1. monir212@gmail.com : admin :
  2. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  3. desk@probashbarta.com : News Desk : News Desk
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০২:২০ অপরাহ্ন
শিরোনাম :
মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসে পাসপোর্ট-ভিসা কার্যক্রম ফের শুরু মাদ্রিদে বৃহত্তর নোয়াখালী সমিতির নতুন কমিটির অভিষেক প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেতে ইতালি আওয়ামীলীগ নেতারা ফিনল্যান্ডে বৃক্ষরোপণ খাতে ৩২ হাজার বিদেশি কর্মী নিয়োগ দেবে মালয়েশিয়া মালয়েশিয়ায় স্বদেশী অপহরণের দায়ে ৪ বাংলাদেশির মৃত্যুদন্ড হতে পারে মালয়েশিয়ায় খুলছে কর্মক্ষেত্র, স্বস্তিতে প্রবাসী কর্মীরা যাত্রীদের সঙ্গে মালয়েশিয়া দিবস উদযাপন মালয়েশিয়ার টেকসই অর্থনীতিতে বড় ভূমিকা রয়েছে বিদেশি শ্রমিকদের এপিএ-তে প্রবাসী কল্যাণ ব্যাংকের প্রথম স্থান অর্জন বিমানবন্দরের পিসিআর ল্যাব বসছে তিন দিনে, দায়িত্ব পেল ৭ প্রতিষ্ঠান

“বিগো লাইভে” প্রবাসীদের টার্গেট করেন তারা

প্রবাস বার্তা রিপোর্ট :
  • প্রকাশিত : মঙ্গলবার, ১৫ জুন, ২০২১
Print Friendly, PDF & Email

 

আল-আমিন (ছদ্মনাম)। প্রবাসে আছেন পাঁচ বছর হয়ে গেল, বয়স অনুমানিক ৩৫ বছর। পরিবারের সচ্ছলতা ফেরাতে নিজের পরিবার পরিজন থেকে অনেক দূরে। সারাদিন হাড়ভাঙ্গা কষ্টের পরে যখন বাসায় ফিরে আসে তখন আর করার তেমন কিছুই থাকে না। এমনি একদিন মোবাইল ফোন চালাতে চালাতে নোটিফিকেশন আসে লাইভ স্ট্রীমিং প্লাটফর্ম (Bigo Live) এর, কৌতুহলবশত এই এ্যাপসটি ডাউনলোড করেন আল-আমিন।

প্রবাসে একাকী জীবনে আল-আমিন বিগো লাইভের বিভিন্ন নারীদের লাইভ স্ট্রিমিংয়ে ধীরে ধীরে আসক্ত হয়ে পড়ে। যে কষ্টার্জিত টাকা পাঠিয়ে দেওয়ার কথা দেশে ফেলে আসা পরিবারের কাছে। দেশে টাকা না পাঠিয়ে সেই টাকা দিয়ে ভার্চুয়াল কারেন্সি ‘‘ডায়মন্ড’’ কিনে গিফট করে লাইভ স্ট্রিমার বান্ধবীদের, অশ্লীল অঙ্গভঙ্গী,অশালীনআচরণ এমনকি নাচগানে বুঁদ হয়ে থাকে আল আমিন। স্ত্রীর বারবার টাকা পাঠানোর অনুরোধ, ছেলের কান্না সবকিছু উপেক্ষা করে কষ্টার্জিত সকল টাকা দিয়ে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে লক্ষ টাকার ডায়মন্ড কিনে আল-আমিন। ধীরে ধীরে নিজের পরিবারের কথা ভুলে অনলাইনরে এই মায়াজালে আটকা পরে আল আমিন।

সম্প্রতি ভিডিও লাইভ স্ট্রিমিং এ্যাপস (Bigo Live) এবং (Likee) মোবাইল ব্যাংকিং, হুন্ডি, অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে এই মডারেটর এজেন্সিগুলো অবৈধভাবে কোটি টাকা টাকা পাচার করছে বিদেশে। এমন তথ্য পেয়ে অনুসন্ধান চালায় সিআইডির সাইবার পুলিশের টিম।

শনিবার বিগো লাইভ এবং লাইকি পরিচালনার সাথে জড়িত থাকার অভিযোগে ঢাকার বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে ১ জন বিদেশি নাগরিকসহ মোট ৫ জনকে গ্রেফতার করে সিআইডির সাইবার পুলিশ সেন্টার। গ্রেপ্তারকৃতরা হলেন- মোস্তফা সাইফ রেজা (২৬), মোঃ আরিফ হোসেন (২৭), এস এম নাজমুল হক (২৭) এবং আসমা উল হুসনা সেজুতী (২৮) ও অজ্ঞাত বিদেশী নাগরিক।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেফতারকৃত বিদেশী নাগরিক বিগো লাইভের কান্ট্রি ডিরেকটর। বাংলাদেশি নাগরিক মোস্তফা সাইফ রেজা (২৬) বিগো লাইভের এর বাংলাদেশি এডমিন। মোঃ আরিফ হোসেন (২৭) বাংলাদেশে বিভিন্ন মেয়েদের রিক্রুট করে এই বিগো লাইভের সাথে যুক্ত করতেন। এস এম নাজমুল হক (২৭) ভার্চুয়াল মুদ্রা ডায়মন্ড বিক্রির অন্যতম প্রধান বাংলাদেশী এজেন্ট, আসমা উল হুসনা সেজুতী (২৮) বিগো লাইভের প্রধান এডমিন।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় ডিজিটাল নিরাপত্তা আইন ও পর্ণোগ্রাফী আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।তাদের জিজ্ঞাসাবাদে আরও অনেকের নাম এসেছে এবং তাদের বিভিন্ন ব্যাংক ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস একাউন্টে গত এক বছরে প্রায় শত কোটি টাকারও বেশি লেনদেন এর তথ্য পাওয়া গেছে।

এ ছাড়া গ্রেফতারকৃতদের থেকে ৬টি মোবাইল ফোন, ৫টি ল্যাপটপ, ১টি প্রাইভেটকার, বিভিন্ন ব্যাংকের ৭টি ক্রেডিট কার্ড, বিভিন্ন ব্যাংকের ৬টি চেক বই, নগদ ৫০ হাজার  ৪৬০ টাকা উদ্ধার করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews