কেইসুকে ইরাকো।

সেমিনারটি আয়োজনে সহযোগিতা করে শিজুওকা সিটি অফিস, শিজুওকা চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, শিজুওকা সিটি এ্যাসোসিয়েশন ফর মাল্টিকালচারাল এক্সচেঞ্জ, জাইকা, জেট্রো – শিজুওকা অফিস, জিটকো, ইউনিডো-আইটিপিও টোকিও, আই এম জাপান, এবং ফ্লেয়ার কোম্পানি। সেমিনারে বাংলাদেশের উন্নয়ন সংক্রান্ত তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

প্রসঙ্গত, শিজুওকা সফরের প্রথম পর্যায়ে রাষ্ট্রদূত সেখানে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের সাথে মতবিনিময়য় করেন। এছাড়া রাষ্ট্রদূত আহমদ শিজুওকা শহরের মেয়র নবুহিরো তানাবের সাথে সৌজন্য সাক্ষাত করেন। এসময় তিনি মেয়রের কাছে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের বিভিন্ন দিক বর্ণনা করেন এবং বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় পাশে থাকার আহ্বান জানান। তিনি শিজুওকায় বসবাসকারী বাংলাদেশিদের সহযোগিতার জন্য মেয়র তানাবেকে বিশেষভাবে অনুরোধ করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews