1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৮:৫৬ পূর্বাহ্ন

প্রবাসীদের জন্য পেনশন চালুর প্রস্তাব সেন্টার ফর এনআরবি’র

স্টাফ রিপোর্টার :
  • প্রকাশিত : শনিবার, ৫ জুন, ২০২১
Print Friendly, PDF & Email

 

স্থায়ীভাবে দেশে ফিরে আসা প্রবাসীদের জন্য পেনশন স্কীম চালুর প্রস্তাব জানিয়েছে সেন্টার ফর এনআরবি। শনিবার (৫ জুন) ২০২১-২২ অর্থ বছরের প্রবাসী কেন্দ্রিক বাজেট পর্যালোচনা, রেমিটেন্স ও বিনিয়োগ বিষয়ক এক আলোচনা অনুষ্ঠানে এ প্রস্তাব জানান সেন্টার ফর এনআরবি এর চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরী।

এ সময় আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এনআরবি সেন্টারের সদস্য সুয়েব চৌধুরী, মাহাবুব আনাম, এবিএম মুস্তাক হোসেন এবং রিসার্চ সদস্য আয়েশা সিদ্দিকা ও সাদাত আহমদ শাওন।

অনুষ্ঠানে বলা হয়, বাংলাদশেরে প্রথম বাজেট ১৯৭২-৭৩ সালে উপস্থাপন করা হয়ছেলি ৭৮৬ কোটি টাকার। আজ দেশের ৫০তম বাজেট উপস্থাপিত হচ্ছে ৬ লক্ষ ৩ হাজার ৬৮১ কোটি টাকার যা বাংলাদেশের অগ্রগতরি এক সূচক। দেশের বাইরে পৃথিবীর ১৬৮ দেশে প্রায় ১ কোটি ৫০ লক্ষ বাংলাদেশী প্রবাসী বসবাস করেন। এ র্পযন্ত বৈধ চ্যানেলে এই প্রবাসীরা দেশে পাঠিয়েছেন ২৩২ বিলিয়ন ইউ এস ডলার যা দেশের র্অথনীতির এক বিরাট শক্তি।

বাজেট পর্যালোচনা অনুষ্ঠানে জানানো হয় এনআরবি সেন্টার ২০০৯ সাল থেকে ২০২০ সাল র্পযন্ত বিশ্বের বিভিন্ন দেশে ৫৪ টি প্রবাসী সম্মেলনের আয়োজন করেছে। এই সম্মেলনগুলোতে প্রবাসীদের সমস্যা, সম্ভাবনা এবং বাংলাদেশের নানান র্কমসূচি, ইতিবাচক আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া প্রবাসীদের সমস্যার কথাগুলো সরকারের নজরে আনার জন্য সেন্টার ফর এনআরবি গবেষণা সংস্থা হিসাবে নিয়মিত কাজ করে যাচ্ছে।

বাজেট পর্যালোচনা অনুষ্ঠানে প্রবাসীদের জন্য বাজেটে ও বাজেট পরবর্তি কার্যক্রমে সরকারের বিবেচনার জন্য লিখিত প্রস্তাব উপস্থাপন করা হয়। সেগুলো হচ্ছে-

স্থায়ীভাবে ফেরত আসা প্রবাসীদের জন্য বিশেষ পেনশন স্কীম চালু করা । প্রণোদনা ২% থেকে বৃদ্ধি করে অন্তত ৩% এ উন্নীত করা। গত প্রণোদনার উৎসাহে রেমিটেন্স বেড়েছে ৪ বিলিয়ন।

এছাড়া ফিরে আসা প্রবাসীদের জন্য স্বাস্থ্য বীমা চালু করা। দেশে অধ্যয়নরত প্রবাসীদের সন্তানদের জন্য শিক্ষাবৃত্তি চালু করা। বিনামূল্যে গরিব প্রবাসীর লাশ দেশি-বিদেশি বিমানে পরিবহনের ব্যবস্থা করা।

প্রবাসীদের পাসর্পোট এবং এনআইডি কার্ড নবায়ন ও প্রাপ্তি সহজ করা এবং মাঠ র্পযায়ে ডেলিভারীর ব্যবস্থা নেয়া। আপৎকালীন সহায়তার জন্য বাজেটে প্রবাসীদরে জন্য এক হাজার কোটি টাকার বিশেষ বরাদ্দ রাখা ।

করোনা পরিস্থিতিতে কর্মস্থলে ফেরার জন্য প্রবাসীদের সাশ্রয়ী বিমান পরিবহনের ব্যবস্থা করা। দেশে ও প্রবাসে নিরাপত্তা সহায়তা প্রদানের ব্যবস্থা গ্রহণ করা।

প্রবাসী বিনিয়োগ র্কতৃপক্ষ গঠন করা এবং প্রবাসী বিনিয়োগ সহায়ক নীতিমালা ও র্দীঘময়োদী পরিকল্পনা গ্রহণ করা। বন্ডে বিনিয়োগ করার জন্য অংশীজন ও বিশেষজ্ঞদের সাথে আলোচনা করে নীতিমালা গ্রহন।

প্রবাসী মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বিমান মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সমন্বয়ে প্রবাসীদের সহায়তার জন্য বিশেষ সমন্বয় সেল গঠন করা যাতে বিপদের সময় দ্রুত সহায়তা পাওয়া যায়।

এছাড়া নতুন শ্রমবাজার সন্ধান কাজের জন্য বাজেটে বিশেষ বরাদ্দ রাখা। এনআইডি র্কাড কার্যক্রম  ইতোমধ্যে চিহ্নিত ৪০ থেকে ৪৫ টি দেশে জোরদারভাবে পরিচালনা করা।

ব্যবসায়ী প্রবাসীদের দেশে ও প্রবাসে ঋণ প্রদানের জন্য বাজেটে বরাদ্দ রাখা। সামাজিক নিরাপত্তা বেষ্টেনীর আওতায় দেশের প্রত্যকটি অঞ্চলে করোনাকালে প্রত্যাগত প্রবাসীদের আর্থিক ও আনুষাঙ্গিক সহায়তা প্রদান করা।

যে সকল সাধারণ প্রবাসী দেশে ফিরে এসে স্বকর্মসংস্থান প্রকল্পের চেষ্টা করছেন তাদরকে ব্যাংকিং ব্যবস্থায় বিনিয়োগের প্রস্তাব বিবেচনা করে বাস্তবভিত্তিক ঋণ প্রদানের ব্যবস্থা করা। প্রবাসী কর্মীদের জন্য দেশে ও প্রবাসে আইনি সহায়তা প্রদানের ব্যবস্থা করা।

দেশের ভাবর্মূতি উন্নয়নে অভিজ্ঞ ও মেধাবী র্কমর্কতাদের বিদেশে মিশনসমূহে নিয়োগ করে তথ্যকন্দ্রে স্থাপন, লাইব্রেরী পরিচালনা ও প্রচাররে ব্যবস্থা করা। প্রবাসীদের সহযোগে বিভিন্ন দেশে ”বাংলাদেশ ও বাংলা ভাষা চর্চা কেন্দ্র” পরিচালনার উদ্যোগ গ্রহণ করার প্রস্তাব জানিয়েছে সেন্টার ফর এনআরবি।

প্রবাসী ও এনআরবি সেন্টারের দীর্ঘদিনের দাবীর প্রেক্ষিতে সরকারের সহযোগিতায় এরইমধ্যে নির্বাচন কমিশনের মাধ্যমে প্রবাসীরা ভোটাধিকার র্অজন করেছেন এবারে ভোটাধকিার প্রয়োগের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করার কথা জানায় সেন্টার ফর এনআরবি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews