1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১২:৪৩ পূর্বাহ্ন

গিনি বিসাউয়ে বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

প্রবাস বার্তা ডেস্ক :
  • প্রকাশিত : বুধবার, ২৮ এপ্রিল, ২০২১
Print Friendly, PDF & Email

 

গিনি বিসাউয়ের রাষ্ট্রপতি উমরাও মোকতার সিসোকো এমবালোর কাছে পরিচয়পত্র পেশ করেছেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান।

মঙ্গলবার (২৭ এপ্রিল) গিনি বিসাউয়ের রাজধানীতে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে প্রথম অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে পরিচয়পত্র পেশ করেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়।

রাষ্ট্রদূত মোটর শোভাযাত্রা সহযোগে হোটেল থেকে ‘প্যালেস অব দ্যা রিপাবলিক’ পৌঁছালে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের একটি চৌকস দল তাকে গার্ড অব অনার প্রদান করে। রাষ্ট্রদূত সালাম গ্রহণকালে বাংলাদেশ ও গিনি বিসাউয়ের জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

আনুষ্ঠানিকভাবে পরিচয়পত্র পেশের পর দেশটির রাষ্ট্রপতি ও বাংলাদেশের রাষ্ট্রদূতের মধ্যে একটি সৌজন্য বৈঠক হয়। রাষ্ট্রদূত তাকে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা পৌঁছে দেন।

এ সময় গিনি বিসাউয়ের রাষ্ট্রদূত জানান, প্রথম বাংলাদেশি রাষ্ট্রদূত হিসেবে গিনি বিসাউয়ের রাষ্ট্রপ্রধানের কাছে পরিচয়পত্র পেশ করার সুযোগ পেয়ে তিনি গর্বিত। তিনি বাংলাদেশ এবং গিনি বিসাউয়ের ঐতিহাসিক সাদৃশ্যের কথা উল্লেখ করে বলেন, দুই দেশই মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করেছে। একই সঙ্গে (সেপ্টেম্বর ১৯৭৪) জাতিসংঘের সদস্যপদ লাভ করেছে।

অতীতে দুই দেশের মধ্যে উল্লেখযোগ্য দ্বিপাক্ষিক সম্পর্ক না থাকলেও আনুষ্ঠানিকভাবে পরিচয়পত্র পেশের মাধ্যমে দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন মাত্রায় উন্নীত হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন রাষ্ট্রদূত। এছাড়া বাংলাদেশে গিনি বিসাউ-এর অনাবাসিক রাষ্ট্রদূত পাঠানো হলে দু-দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক অধিকতর মজবুত হবে বলে রাষ্ট্রদূত মত প্রকাশ করেন।

দুই দেশের মধ্যকার অপার বাণিজ্যিক সম্ভাবনার কথা তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশ থেকে সুলভ মূল্যে উন্নতমানের পণ্য যেমন- তৈরি পোশাক, ওষুধ সামগ্রী, সিরামিক, ইলেকট্রনিক্স, সফটওয়্যার, বাইসাইকেল-মোটরসাইকেল এমনকি জাহাজ আমদানি করতে পারে গিনি বিসাউ।

তৃণমূল পর্যায়ে বাংলাদেশের অভাবনীয় উন্নয়ন অগ্রযাত্রার কথা তুলে ধরে রাষ্ট্রদূত মত প্রকাশ করেন যে, ‘সাউথ-সাউথ কো-অপারেশন’-এর আলোকে বাংলাদেশ এবং গিনি বিসাউ গ্রামীণ উন্নয়ন ও কৃষিখাতে নিজেদের অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে একসঙ্গে কাজ করতে পারে। এছাড়া জলবায়ু পরিবর্তনের মতো বৈশ্বিক ইস্যুতে বিভিন্ন বহুপাক্ষিক সংস্থাগুলোতে দুই দেশের একযোগে কাজ করার ওপরও তিনি গুরুত্বারোপ করেন।

এ সময় রাষ্ট্রদূত রোহিঙ্গাদের মিয়ানমারে সম্মানজনক পুনর্বাসনের লক্ষ্যে জাতিসংঘ এবং ও আইসি এর মতো বহুপাক্ষিক সংস্থায় গিনি বিসাউ-এর অব্যাহত সমর্থন প্রত্যাশা করেন। এছাড়া রাষ্ট্রদূতের মাধ্যমে বাংলাদেশের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও শান্তি কামনা করে শুভেচ্ছা জানান গিনি বিসাউয়ের রাষ্ট্রপতি উমরাও মোকতার সিসোকো এমবালো।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews