1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০১:৫০ পূর্বাহ্ন
শিরোনাম :

মালয়েশিয়ায় কড়া লকডাউনেও দূতাবাসের কার্যক্রম সচল

আহমাদুল কবির, মালয়েশিয়া :
  • প্রকাশিত : বুধবার, ২ জুন, ২০২১
Print Friendly, PDF & Email

 

মালয়েশিয়ায় চলছে দুই সপ্তাহের কড়া লকডাউন। যাতায়াত একেবারে বন্ধ থাকলেও সেবা কার্যক্রম চালু রেখেছে বাংলাদেশ হাইকমিশন। মঙ্গলবার (১ জুন) থেকে জারি করা লকডাউনের মাঝেও স্বাস্থ্যবিধি মেনে হাইকমিশনের কর্মকর্তারা এই সেবা দিচ্ছেন। এর আগে ৩১ মে হাইকমিশনের প্রথম সচিব ও দূতালয় প্রধান রুহুল আমিনের স্বাক্ষরিত সেবা কার্যক্রম চালু রাখার কথা বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়।

এই সময়ে পাসপোর্ট সংক্রান্ত কোনো তথ্য জানার থাকলে সোমবার থেকে শুক্রবার অফিস চলাকালীন সময়ে হাইকমিশনের (০১৪৯৪৪৭০৪৪, ০১০২৮৩৪০৬২, ০১৭৪০৮৬০১৪, ০১৩৯১২৩১০৬, ০১৬৩০৭২৪৩৮, ০১১২৫৭৪৭০৭৭) এই নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

এ দিকে চলমান মহামারি সময়ে যাতায়াত বিঘ্নিত হওয়ায় এবং রাস্তাঘাটে পুলিশি সমস্যার কারনে দূর দূরান্ত থেকে হাইকমিশন থেকে পাসপোর্ট সংগ্রহ কঠিন হয়ে পড়েছিল। প্রবাসীদের সমস্যার কথা বিবেচনা করে  প্রবাসীদের সেবা দিতে সম্প্রতি পাইলট প্রজেক্ট চালু করে হাইকমিশন। এই পাইলট প্রজেক্টেও মাধ্যমে ইতোমধ্যে দেশটির  জহুর বারু, ইপোহ, পেনাং, তেরেঙ্গানু, মুয়ার, কুচিং এ স্থানীয় পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণ কার্যক্রম চালু রেখেছে।

এ ছাড়া রাজধানীর কুয়ালালামপুর জিপিও-৫০৬৭০, কেপংয়ের জিনজাং-৫২০০০, সুঙ্গাই ওয়াং-৫০২৫০, শাহ আলম জিপিও-৪০৬৭০, বান্দার বারু বাঙ্গি-৪৩৬৫০, রাওয়াং-৪৮০০০, কাজাং-৪৩০০০, ক্লাং-৪১৬৭০, মেলাক্কা জিপিও-৭৫৬৭০, জহুরের তাংকাক-৮৪৯০০ ও সেরেম্বান জিপিও-৭০০০০, চলমান দুই সপ্তাহের কড়ালকডাউনেও নিম্নলিখিত স্থানে পোস্ট অফিসের মাধ্যমে এই পাসপোর্ট সেবা প্রদান করা হচ্ছে। তবে প্রবাসী বাংলাদেশিরা অনলাইনে আবেদনের মাধ্যমে এই পোস্ট অফিস গুলো থেকে পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ডাকযোগে পাসপোর্ট সংগ্রহ করতে হলে আবেদনকারিরা প্রথমে (https://appointment.bdhckl.gov.bd/poslaju)  এই ঠিকানায় প্রবেশ করে চাহিত তথ্য পূরণপূর্বক আবেদন করতে হবে। আবেদনের ২ কর্মদিবস পর উক্ত লিংকে পাসপোর্ট ডেলিভারি স্লিপ নম্বর বসিয়ে সার্চ অপশনে ক্লিক করলে স্বয়ংক্রিয় একটি ট্র্যাকিং নম্বর/বারকোড প্রদর্শন হবে। আর ওই ট্র্যাকিং নম্বর/বারকোড দিয়ে (https://www.pos.com.my)  লিংকে (Track and Trace)  অপশনে সার্চ করলে উক্ত পাসপোর্টের হালনাগাদ সম্পর্কে জানা যাবে।

সেবা প্রত্যাশীরা তাদের পছন্দ অনুযায়ী নির্ধারিত পোস্ট অফিস থেকে পাসপোর্ট সংগ্রহের সময় অবশ্যই পুরাতন মূল পাসপোর্ট অথবা পাসপোর্ট ফটোকপি এবং ছবিযুক্ত আইডি কার্ড নিয়ে উপস্থিত থেকে নিজের পাসপোর্ট নিজেই সংগ্রহ করতে হবে।

এছাড়া মালয়েশিয়ার মূল ভূখন্ডের মধ্যে যারা বসবাস করছেন তাদের ১২ রিঙ্গিত ও সাবাহ সারওয়াকে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের ২০ রিঙ্গিত সার্ভিস চার্জ দিয়ে উল্লেখিত পোস লাজুর অফিস থেকে সংগ্রহ করতে হবে বলে জানিয়েছেন হাইকমিশনের পাসপোর্ট ও ভিসা শাখার কাউন্সিলর মো: মশিউর রহমান তালুকদার ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews