1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৭:২২ পূর্বাহ্ন
শিরোনাম :
ইতালিতে সিজনাল ও স্পন্সর ভিসা: বাংলাদেশিদের যা জানা প্রয়োজন মার্কিন ফেডারেল কোর্টের বিচারপতি হলেন বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত বাংলাদেশ থেকে প্রক্রিয়াজাত খাবার-পোশাক-আসবাব নিতে আগ্রহী মেক্সিকো মালদ্বীপে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ গোলাপগঞ্জে ইউরোপ-বাংলাদেশ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদককে সংবর্ধনা আওয়ামী লীগের ধর্মবিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সদস্য জাহাঙ্গীর ফরাজী মালয়েশিয়া শ্রমবাজার: রিক্রুটিং এজেন্সি ইস্যুতে নতুন করে চিঠি চালাচালি জেদ্দায় কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা ঢাকা-শারজাহ রুটে বিমানের ফ্লাইট ২৫ জানুয়ারি থেকে মালদ্বীপে ফের বাড়ছে করোনার সংক্রমণ

সৌদির জিজানে প্রবাসীদের কনস্যুলার সেবা দিচ্ছে জেদ্দা কনস্যুলেট

প্রবাস বার্তা রিপোর্ট :
  • প্রকাশিত : শনিবার, ২৯ মে, ২০২১
Print Friendly, PDF & Email

 

করোনা ভাইরাস পরিস্থিতির কারনে সৌদি সরকার নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে প্রায় ৮ মাস পর জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট দেশটির দক্ষিণ-পশ্চিম অঞ্চলের প্রধান শহর জিজানে থাকা বাংলাদেশিদের কনস্যুলার সেবা দিচ্ছে। শুক্র ও শনিবার (২৮-২৯ মে) প্রবাসীদের কনস্যুলার সংক্রান্ত সেবা দিতে কনস্যুলেটের ১৬-১৭ জনের একটি প্রতিনিধি দল সেখানে অবস্থান করছেন।

সেখানে প্রবাসীরা যেসব সেবা পাচ্ছেন- পাসপোর্ট রি ইস্যু, প্রবাসী মেম্বারশীপ কার্ড ইস্যু/ডেলিভারী, স্পেশাল এক্সিট প্রোগ্রামের আওতায় যারা স্বেচ্ছায় দেশে ফেরত যেতে ইচ্ছুক, তাদের বিষয় প্রক্রিয়া করা, আউটপাস ইস্যুসহ প্রবাসী বাংলাদেশীদের নানামুখী আইনী সহায়তা প্রদান।

এছাড়া সোনালী ব্যাংকের মাধ্যমে ওয়েজ আর্নার্স ডেভেলপমেন্ট বন্ড ইস্যুসহ বিভিন্ন ধরনের সেবা প্রবাসীদের দড়গোড়ায় পৌঁছে দেয়ার উদ্দেশ্যে সেখানে অবস্থান করছেন। কনস্যুলার সেবাটি কনসাল জেনারেল নাজমুল হক সরাসরি তত্ত্বাবধান করছেন। তিনি নিজেই প্রবাসীদের কথা সরাসরি শুনছেন এবং তাৎক্ষনিক সমাধান করার জন্য উদ্যোগ নিচ্ছেন বলে জানা গেছে।

এছাড়া প্রবাসীদের বিভিন্ন সমস্যা যেমন- কফিলের হুরুপ প্রদান, বেতন ভাতাদি সঠিকভাবে না পাওয়াসহ অনেক সমস্যা রয়েছে। সেই সমস্যাগুলো দুতাবাসের শ্রম কল্যাণ উইংয়ের প্রথম সচিব মো: আরিফুজ্জামান, প্রশাসনিক কর্মকর্তা মো: সিরাজুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা সেগুলো সমস্যাগুলো দ্রুত সমাধানের জন্য আইনী পরামর্শস স্পেশাল এক্সিট প্রোগ্রামের আওতায় যারা দেশে যেতে ইচ্ছুক তাদের আবেদন প্রক্রিয়া করছেন।

এদিকে দূতাবাসের কর্মকর্তাদের এমন উদ্যোগের জন্য প্রবাসীরা সন্তোষ প্রকাশ করেছেন। কারণ এই সেবাটি তারা যদি জেদ্দায় গিয়ে নিতে হতো তাহলে কোম্পানী হতে বিনা বেতনে কমপক্ষে ২ দিন ছুটি নিতে হতো। কিন্তু এখন তারা নিজ অবস্থানে বসেই ছুটির দিনেই সেবাটি পাচ্ছেন।

জানা গেছে, জিজান শহরে প্রায় ১ লক্ষ বাংলাদেশি বসবাস করেন। তারা বিভিন্ন পেশায় যেমন- মহিলা গৃহকর্মী, কনস্ট্রাকশন ওয়ার্কার, কার্পেন্টার, প্লাম্বার, মেইনটেনেন্স ওয়ার্কার, ড্রাইভারসহ নানা পেশায় নিয়োজিত ।

কৃষি খামারের জন্য বিখ্যাত শহরটিতে অসংখ্য বাংলাদেশিরা এখানে আম, ডুমুর, এবং পেঁপের মত গ্রীষ্মমন্ডলীয় ফলের চাষের কাজে নিয়োজিত। এ শহরের গড়ে উঠছে সৌদি সালতানাতের বৃহৎ বিনিয়োগে বিশেষ অর্থ ও বাণিজ্য কেন্দ্র।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews