1. monir212@gmail.com : admin :
  2. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  3. desk@probashbarta.com : News Desk : News Desk
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১১:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
আমিরাতগামীদের জন্য শনিবার থেকে বিমানবন্দরে পিসিআর পরীক্ষা মালয়েশিয়ায় অভিবাসী কর্মীদের ভিসা নবায়ন করবে ইমিগ্রেশন রিক্যালিব্রেশন প্রোগ্রামে আবেদনকারীর কোম্পানির অফিসেই হবে ফিঙ্গার প্রিন্ট কর্মীদের স্বার্থ রক্ষায় তৎপর মালয়েশিয়া সরকার বিমানবন্দরে পিসিআর টেস্ট শুরু, পরীক্ষামূলক আমিরাত গেল ৪৬ যাত্রী সৌদি আরবে বয়লার বিস্ফোরণে বাংলাদেশির মৃত্যু প্রধানমন্ত্রীর সঙ্গে ইতালি আওয়ামী লীগের নেতাদের সাক্ষাৎ লিসবনে রাষ্ট্রদূতের সঙ্গে পর্তুগাল বাংলা প্রেসক্লাবের নেতাদের সৌজন্য সাক্ষাৎ মালয়েশিয়ায় বাংলাদেশিদের প্রবেশের অনুমতি, অনিশ্চয়তায় কর্মী ভিসাধারীরা বিমানবন্দরের ভেতরে বসছে আরটি-পিসিআর ল্যাব

বাংলাদেশের কৃষি পণ্য বিক্রি হচ্ছে মালয়েশিয়ার বৃহৎ মলে

আহমাদুল কবির, মালয়েশিয়া:
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২০ মে, ২০২১
Print Friendly, PDF & Email

 

বাংলাদেশের কৃষি পণ্য আলু ও পটল বিক্রি হচ্ছে মালয়েশিয়ার বৃহৎ মল লুলুতে। মলে থরে থরে সাজিয়ে রাখা হয়েছে এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশের শাক-সবজি ও ফল। সব দেশের পতাকা সংবলিত সবজি ও ফলের দাম সাঁটানো হয়েছে।

বাংলাদেশের আলু কেজিপ্রতি দাম লেখা রয়েছে ১.৯৯ রিঙ্গিত এবং পটলের কেজি ২.৯৯ রিঙ্গিত। ১৯ মে সরেজমিনে বৃহৎ মল লুলুতে দেখা গেছে, ক্রেতাদের বাংলাদেশের আলু ও পটলের প্রতি চাহিদা। কয়েকজন ক্রেতা বাংলাদেশের স্টিকার সংবলিত আলু ও পটল ৫ কেজি ২ কেজি করে কিনে নিচ্ছেন।

একজন নাম প্রকাশ না করার শর্তে বললেন, বাংলাদেশি সবজি তার খুব পছন্দ। তাই সবসময় এ ক্রেতা তার পছন্দের সবজি কিনে নিলেন।

মালয়েশিয়ার মেলাকার, সিতি নূরাইনি, থাকেন কুয়ালালামপুর শহরে। চলমান বিধিনিষেধের কারণে এক সঙ্গে প্রচুর সওদা করেছেন। এর মধ্যে তালিকায় তার পছন্দের সবজি আলু ও পটল। অন্যান্য দেশের এ আইটেম থাকলেও দেখা গেলো কিনেছেন বাংলাদেশের আলু ও পটল।

প্রশ্ন করা হলে সিতি বললেন, বাংলাদেশের আলু তার পছন্দ। লুলুতে কাজ করেন প্রায় ১৩ থেকে ২০ জন বাংলাদেশি। টাঙ্গাইলের শফিক দু’বছর ধরে লুলুতে কাজ করছেন, শফিক জানান আদুই বছর ধরেই দেখে আসছি ক্রেতারা কিনে নিচ্ছেন আমাদের দেশের সবজি। দেশের সবজি বিদেশের মাটিতে বিক্রি হচ্ছে এটাই তার আনন্দ। শফিক আরও জানান, বাংলাদেশের কৃষিপণ্যের পাশাপাশি প্রাণ কোম্পানির মুড়ি, জুস, বিস্কুট ও বিক্রি হচ্ছে লুলুতে।

প্রাণ কোম্পানির আনিছ আহমেদ জানান, লুলুতে প্রায় ২৫টি আইটেম বিক্রি হচ্ছে। সাউথ এশিয়া ফুডের মধ্যে প্রাণের চাহিদা অনেক।

এদিকে মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনের প্রত্যক্ষ তত্ত্বাবধানে কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক উৎপাদিত আলু চলতি বছরে মালয়েশিয়ায় রফতানি শুরু করে।

এর আগে, গত ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশের রফতানিকারক প্রতিষ্ঠান ন্যানো গ্রুপ ও বিএডিসির মধ্যে আলু উৎপাদন ও রফতানি বিষয়ক একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি অনুযায়ী বিএডিসি এ পর্যন্ত ৪টি কনটেইনারের মাধ্যমে মোট ১১১ টন ডায়মন্ড জাতের আলু মালয়েশিয়ায় রফতানি করেছে। মালয়েশিয়ার আমদানিকারক কোম্পানি মাইডিন মালয়েশিয়া, চিন হুয়াত ট্রেডিং ও টেনবিলি গ্রুপ এ আলু আমদানি করে।

বিএডিসির ইতিহাসে এটাই সর্বপ্রথম মালয়েশিয়ায় আলু রফতানি। রফতানিকৃত এ আলু বগুড়া, পঞ্চগড় ও সিরাজগঞ্জ থেকে সরবরাহ করা হয়েছে।

বিএডিসির মানসম্মত বীজ আলু উৎপাদন, সংরক্ষণ ও কৃষক পর্যায়ে বিতরণ জোরদারকরণ প্রকল্পের আওতায় চুক্তিবদ্ধ চাষ বা কন্ট্রাক্ট ফার্মিংয়ের মাধ্যমে ডায়মন্ড জাতের উন্নতমানের এ আলু উৎপাদিত হয়েছে।

মালয়েশিয়া প্রতি বছর প্রায় একশ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের আলু আমদানি করে থাকে। এর মধ্যে অর্ধেকের বেশি আলু আমদানি করে চীন থেকে।
মালয়েশিয়ার অন্যান্য প্রধান আলু আমদানিকারক দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া।

বাংলাদেশ হাইকমিশনের কাউন্সেলর (বাণিজ্যিক) মো. রাজিবুল আহসান জানান, করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে মালয়েশিয়ায় খাদ্য পণ্য বিশেষ করে কৃষি পণ্যের আমদানি আগের তুলনায় বেড়ে গেছে।

এছাড়া অন্যান্য কৃষি পণ্যের পাশাপাশি সম্প্রতি মালয়েশিয়ায় নতুন করে বাংলাদেশের কাচা কলা ও লেবু রফতানীর উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন হাইকমিশনের কাউন্সেলর বাণিজ্যিক রাজিবুল আহসান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews