1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০২:০২ অপরাহ্ন

বিমান ও সৌদি এয়ারলাইন্সের যাত্রীদের যেসব নিয়ম মানতে হবে

স্টাফ রিপোর্টার :
  • প্রকাশিত : শনিবার, ১৭ এপ্রিল, ২০২১
Print Friendly, PDF & Email

 

দেশে ছুটিতে থাকা প্রবাসী কর্মীদের কর্মস্থলে ফেরানোর কথা চিন্তা করে বিশেষ ফ্লাইট চালুর উদ্যোগ নেয় সরকার। সেই প্রেক্ষিতে শনিবার (১৭ এপ্রিল)  সকাল ৬টা থেকে পাঁচটি দেশে ফ্লাইট  পরিচালনার অনুমতি দেয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।  এই পাঁচটি দেশ হচ্ছে— সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুর।

এই পাঁচ দেশে ফ্লাইট পরিচালনার জন্য ১২টি এয়ারলাইন্সকে অনুমতি দিয়েছে বেবিচক। এই ১২টি এয়ারলাইন্স হচ্ছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস বাংলা এয়ারলাইন্স, সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স, ওমান এয়ার, সালাম এয়ার, কাতার এয়ারওয়েজ,  এমিরেটস, ইতিহাদ, এয়ার অ্যারাবিয়া, এয়ার অ্যারাবিয়া আবুধাবি, ফ্লাই দুবাই এবং সিঙ্গাপুর এয়ারলাইন্স।

এদিকে শনিবার (১৭ এপ্রিল) বিমানের পাঁচটি ফ্লাইট ছিল। এর মধ্যে চারটি বাতিল হয়েছে। বাতিল হওয়ার ফ্লাইটের মধ্যে রয়েছে সৌদি আরবের দাম্মামে একটি, রিয়াদে একটি, দুবাইয়ে দুটি ফ্লাইট। ফ্লাইট বাতিল হওয়ায় বিপাকে পড়েছে প্রবাসীরা। এমনকি ফ্লাইট বাতিলের খবরে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিক্ষোভ করেছে বিদেশগামী প্রবাসী কর্মীরা।

প্রবাসীরা বলছে নির্দেশনা অনুযায়ী ছয় ঘন্টা আগে বিমানবন্দরে এসেছিলেন, কিন্তু ফ্লাইট বন্ধের খবরে তাঁরা হতাশ হয়েছেন। কোন কোন প্রবাসী বলছেন দেশে চলমান সর্বাত্মক লকডাউনের কারনে তাঁরা অতিরিক্ত ভাড়া দিয়ে বিমানবন্দরে এসেছেন। কিন্তু ফ্লাইট বাতিলের খবরে দিশেহারা হয়ে পড়েছেন।

তবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বলছে সৌদি আরবে অবতরণের অনুমতি না পাওয়ায় তাঁরা ফ্লাইট বাতিল করেছেন। অন্যদিকে প্রবাসীদের করোনার সনদের বিষয়ে জানতে চাইলে বিমানের জনসংযোগ কর্মকর্তা তাহেরা খন্দকার প্রবাস বার্তাকে বলেন, যাদের বিমানের পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী গন্তব্য দেশে যাওয়ার জন্য টিকেট রয়েছে তাঁরা বিমান অফিসে পিসিআর পরীক্ষার সনদ নিয়ে যোগাযোগ করলে যেতে পারবে।

বিমান যাত্রীদের টিকেটের রি-ইস্যু করতে হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যাদের টিকেটে নির্দিষ্ট তারিখ দেওয়া আছে তাঁরা বিমানের সেলস অফিসে একদিন আগে এই পিসিআর সার্টিফিকেট দেখিয়ে গমন করতে পারবে সেক্ষেত্রে টিকেট রি-ইস্যুর কোন প্রয়োজন নেই।

অপরদিকে সৌদি আরবগামী প্রবাসী কর্মী যাদের কাছে  ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত সৌদি এয়ারলাইন্সের টিকেট রয়েছে, তাদের সকলকে টিকেট রি-ইস্যু করতে হবে। শনিবার (১৭ এপ্রিল) দুপুরে সৌদি এয়ারলাইন্সের প্রধান শাখার ম্যানেজার জাহিদুল আমিন এ কথা জানান।

তিনি রাজধানীর সোনারগাঁও হোটেলের সামনে অবস্থান নেয়া সৌদি আরবগামী প্রবাসীদের উদ্দেশ্যে বলেন, ‘১৪ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত যারা যারা ফ্লাইট মিস করেছেন বা যেতে পারেননি তাদের প্রত্যেককে সৌদি আরবে পাঠানোর ব্যবস্থা করা হবে

তিনি আরও জানান, আগামীকাল রবিবার থেকে ১৪ তারিখের যাত্রীদের ফ্লাইট শুরু হবে। এরপর পর্যায়ক্রমে ১৫ এপ্রিলের টিকিট সোমবার (১৯ এপ্রিল), ১৬ এপ্রিলের টিকিট মঙ্গলবার (২০ এপ্রিল), ১৭ এপ্রিলের টিকিট বুধবার (২১ এপ্রিল) এবং ১৮ এপ্রিলের টিকিট বৃহস্পতিবার (২২ এপ্রিল) দেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘১৯ থেকে ২২ এপ্রিল পর্যন্ত ফ্লাইটের সৌদি যাত্রীদের পরবর্তীতে তারিখ জানানো হবে।’

এর আগে সকাল থেকে রাজধানীর সোনারগাঁও হোটেলে সৌদি এয়ারলাইন্সের কাউন্টারের সামনে বিক্ষোভ করেন শতাধিক যাত্রী। তাঁদের বেশির ভাগই সৌদি আরবে প্রবাসী শ্রমিক হিসেবে কর্মরত। দেশটিতে ফেরার জন্য তাঁরা বিভিন্ন তারিখে টিকিট কেটে রেখেছিলেন। ফ্লাইটের দিন পার হয়ে যাওয়ায় ও ভিসার মেয়াদ শেষ হয়ে আসার কারণে তাঁরা বিক্ষোভ করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews